Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

জলবায়ু অভিযোজনে মিডিয়ার ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২৬, ২০২৩, ০৬:১৮ পিএম


জলবায়ু অভিযোজনে মিডিয়ার ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ‘‘জলবায়ু অভিযোজনে গণমাধ্যমের ভূমিকা’’ শীর্ষক এক সেমিনার বৃহস্পতিবার ইনস্টিটিউটের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নূরুন নাহার হেনা-এর সভাপতিত্বে সেমিনারে আলোচক ছিলেন সিইজিআইএস’র নির্বাহী পরিচালক মালিক ফিদা এ খান, এনএনআরসির সিইও এএইচএম বজলুর রহমান, বাংলাদেশস্থ সুইডেন দুতাবাসের প্রথম সচিব নায়োকা মার্টিনেজ ব্যাকস্ট্রোম প্রমুখ।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক তাঁর বক্তব্যে প্রথমেই সেমিনারে অংশগ্রহণের জন্য গণমাধ্যমকর্মী এবং জলবায়ুকর্মীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, উপকূলীয় এলাকায় জলবায়ু প্রভাবের ফলে নারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হন । এক্ষেত্রে, লবণাক্ত বৃদ্ধি পাওয়ায় নারীরা সুপেয় পানির অভাবে পিরিয়ড বন্ধ রাখার জন্য ঔষুধ খাওয়ার কথা বিশেষভাবে উল্লেখ করেন। জলবায়ু বিষয়ে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধির জন্য জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে বিভিন্ন প্রশিক্ষণসূচীতে এ বিষয়ে সেশন রাখা হচ্ছে বলে সবাইকে অবহিত করেন।
প্রধান আলোচক মালিক ফিদা এ খান বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বাংলাদেশ সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণে এগিয়ে আছে। ন্যাশনাল এ্যাডাপ্টেশন প্ল্যান, মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান, ডেল্টা প্ল্যান বাস্তবায়নের মাধ্যমে ২০৫০ সাল নাগাদ জলবায়ু বান্ধব সমাজ গঠনের জন্য গণমাধ্যমকর্মীদের শক্তিশালী ভূমিকা পালন করতে বলেন। উনি আরও উল্লেখ করেন, ন্যাশনাল এ্যাডাপ্টেশন প্ল্যান প্রণয়নে বিশ্বের ৪২ টি দেশের মধ্যে বাংলাদেশকে প্রথম ৫টির মধ্যে বিবেচিত করা হয়েছে।
মুক্ত আলোচনায় সুইডিস দূতাবাসের প্রথম সচিব নায়োকা মার্টিনেজ ব্যাকস্ট্রোম জলবায়ু পরিবর্তনের বিভিন্ন ইস্যু নিয়ে সার্বিক তথ্য প্রকাশের জন্য গণমাধ্যম ও জলবায়ু বিশেষজ্ঞদের যৌথভাবে কাজ করার অনুরোধ করেন। এক্ষেত্রে, বৈজ্ঞানিক ও স্থানীয় জ্ঞানের সমন্বয় করে গণমাধ্যমকর্মীদের সাথে বিভিন্ন অংশীজনদের মধ্যে অংশীদারীত্ব বিনির্মাণের জন্য গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট ফোরামের সভাপতি কাওসার রহমান জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট-কে এই সেমিনার আয়োজনের জন্য ধন্যবাদ প্রদান করেন। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক মো. নজরুল ইসলাম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

অন্যান্যদের মধ্যে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, অতিরিক্ত মহাপরিচালক সূফী জাকির হোসেন, পরিচালক এ, কে, এম আজিজুল হক, পরিচালক ড. মো. মারুফ নাওয়াজ, বিসিজেএফ এর সাধারণ সম্পাদক মোতাহার হোসেন সেমিনারে অংশ নেন। ইনস্টিটিউটের সহকারী পরিচালক নাফিস আহমেদ এবং সমন্বয়ক হিসেবে উপসহকারী প্রকৌশলী মোহাম্মদ রাকিবুল হাসান দায়িত্ব পালন করেন। সেমিনারে জলবায়ু বিশেষজ্ঞ, জলবায়ু কর্মী এবং গণমাধ্যমকর্মীসহ মোট ৫০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন

এআরএস

Link copied!