Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

বায়ুদূষণে রাজধানীর অবস্থান আজ নবম, মান ‘গ্রহণযোগ্য’

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৮, ২০২৩, ১১:২৮ এএম


বায়ুদূষণে রাজধানীর অবস্থান আজ নবম, মান ‘গ্রহণযোগ্য’

বায়ুদূষণে বিশ্বের ১০৮টি শহরের মধ্যে আজ মঙ্গলবার সকাল ৯টা ৩৫ মিনিটে ঢাকার অবস্থান ৯ম। বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ সময় ঢাকার স্কোর ৯৫। বাতাসের এই মান ‘গ্রহণযোগ্য’ বা ‘মাঝারি’ মানের হিসেবে বিবেচনা করা হয়।

আজ বিশ্বে সবচেয়ে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় প্রথম তিন অবস্থানে রয়েছে যথাক্রমে ইন্দোনেশিয়ার জাকার্তা, সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। একিউআই সূচকে জাকার্তার স্কোর ১৬৪। আর দুবাই ও জোহানেসবার্গের স্কোর যথাক্রমে ১৫২ ও ১২৯।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান। তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস—ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণকাজের ধুলা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুসারে, বায়ুদূষণের কারণে স্ট্রোক, হৃদ্‌রোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যানসার ও তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণে মৃত্যুহার বেড়েছে। বায়ুদূষণে বিশ্বব্যাপী প্রতিবছর প্রায় ৭০ লাখ মানুষ মারা যায়।

এইচআর

Link copied!