Amar Sangbad
ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

অস্বাভাবিক মূল্য বৃদ্ধি

ইউনিলিভার-সিটি গ্রুপসহ ৪৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ২২, ২০২২, ০৯:০১ পিএম


ইউনিলিভার-সিটি গ্রুপসহ ৪৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

নিত্যপণ্যের বাজারে কৃত্রিম সংকট এবং অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করায় ইউনিলিভার ও সিটি গ্রুপসহ ৪৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। 

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে। তবে একই প্রতিষ্ঠান এবং নাম কয়েকবার এসেছে।

কমিশন মনে করে, এসব প্রতিষ্ঠানের কারসাজির জন্যই নিত্যপণ্যের বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে। কম্পানিগুলো সংকট তৈরি করে দাম বাড়িয়েছে। সে জন্য প্রতিযোগিতা কমিশন স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে।

চাল, চাল ডাল ও আটার মতো নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, কৃত্রিম সংকট এবং ভোক্তাদের মধ্যে অস্থিরতা তৈরির অভিযোগে ইউনিলিভার, সিটি গ্রুপসহ ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ১১টি মামলা হয়েছে বলে কমিশনের ঊর্ধ্বতন একটি সূত্র নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) কমিশনের করা মামলায় অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে চালের জন্য রশিদ অ্যাগ্রো ফুড প্রোডাক্টস, বেলকন গ্রুপ, সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড। 

আটা ও ময়দার অস্বাভাবিক মূল্য বাড়ানোর জন্য সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। ডিমের মূল্য বাড়ানোর জন্য প্যারাগন পোলট্রি, ডিম ব্যবসায়ী-আড়ৎদার বহুমুখী সমবায় সমিতির সভাপতি আমানউল্লাহ্, কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম রয়েছেন।

এছাড়া মুরগির অস্বাভাবিক মূল্য বাড়ানোর জন্য কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম, প্যারাগন পোলট্রি লিমিটেড; টয়লেট্রিজ পণ্যের জন্য ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

কমিশন সূত্র জানায়, প্রতিযোগিতা কমিশন আইনের ১৫ ও ১৬ ধারায় তাদের বিরুদ্ধে মামলা হয়েছে। ১৫ ধারায় বলা আছে, বাজারে প্রভাব বিস্তার করে একপক্ষীয় পরিস্থিতি সৃষ্টি করলে তারা শাস্তির আওতায় আসবে। 

আর ১৬ ধারায় বলা আছে, কোনো পণ্যের বাজারজাত বা উৎপাদনে শীর্ষে থাকার সুযোগ কাজে লাগিয়ে পণ্যের দামে কারসাজি করলে সেই অপরাধও শাস্তিযোগ্য।


টিএইচ

Link copied!