Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

মাটিরাঙ্গায় প্রতিবন্ধী ফিরোজ আলম পেলেন স্বপ্নের নিবাস

খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়ি প্রতিনিধি

জুলাই ৩০, ২০২২, ০৬:৪৫ পিএম


মাটিরাঙ্গায় প্রতিবন্ধী ফিরোজ আলম পেলেন স্বপ্নের নিবাস

৪৫ বছর ভিক্ষা করে জীবন কাটাচ্ছেন প্রতিবন্ধী ফিলোজ আলম। মানুষের দুয়ারে দুয়ারে খোলা আকাশে তার রাত কেটেছে দীর্ঘ বছর ধরে। জীবনের শেষবেলায় এসে নিজের জায়গা হলো ভূমিহীন-গৃহহীন ফিরোজ আলমের।প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত আশ্রয়ণ প্রকল্পের সরকারি ঘর পেয়ে দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হলো প্রতিবন্ধী ফিরোজ আলমের।

ফিরোজ আলম জড়াজীর্ণ ভাঙ্গা পলিথিনের চাউনি দেয়া কুড়ে ঘরে জন্ম থেকে বাক প্রতিবন্ধী দুই ছেলেকে নিয়ে জবুথুবু হয়ে কোনরকমে রাত্রিযাপন করতেন। পলিথিনের তৈরি ঘরটিতে শীতে কিংবা রোদ বৃষ্টি ঝড়ে থাকতে হয়েছে এভাবেই। মাঝে মাঝে বৃষ্টির রাতে আশেপাশের বাড়িতে গিয়ে আশ্রয় নিতেন গরু ঘর কিংবা অন্যের বারান্দায়।

মাটিরাঙ্গা উপজেলার বিভিন্ন জায়গা মানুষের দয়ারে দুয়ারে প্রতিদিন ভিক্ষা করে প্রতিবন্ধী দুই ছেলেকে নিয়ে সংসার চালাতে অনেক কষ্ট হয়। কোনো কোনো সময় শরীর অসুস্থ হলে একদিন ভিক্ষা করতে না পারলে না খেয়ে থাকতে হয় পরিবারকে। পেট চালানোই দায় যেখানে সেখানে নতুন ঘর পাওয়া প্রতিবন্ধী ফিরোজ আলমের এর জন্য আকাশ কুসুম কল্পনা ছাড়া আর কি হতে পারে।

প্রতিবন্ধী তার স্ত্রী পুত্রকে নিয়ে সব সময় একটি নতুন ঘরের স্বপ্ন দেখতেন হতদরিদ্র ফিরোজ আলম। যে ঘরে পরিবার নিয়ে থাকবেন আনন্দ আর একটু আরামে। বৃষ্টি এলে বা ঝরের রাতে পরের ঘরে আশ্রয় নিতে হবে না যে ঘরটি ছেড়ে। আকাশ কুসুম কল্পনা বা স্বপ্ন নয় বাস্তবেই প্রতিবন্ধী ভিক্ষুক পেলেন স্বপ্নের নিবাস।

১ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে নির্মিত ঘরটি একেবারে বিনামূল্যে পেয়ে আবেগে কেঁদে ফেলেন তিনি। শুধু কি ঘর? না ঘরই নয়, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব এর সহযোগিতায় প্রতিবন্ধী ভাতা করে দেয়া হয়েছে। প্রতিবন্ধী ফিরোজ আলম দুহাত তোলে চোখের আনন্দাশ্রু মুছে দোয়া করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও  মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব এর জন্য।

আবেগাপ্লুত ফিরোজ আলম বলেন, আল্লাহ তুমি যেন শেখ হাসিনারে আমার মত আরো যারা অসহায় আছে তাদেরকে ঘর দেওয়ার শক্তি সামর্থ্য দাও।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলাদেব বলেন, মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষ ও গৃহহীন থাকবে না প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি সহ গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। অসহায় ভূমিহীন-গৃহহীন ও ছিন্নমূল মানুষকে পুনর্বাসিত করে জাতীয় অর্থনীতির মূলধারায় সম্পৃক্ত করার লক্ষে প্রধাণমন্ত্রী শেখ হাসিনার একটি ব্যাতিক্রমী উদ্যেগ আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে মাটিরাঙ্গা উপজেলার ভূমিহীন-গৃহহীন অসহায় মানুষের মুখে  হাসি ফুটিয়েছেন।  
 

Link copied!