Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪,

ব্রাজিলের নতুন কোচ র‌্যামন মেনেজেস

স্পোর্টস ডেস্ক

স্পোর্টস ডেস্ক

ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ১১:৪১ এএম


ব্রাজিলের নতুন কোচ র‌্যামন মেনেজেস
র‌্যামন মেনেজেস

আগামী মার্চে দুটি প্রীতি ম্যাচের জন্য নতুন কোচের নাম ঘোষণা করলো ব্রাজিল ফুটবল দল। নতুন কোচ হিসাবে দায়িত্ব পালন করবেন ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলকে সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতানো কোচ র‌্যামন মেনেজেস।

ব্রাজিল ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে খণ্ডকালীন কোচ হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়েছে। সদ্যই কলম্বিয়ার মাটিতে অনুষ্ঠিত যুব কোপা আমেরিকায় ব্রাজিলকে শিরোপা জেতাতে বড় ভূমিকা রাখেন স্বদেশি এই কোচ।

ব্রাজিল ফুটবল ফেডারেশন সভাপতি বলেন, র‌্যামন মেনেজেস বিশেষ অভিবাদন প্রাপ্য। সে অনেক সম্ভাবনাময় একজন কোচ। আমরা জাতীয় দলে নতুন এবং সাহসী ধারণার অনেক লোক চাই। সে আমাদের অনূর্ধ্ব-২০ দলকে আমাদের সমস্ত বৈশিষ্ঠ নিয়ে আধুনিক পদ্ধতিতে খেলতে সাহায্য করেছে।

ফুটবল ক্যারিয়ারে অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলেছেন ৫০ বছর বয়সী মেনেজেস। ব্রাজিলের কন্টাগেমে জন্ম নেওয়া মেনেজেস জাতীয় দলের জার্সিতে ছয়টি ম্যাচ খেলেছেন, যেখানে একটি গোলের দেখাও পেয়েছেন তিনি।

মেনেজেসের ক্যারিয়ার খেলোয়াড় হিসেবে এত সমৃদ্ধ না হলেও কোচ হিসেবে বেশ অভিজ্ঞ এই ব্রাজিলিয়ান। ব্রাজিলের বিখ্যাত ক্লাব ভাস্কো দা গামার কোচ হিসেবেও দায়িত্ব পালন করেন মেনেজেস।

২০১৫ সালে আসেভের কোচ হওয়ার মধ্য দিয়ে প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন শুরু করেন তিনি। আট বছরের কোচিং ক্যারিয়ারে নামিদামি কোনো ক্লাবের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা না থাকলেও অনূর্ধ্ব-২০ কোপা আমেরিকায় নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন তিনি।

উল্লেখ্য, কাতার বিশ্বকাপে ব্যর্থতার পর পদত্যাগ করেন ব্রাজিল ফুটবল দলের কোচ তিতে। তার সরে দাঁড়ানোর পর প্রধান কোচের পদ শূন্য অবস্থায় রয়েছে। তাই নতুন কোচ নিয়োগের অনেক চেষ্টাও করেছিল ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ)।

ক্লাব ফুটবলের মাঝ মৌসুমে হাই প্রোফাইল কাউকে পাচ্ছে না ব্রাজিল। তাই এখনই স্থায়ী কোচ নিয়োগের পথে হাটতে চাইছে না সিবিএফ। আগামী জুন মাসে ব্রাজিল জাতীয় দলের স্থায়ী কোচের নাম ঘোষণা করবে তারা।

এআরএস

Link copied!