Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

‘বিজয়ের ওই কেতন ওড়ে’

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ১৬, ২০২২, ১২:৪২ এএম


‘বিজয়ের ওই কেতন ওড়ে’

স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায়। এ দেশের মানুষও ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পরাধীনতার শৃঙ্খল ভেঙে মুক্তি ছিনিয়ে এনেছে পশ্চিম পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে। এ দিনটি আমাদের জাতীয় জীবনের একটি গুরুত্বপূর্ণ দিন, জাতীয় জীবনে এক নতুন অধ্যায়ের সূচনার দিন। ১৯৭১ সালের ২৫ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর এই দিনে অর্জিত হয় মুক্তিযুদ্ধের গৌরবময় বিজয়। এই বিজয় দিবস আমাদের আত্মমর্যাদার ও আমাদের সার্বভৌমত্বের প্রতীক।

বাংলার প্রাণপুরুষ, বাঙালি জাতির জনক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে দেশবাসীকে জানাই মহান বিজয় দিবসের শুভেচ্ছা। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাঙালি জাতি পেতো না একটি স্বাধীন রাষ্ট্র। মহান স্বাধীনতা যুদ্ধে লাখ লাখ প্রাণ ও সম্ভ্রমের বিনিময়ে পরাধীনতার লৌহকঠিন শৃঙ্খল ছিঁড়ে লাল-সবুজের পতাকা উড়েছে এই জন্মভূমিতে। বিশ্বের মানচিত্রে আমরা জায়গা করে নিয়েছি এক অনবদ্য পরিচয়ে।

স্বাধীনতার দীপ্ত স্লোগানে মুখরিত সেই মহান বিজয়ের মাসে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছি সেসব অকুতোভয় বীর সেনানী আর সম্ভ্রমহারা মা-বোনকে। তাদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি। প্রতি বছর এই দিনটি পালনের মধ্য দিয়ে আমাদের নতুন প্রজন্ম এবং বিশ্বকে বারবার মনে করিয়ে দেয় আমাদের মুক্তিযুদ্ধ আর মুক্তিযোদ্ধাদের কথা, বীর শহীদদের কথা। আমরা অনুপ্রাণিত হই আমাদের দেশের গৌরবোজ্জ্বল ইতিহাসের কথা স্মরণ করে। উদ্বুদ্ধ হই অগ্রগতির পথে এগিয়ে যেতে।

এ দিনটি শুধু আমাদের বিজয়ের দিন নয়, এটি আমাদের চেতনা জাগরণের দিন। এই দিনে প্রতিটি বাঙালি নতুন করে প্রতিজ্ঞাবদ্ধ হয় দেশকে গড়তে— বিশ্বসভায় সামনের সারিতে মাথা উঁচু করে দাঁড়াতে। আমরা এই দেশকে একটি উন্নত, সমৃদ্ধ, ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও অসাম্প্রদায়িক বাংলাদেশে পরিণত করার সাধনায় লিপ্ত। পাঠকের সুস্বাস্থ্য ও সার্বিক উন্নতি কামনায় বিজয়ী শুভেচ্ছা।

Link copied!