Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

বিপিএল ২০২৩ 

বিপিএলের শেষ বেলায় তারার মেলা

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৬:৪০ পিএম


বিপিএলের শেষ বেলায় তারার মেলা

বাংলাদেশে প্রিমিয়ার লিগের শুরুটা হয়েছিল দারুণভাবে। কিন্তু নবম আসরে এসে নানা সমালোচনার জন্ম দেয় এই ফ্রাঞ্চাইজি লিগটি। তারমধ্যে অন্যতম ছিল ডিআরএস। দিনকে দিন অবনতির দিকে যাচ্ছে বাংলাদেশের এই ফ্রাঞ্জাইজি লিগ। বিদেশি খেলোয়াড়দের সংখ্যা দিনকে দিন ক্রমশ কমে আসছে। চলতি বিপিএলের শুরুতে ছিল না কোনো আমেজ। 

তবে শেষ বেলায় এসে বাংলাদেশ প্রিমিয়ার লিগে বসতে চলেছে তারার মেলা। ইতিমধ্যে নকআউট পর্ব নিশ্চিত করে ফেলেছে তিনটি দল। আর নক আউট পর্ব নিশ্চিত করা দলগুলোতে খেলতে আসছেন আফগানিস্তানের মুজিব, ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন, আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্রাভোরা। 

সিলেট পর্ব শেষ; বিপিএলে এখন চলছে বিরতি। শুনশান মিরপুর স্টেডিয়াম। রানের সন্ধানেও রয়েছে মুশফিক, মাহমুদউল্লাহ ও সৌম্যরা। তবে ধারাবাহিক পারফর্ম করতে পারেনি কেউই। বিপিএলে এখনো পর্যন্ত সেরা ৫ ব্যাটারের তালিকায় বিদেশি মাত্র একজন। 

কিন্তু সেখানেও তৃপ্ত হওয়ার সুযোগ নেই। সাকিব আল হাসান ছাড়া নাজমুল শান্ত, নাসির, তামিমদের স্ট্রাইক রেট বিধ্বংসী নয়। নবম সংস্করণের শুরুতে দেশি পেসাররা আধিপত্য দেখালেও শেষ ভাগে এসে চমক দেখিয়েছে পাকিস্তানি বোলাররা। রাজ্য হারাতে হয়েছে স্পিনারদের। সেরা ৫ বোলারের তালিকায় বাংলাদেশের শুধু নাসির হোসেনের নামটাই রয়েছে।

শুরুর আগে মাঠের বাইরে সমালোচিত বিপিএল এবার মাঠে উপহার দিচ্ছে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট। ৩২ ম্যাচ শেষ। লিগ পর্বের দশ ম্যাচ বাকি। প্লে অফের চার দলের তিনটি চূড়ান্ত হয়েছে। সিলেট, বরিশালের পথ অনুসরণ করেছে কুমিল্লা। রংপুরও এক ধাপ এগিয়ে আছে। বাকি চার ম্যাচের একটিতে জিতলেই হবে। প্লে অফ নিয়ে নাটকীয়তা না থাকলেও আছে কোয়ালিফায়ার আর এলিমিনেটরে জায়গা করা নিয়ে।

তবে ঢাকা পর্ব যে উত্তাপ ছড়াবে নিশ্চিতভাবেই বলা যায়। সঙ্গে সব দলেই পরিবর্তন আসছে পাকিস্তানিরা বিদায় নেয়ায়। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা সিলেটে ইতোমধ্যে যোগ দিয়েছেন পাকিস্তান পেসার মোহাম্মদ ইরফান ও আফগান অলরাউন্ডার গুলবাদিন নাইব। 

রংপুর ঘোষণা দিয়েছে আরেক আফগান স্পিনার মুজিব উর রহমানকে নেয়ার। আসছেন ডোয়াইন প্রিটোরিয়াসও। স্বল্প সময়ের জন্য হলেও ফিরবেন বেনি হাওয়েল ও সিকান্দার রাজা। 

পাকিস্তানিদের হারিয়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত কুমিল্লা ভিক্টোরিয়ান্স আরও শক্তিশালী হচ্ছে সুনীল নারাইন, আন্দ্রে রাসেল, মইন আলীদের নিয়ে। ফিরছেন মোহাম্মদ নবীও। ফরচুন বরিশালে খেলবেন নাভিন উল হক ও ডোডয়াইন ব্রাভো। সব মিলিয়ে বিপিএলের শেষ অংশে তারকাদের মেলা বসতে চলেছে।

টিএইচ

Link copied!