Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

সরকার নির্ধারিত মজুরি বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০২:০৯ পিএম


সরকার নির্ধারিত মজুরি বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ সমাবেশ
ছবি: আমার সংবাদ

সরকার ঘোষিত মজুরি বাস্তবায়নের দাবিতে রাজধানীতে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। একই সঙ্গে বেআইনিভাবে চাকরিচ্যুত ক্রসওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চাকুরিচ্যুত ৩৫ শ্রমিককে পুনঃবহালের দাবি জানান তারা।

রবিবার জাতীয় প্রেসক্লাব থেকে পল্টন পর্যন্ত বিক্ষোভ মিছিল শেষে ঢাকা জেলা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শকের কার্যালয়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ শেষে অধিদপ্তরের মহাপরিচালক বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সৈয়দ আমিরুল হক আমিন।

বক্তব্য দেন- ফেডারেশনের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক, সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলাম, নারী কমিটির সভাপতি তিথি আফরিন, সাধারণ সম্পাদক সুরাইয়া জেসমিন রুমা, ইমন সিকদার সভাপতি আশুলিয়া থানা কমিটি ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স ও ক্রসওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ক্ষতিগ্রস্ত শ্রমিকেরা।

বক্তারা বলেন, আশুলিয়ায় অবস্থিত ক্রসওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড কর্তৃপক্ষ বিভিন্ন সময় কারখানায় কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা ও অন্যান্য পাওনাদি পরিশোধে বিলম্বসহ শ্রমিকদের সঙ্গে বেআইনি কার্যকলাপ করে আসছে। এ বিষয় শ্রমিক কর্মচারীরা বিভিন্ন সময়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে সমাধানের চেষ্টা করলেও কর্তৃপক্ষের সদিচ্ছা না থাকায় তা সম্ভব হয় না। কারখানা কর্তৃপক্ষ শ্রমিক কর্মচারীদের এলাকার মাস্তান দ্বারা হুমকি, জোরপূর্বক রিজাইন কাগজসহ বিভিন্ন সাদা কাগজে স্বাক্ষর রেখে চাকুরিচ্যুত করে আসছে। এমন কি সরকার ঘোষিত নিম্নতম মজুরি বাস্তবায়ন করছে না।

কারখানায় কর্মরত শ্রমিক কর্মচারীরা শনিবার সরকার ঘোষিত নিম্নতম মজুরি অন্যান্য গ্রেড ঘোষণা অনুযায়ী মজকুরি প্রদানের জন্য কারখানা কর্তৃপক্ষকে পরিশোধের দাবি জানালে কর্তৃপক্ষ সম্পূর্ণ বেআইনিভাবে বাংলাদেশের শ্রম আইনকে তোয়াক্কা না করে ৩৫ জন শ্রমিককে কারখানার কাজ থেকে বিরত রেখে প্রাণনাশের হুমকি প্রদান করে চাকুরিচ্যুত করে।

এসব শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা ও কোন প্রকার ক্ষতিপূরণ পরিশোধ করা হয় নাই। কারখানরা কর্তৃপক্ষের এমন কর্মকাণ্ডে বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী অসৎ শ্রম আচরণের শামিল।

বক্তারা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আইন লঙ্ঘনকারী এই কারখানার মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

বক্তারা অবিলম্বে, বেআইনিভাবে চাকুরিচ্যুত ৩৫ জন শ্রমিককে পুনঃবহাল ও সরকার ঘোষিত মজুরি বাস্তবায়নের ব্যবস্থা গ্রহণ করার জন্য জোর দাবি জানান।

নাইমুল/ইএইচ

Link copied!