Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

চলচ্চিত্রে বন্যপ্রাণী আইন লঙ্ঘন: পরিবেশবাদী ৩৩ সংগঠনের উদ্বেগ

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ১০, ২০২২, ১২:৫৭ পিএম


চলচ্চিত্রে বন্যপ্রাণী আইন লঙ্ঘন: পরিবেশবাদী ৩৩ সংগঠনের উদ্বেগ

সম্প্রতি মুক্তি পাওয়া ‘হাওয়া’ সিনেমায় বন্যপ্রাণী আইন লঙ্ঘন হয়েছে বলে দাবি করছে বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ)। 

বুধবার (১০ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ৩৩টি পরিবেশবাদী সংগঠনের সমন্বিত এই জোটের আহ্বায়ক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার এই দাবি জানান। 

বিবৃতিতে তিনি বলেন, গত ২৯ জুলাই মুক্তি পাওয়া ব্যতিক্রমী চলচ্চিত্র ‘হাওয়া’ বেশ জনপ্রিয়তা পেয়েছে। আমরা বাংলা চলচ্চিত্রের এই সুদিনকে স্বাগত জানাই। কেননা আমরা বিশ্বাস করি, দায়িত্বশীল সংস্কৃতি বা চলচ্চিত্র মানুষকে সুপথ দেখাতে পারে।

কিন্তু বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত চলচ্চিত্রটির রিভিউ ও হল ফেরত দর্শকদের মাধ্যমে আমরা জানতে পেরেছি চলচ্চিত্রটিতে একটি শালিক পাখিকে খাঁচায় বন্দি অবস্থায় প্রদর্শন ও এক পর্যায়ে হত্যা করে খাওয়ার দৃশ্য দেখানো হয়েছে।

যার মাধ্যমে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর সুস্পষ্ট লঙ্ঘন হয়েছ। একই সঙ্গে সেই চলচ্চিত্রের প্রকাশিত ‘বিহাইন্ড দ্য সিন’ এ সামুদ্রিক প্রাণী শাপলাপাতা মাছও তুলে আনতে দেখা গেছে।

এছাড়া নিকটবর্তী সময়ে আরও কয়েকটি নাটক ও বিজ্ঞাপনচিত্রে এই আইন লঙ্ঘন করতে দেখা গেছে।

এর ফলে বন্যপ্রাণী সংক্রান্ত অপরাধ বাড়ার পাশাপাশি বন্যপ্রাণী হুমকির মুখে পড়ছে বলে উদ্বেগ প্রকাশ করছে বিএনসিএ।

তিনি বলেন, প্রতিদিন চলচ্চিত্রটি হাজার হাজার মানুষ দেখছে। আমরা মনে করছি সমাজের আইডলদের মাধ্যমে এ ধরনের বন্যপ্রাণী সংক্রান্ত অপরাধ চিত্রায়ণের কারণে সাধারণ মানুষ পাখি শিকার, খাঁচায় পোষা ও হত্যা করে খাওয়ায় উৎসাহিত হবে এবং জেলেরা শাপলাপাতা মাছ শিকারেও উৎসাহিত হবে।

এর মাধ্যমে বন্যপ্রাণী সংরক্ষণ ও আইন বাস্তবায়নে সংস্থাটির আন্তরিকতার ঘাটতি সুস্পষ্ট হচ্ছে, যা দেশের সচেতন নাগরিকদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

আমারসংবাদ/টিএইচ

Link copied!