Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

কপি-পেস্টে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি

বেলাল হোসেন

আগস্ট ১৭, ২০২৩, ১২:৪৫ এএম


কপি-পেস্টে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি
  • প্রাথমিকে ব্যয় কোটি টাকা  
  • স্লিপ ফান্ড থেকে অর্থ সমন্বয় করেন প্রধান শিক্ষকরা

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এপিএ চুক্তি কেন্দ্র থেকে শুরু হয়ে এখন চলছে মাঠপর্যায়ে। তবে কার্যত এর সুফল দেখছে না কেউ। শুধু সরকারের চাপে চুক্তি করা হচ্ছে এমনটি জানিয়েছেন খোদ কর্তা-ব্যক্তিরা। তারাও শিখছেন, আগামী কয়েক বছরের মধ্যে চুক্তির বিষয়গুলো নিয়ে আরও অবগত হবেন বলে জানিয়েছেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে ৬৫ হাজার ৫৬৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা সংশ্লিষ্ট উপজেলার সহকারী উপজেলা শিক্ষা অফিসারদের সঙ্গে প্রতি বছর ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি’ বা এপিএ চুক্তি করে থাকে আগামী দিনগুলোতে তারা কি কি কাজ সম্পাদন করেন। বাস্তবে প্রতি বছর কাগজে এসব চুক্তিতে স্লিপ ফান্ড থেকে গচ্চা যাচ্ছে কয়েক কোটি টাকা। 

বেশ কয়েকজন প্রধান শিক্ষকের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি নিয়ে কথা হয়েছে। তারা তাদের নাম ও তথ্য গোপন রাখার শর্তে বলেন, ২০১৪ সাল থেকে প্রতি বছরের জুন মাসে সফটকপি সংগ্রহ করি। এখানে শুধু বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়। মূলত এগুলো তো কেউ পড়েই না। অতীতে এসব নিয়ে কোনো জবাবদিহিতায় পড়তে হয়নি বিধায় কাগজ-কলমেই রয়েছে। প্রতিনিয়ত যে হারে তথ্য দিতে হয় সেখানে এসব দেখার সময় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কোথায়? শিক্ষকরা জানান, ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি’ সম্পাদন করতে যে বই তৈরি করতে হয় তাতে খরচ হয় তিন থেকে চারশ টাকা। এ টাকাটা স্লিপ ফান্ড থেকে সমন্বয় করে নেই। সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহি বৃদ্ধি, ফলাফলধর্মী কমর্কাণ্ডে উৎসাহ প্রদান এবং কর্মকৃতি বা পারফরম্যান্স মূল্যায়নের লক্ষ্যে সরকার ২০১৪-১৫ অর্থবছর থেকে সরকারি অফিসসমূহে ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি’ বা এপিএ চালু হয়। 

মন্ত্রণালয় থেকে উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে এ বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পাদিত হয়। প্রধান শিক্ষক এপিএ সম্পাদন করেন সহকারী উপজেলা শিক্ষা অফিসারের সঙ্গে, সহকারী উপজেলা শিক্ষা অফিসার করে থাকেন উপজেলা শিক্ষা অফিসারের সঙ্গে, উপজেলা শিক্ষা অফিসার করে থাকেন সহকারী জেলা শিক্ষা অফিসারের সঙ্গে, আবার সহকারী জেলা শিক্ষা অফিসার করেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সঙ্গে। এভাবে মন্ত্রণালয় সর্বোচ্চ কর্মকর্তার সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পাদিত হয়। এপিএতে কোনো সরকারি অফিস একটি নির্দিষ্ট অর্থবছরে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে যে সব ফলাফল অর্জন করতে চায় সে সব ফলাফল এবং তা অর্জনের নির্দেশকসমূহ একটি নির্ধারিত ছকে বর্ণনা করা হয়। এপিএ বর্তমানে মন্ত্রণালয়/বিভাগ থেকে শুরু করে উপজেলা পর্যায়ের সরকারি অফিস পর্যন্ত বিস্তৃত হয়েছে। লক্ষ্য হচ্ছে— এর মাধ্যমে প্রতিষ্ঠানের সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে প্রাতিষ্ঠানিক সক্ষমতার উন্নয়ন, সব স্তরের কর্মকাণ্ডে স্বচ্ছতা নিরূপণ এবং সরকার ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করা। 

কাগজ-কলমে বৃহৎ পরিকল্পনা থাকলেও বাস্তবে কপি-পেস্ট করেই এসব চুক্তি, ফলাফল সম্পাদন করা হয়। মাঠপর্যায়ে প্রাথমিকে ১৫ থেকে ২০ পৃষ্ঠা পর্যন্ত থাকা চুক্তিতে কি থাকে সেটি প্রধান শিক্ষকরা পড়েই দেখেন না অধিকাংশ ক্ষেত্রে। প্রধান শিক্ষকরা মূলত প্রতি বছরের জুন মাসে শুধু বছর পরিবর্তনের পর বাঁধাই করে সহকারী উপজেলা শিক্ষা অফিসারের কাছে জমা দেন। পরবর্তীতে এসব বই ফেরত নিয়ে ফাইলবন্দি অবস্থায় থাকে। অনুসন্ধানে রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, খুলনা জেলার প্রায় ১৬টি এপিএ চুক্তিতে একই ধরনের তথ্য পাওয়া গেছে। রাজবাড়ী জেলার অধিকাংশ এপিএ চুক্তির বই করা হয়েছে ১৬ পৃষ্ঠায়। বছর পরিবর্তন করে বাইন্ডিং করতে খরচ ধরা হয় ২০০-৩০০ টাকা। অর্থবছর শেষে অর্জিত ফলাফলও ধরা হয়ে থাকে পরবর্তী এপিএতে। 

খুলনা এবং গোপালগঞ্জ জেলার চারজন সহকারী উপজেলা শিক্ষা অফিসার বলেন, এপিএর যথেষ্ট গুরুত্ব রয়েছে যদি এটি বাস্তবতায় প্রয়োগ হয়। আসলে এর কোনো প্রয়োগ নেই। শুধু কপি-পেস্ট করেই অধিকাংশ প্রধান শিক্ষক এগুলো সম্পাদন করে দেন। দৈনন্দিন কাজের চাপে অধিকাংশ শিক্ষা অফিসার এগুলো পড়েও দেখেন না। 

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয় অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মোশাররফ হোসেন আমার সংবাদকে বলেন, স্কুলপর্যায়ে এপিএ চুক্তি শুরু হয়েছে দুই বছর হলো। আমরা এখনো ওই লেভেলটিতে পৌঁছাতে পারিনি। আমাদের মন্ত্রণালয়ে এই চুক্তি সম্পাদন করতেই অনেক বেগ পেতে হয়। 

তিনি বলেন, আমরা আস্তে আস্তে বিষয়গুলো শেখাচ্ছি। অধিদপ্তর আমাদের সঙ্গে চুক্তি করে। ডিপিও চুক্তি করে অধিদপ্তরের সঙ্গে আবার টিওরা চুক্তি করে ডিপিওর সঙ্গে এভাবে মাঠপর্যায়ে ধীরে ধীরে এগোচ্ছে। এটি মূলত সেন্ট্রাল পর্যায়ে ছিল। এখন এটি মাঠপর্যায়ে হচ্ছে। সরকারের এই কর্মকর্তা আরও বলেন, আমরাও কিন্তু এপিএ চুক্তি ওই রকম ভালো বুঝি না। আমাদের সঙ্গে অধিদপ্তর চুক্তি করে। আমরা প্রধানমন্ত্রী কার্যালয়ের সঙ্গে চুক্তি করি। বিষয়টি নিয়ে আমরাও আস্তে আস্তে শিখছি। আগামী দুই-তিন বছরের মধ্যে বিষয়গুলো ভালোভাবে অবগত হলে সব স্মুথলি হবে বলে আশা করেন মোশাররফ হোসেন।
 

Link copied!