Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

বায়ু দূষণে শীর্ষে আজ ঢাকা

আমার সংবাদ ডেস্ক:

আমার সংবাদ ডেস্ক:

এপ্রিল ১৫, ২০২৪, ১০:৫৯ এএম


বায়ু দূষণে শীর্ষে আজ ঢাকা

বায়ু দূষণে শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা। রোববার (১৩ এপ্রিল) ঢাকার বাতাসের মান ‍‍`অস্বাস্থ্যকর‍‍` হিসেবে চিহ্নিত হয়েছে। 

সকাল ১০টা ৫ মিনিটের দিকে ১৯৭ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় বাংলাদেশের রাজধানীর অবস্থান সবার শীর্ষে।

এছাড়া বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার মতো সমান ১৯৭ স্কোর নিয়ে ভারতের রাজধানী দিল্লির অবস্থান দ্বিতীয়। ১৭২ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে নেপালের রাজধানী কাঠমান্ডু। ১৬৬ স্কোর নিয়ে চতুর্থ স্থানে পাকিস্তানের লাহোর ও ১৬৫ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে মিশরের রাজধানী কাইরো।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‍‍`সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর‍‍`, ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০ এর মধ্যে ‍‍`খুব অস্বাস্থ্যকর‍‍` বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।


বিআরইউ

Link copied!