Amar Sangbad
ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

বাবার নামে ভুল, বিতর্কে সাকিব

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ১৮, ২০২২, ০৮:১১ পিএম


বাবার নামে ভুল, বিতর্কে সাকিব

বিতর্ককে সঙ্গী করে পথ চলা যেন সাকিব আল হাসানের নিত্য নৈমত্তিক ব্যাপার। ২২ গজের বাইরে ব্যবসা-বাণিজ্যে দারুণ সক্রিয় টাইগার অলরাউন্ডার। তবে সেখানেও বিতর্ক তার পিছু ছাড়ে না। 

দিন কয়েক আগে তার ব্যবসায়ীক অংশীদারকে শেয়ার বাজার কারসাজির জন্য সাজা দেওয়া হয়। এবার পুঁজিবাজার সংশ্লিষ্ট যে বিষয়গুলো সামনে আসছে, তার মধ্যে সবশেষ সংযোজন হলো তার বাবার নামের জায়গায় অন্য একজনের নাম ‍উল্লেখ।

সাকিব আল হাসানের বাবার নাম খন্দকার মাসরুর রেজা। কিন্তু সাকিবের ব্রোকারেজ হাউজ মোনার্ক হোল্ডিংস লিমিটেডের কোম্পানির ফর্মে বাবার নাম হিসেবে উল্লেখ করা হয়েছে কাজী আব্দুল লতিফ।

এই আব্দুল লতিফ আলোচিত বিনিয়োগকারী আবুল খায়ের হিরুর শ্বশুর। হিরুর হাত ধরেই সাকিব পুঁজিবাজারে নাম লিখিয়েছেন। 

পুঁজিবাজারে কারসাজির অভিযোগে ১০ কোটি টাকারও বেশি জরিমানা দেয়া হিরুর সঙ্গে সাকিবের নামও ছিল। তবে তদন্তে সাকিবের বিরুদ্ধে কোনো অভিযোগের প্রমাণ হয়নি বলে জানাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

হিরু দাবি করছেন, যখন জয়েন্ট স্টকে মোনার্ক হোল্ডিংয়ের নিবন্ধন করা হয়, তখন এই বিষয়টি ছিল না। এর পরিশোধিত মূলধন বাড়ানোর আবেদনের সময় এটি ছাপার ভুল হয়েছে। তাদের প্রতিষ্ঠান মোনার্কের একজন শীর্ষ কর্মকর্তারও দাবি তাই।

ভুলের বিষয়টি যখন চোখে পড়েছে, তখন কেন সংশোধনের উদ্যোগ নেয়া হয়নি- সেই প্রশ্নে হিরু জানিয়েছেন, তিনি শনিবার এই ভুলের কথা জানতে পেরেছেন, আর রোববার (১৮ সেপ্টেম্বর) সেটি সংশোধন করতে পাঠিয়েছেন।

এ বিষয়ে সাকিবের বক্তব্য পাওয়া যায়নি। তবে মোনার্কের এক কর্মকর্তার দাবি, এটি অনিচ্ছাকৃত ভুল, যেটির দায় আসলে সাকিবের নয়।

এদিকে রোববার (১৮ সেপ্টেম্বর) মিরপুরে বিষয়টি নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

জবাবে তিনি বলেন, ‘সম্পূর্ণ একটা বাইরের ব্যাপার। যাকে (সাকিব) নিয়ে আপনারা বলছেন তিনি নিজেও এখন দেশের বাইরে আছেন আমি যতটুকু জানি। 

এ বিষয়গুলো তো আমাদের কাছে সেভাবে আসে না। আপনারা যেভাবে শুনেছেন আমরাও সেভাবে শুনেছি। এই বিষয় নিয়ে তাই এই মুহূর্তে আমার পক্ষে বলা সম্ভব না।’

মোনার্ক হোল্ডিংস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন বলেন, ‘যৌথ মূলধনি কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর বা আরজেএসসি এই ভুল করেছে। আমাদের কোম্পানির মেমোরেন্ডামে সব তথ্য ঠিক আছে।’

তিনি বলেন, ‘রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানি আরজেএসসি সাকিব আল হাসানের বাবার নামের যায়গায় ভুল করে আমাদের কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসানের বাবার নাম লিখে ফেলেছে।’

সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত সাতটি কোম্পানির শেয়ারে কারসাজি করে যে চক্রটি ১৩৭ কোটি টাকা মুনাফা করেছে বলে বিএসইসির তদন্তে বেরিয়ে এসেছে, সেই কারসাজি চক্রের হোতা এই হিরু। তাকে ও তার সহযোগীদেরকে ১০ কোটি টাকার বেশি জরিমানাও করা হয়েছে।

 

টিএইচ

Link copied!