Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

খাগড়াছড়িতে প্রধানমন্ত্রীর উপহার স্বপ্নের নীড়ে ৪৬৯ পরিবার

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

আগস্ট ৩, ২০২২, ০৫:৪৭ পিএম


খাগড়াছড়িতে প্রধানমন্ত্রীর উপহার স্বপ্নের নীড়ে ৪৬৯ পরিবার

খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলায়  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের অধীনে মুজিববর্ষে হতদরিদ্র দুস্থ প্রতিবন্ধী, স্বামীহারা বিধবা নারীসহ গৃহহীন- ভূমিহীন ৪শ ৬৯ পরিবার পেলো প্রধানমন্ত্রীর উপহার স্বপ্নের ঠিকানা।

মাটিরাঙ্গা উপজেলার প্রতিটি ইউনিয়নে প্রতিটি ওয়ার্ডের দূর্গম এলাকায় গৃহহীন-ভূমিহীন হতদরিদ্র দুস্থ প্রতিবন্ধী বিধবা নারী সহ অসহায় মানুষদের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পৌঁছে দিয়েছে উপজেলা প্রশাসন।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার মাটিরাঙ্গা সদর ইউনিয়নের দূর্গম এলাকায় বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও উপজেলা টাস্কফোর্স কমিটির তত্বাবধানে ঘরগুলো অত্যন্ত মানসম্মতভাবে সম্পন্ন হয়েছে।

উপকারভোগী সদর ইউনিয়নের দূর্গম হৃদয় মেম্বার পাড়ার বিধবা বরিকা ত্রিপুরা বলেন, দশ বছর আগে স্বামীকে হারিয়েছি আমার সংসারে উপার্জন করার মত কেউ নেই। আমি পরের জায়গায় থাকি দিনমজুরী করে অনেক কষ্টে সংসার চালাতে হয়।  

অশ্রুসিক্ত নয়নে বললেন, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব ও মাটিরাঙ্গা সদর ইউপি চেয়ারম্যান হেমেন্দ্র ত্রিপুরার সহযোগিতায়  সরকারি ঘর পেয়ে তিনি খুবই আনন্দিত, তাই মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।

আবেগাপ্লত কণ্ঠে উপকারভোগী প্রতিবন্ধী ফিরোজ জানান, সারাজীবনের চেষ্টায়ও যে মাথা গোজার ঠাঁই করতে পারেননি, মানুষের দুয়ারে দুয়ারে ভিক্ষা করে যার সংসার চলতো। মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার, মিজ তৃলা দেব, এর সহযোগিতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের একটি ঘর উপহার পেয়েছি। স্বপ্নের সেই বসত ঘর পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানাতেও ভুলেননি প্রতিবন্ধী ফিরোজ।

মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, আশ্রয়ন প্রকল্পের ২০২০-২০২১অর্থ বছরে ২১৯ টি, ২০২১-২০২২অর্থ  বছরে ২৫০টি ঘর সহ সবমোট ৪৬৯টি ঘরেরর চাবি গৃহহীনদের মাঝে বুঝিয়ে দেয়া হয়েছে।

আশ্রয়ণ প্রকল্পের এসব ঘরগুলো পরিদর্শন করেছেন, ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের যুগ্ন-সচিব মোহাম্মদ আবু বায়েছ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন  প্রকল্পের উপ সচিব লুৎফর নাহার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন প্রকল্পের উপ সচিব মেহেরুন নেছা কবির, খাগড়াছড়ি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম মোহাম্মদ বাতেন ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব আশ্রয়ণ প্রকল্পের ঘর গুলো পরিদর্শন করেছেন।

মাটিরাঙ্গা উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলি সচ্চভাবে করার জন্য উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব প্রতিটি ইউনিয়নে একজন করে তদারকি কর্মকর্তা নিয়োগ করেছেন। তদারকি কর্মকর্তাদের যাচাই-বাচাই করে হতদরিদ্র, দুস্থ, প্রতিবন্ধি, বিধবাদের অগ্রধিকার ভিওিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের অধীনে মাটিরাঙ্গা উপজেলার ৭ ইউনিয়নে ৪৬৯ টি ঘর গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে ঘরে চাবি হস্তান্তর করা হয়েছে।  

কেএস