Amar Sangbad
ঢাকা বুধবার, ১৫ মে, ২০২৪,

বরিশালে অভ্যন্তরীণ রুটের লঞ্চে বাড়তি ভাড়া আদায়

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

আগস্ট ৬, ২০২২, ০৬:১৭ পিএম


বরিশালে অভ্যন্তরীণ রুটের লঞ্চে বাড়তি ভাড়া আদায়

কেন্দ্রীয়ভাবে লঞ্চ ভাড়া বৃদ্ধির কোন সিদ্ধান্ত না আসলেও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে শনিবার সকাল থেকে বরিশালের অভ্যন্তরীণ নৌ-রুটের লঞ্চগুলোতে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। তবে এখনও বাস ভাড়া বাড়ানো হয়নি।

বরিশাল নদী বন্দর থেকে ভোলাগামী লঞ্চের যাত্রী কামাল হোসেন বলেন, তেলের মূল্যবৃদ্ধির অযুহাতে এ রুটের লঞ্চে পূর্বের তুলনায় ৫০ টাকা বেশি ভাড়া নেয়া হচ্ছে। আগে এ রুটে ভাড়া ছিলো ১২০ টাকা। শনিবার সকাল থেকে ১৭০ টাকা করে নেয়া হচ্ছে।

তবে লঞ্চের স্টাফরা বলছেন, এখন পর্যন্ত তারা ভাড়া বৃদ্ধির ঘোষণা পাননি। তবে ভাড়া বেশি নেয়া না হলে নতুন বাড়তি দামে ক্রয় করা তেলে খরচ পোষানো যাবে না। তাই বাড়তি ভাড়া আদায় করা হয়েছে।

অপরদিকে বরিশাল-ভোলা রুটে চলাচলকারী স্পীড বোটগুলোতেও ৫০ টাকা করে জনপ্রতি ভাড়া বেশি নেয়া হচ্ছে। তারপরেও খরচ পুষিয়ে ওঠা কঠিন হবে বলে জানিয়েছেন, স্পীডবোটের চালকরা। 
খোঁজ নিয়ে জানা গেছে, বরিশাল-ঢাকা রুটের লঞ্চগুলো সন্ধ্যার পরে চলাচল করায় এখন পর্যন্ত ভাড়া নিয়ে তারা কিছু জানাতে চাননি। তবে আজকের দিনের (শনিবার) জন্য আগাম বিক্রি হওয়া কেবিনের ভাড়া পূর্বের নির্ধারিত থাকছে বলে জানিয়েছেন লঞ্চ কাউন্টারের দায়িত্বপ্রাপ্ত কর্মচারীরা।

এমভি মানামী লঞ্চের সুপারভাইজার শুভ জানান, এখন পর্যন্ত ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত তারা পাননি। তবে তেলের দাম বৃদ্ধি পাওয়া নতুন ভাড়া তালিকা ঠিক করা হবে। এতে কেবিনের ভাড়ায় তেমন প্রভাব না পরলেও ডেকের ভাড়ায় পরিবর্তন আসবে।

সরেজমিনে দেখা গেছে, বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ ও রুপাতলী বাস টার্মিনাল থেকে শনিবার সকালে পূর্বের ভাড়ায় পরিবহনগুলো গন্তব্যে ছুঁটছেন। যাত্রীরা অভিযোগ করেন, অভ্যন্তরীণ রুটে পরিবহনের সংখ্যা কমানো হয়েছে। জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক কিশোর কুমার দে বলেন, এখনও কেন্দ্রীয়ভাবে বাস ভাড়া বৃদ্ধির কোন সিদ্ধান্ত আসেনি। তবে তেলের দাম বৃদ্ধি পাওয়ায় খরচ বেড়ে যাওয়ায় অভ্যন্তরীন রুটের বাস মালিকরা দ্রুত ভাড়া বৃদ্ধি করার জন্য জানিয়েছেন।

তিনি আরও বলেন, কেন্দ্রীয় সিদ্ধান্ত না আসায় এখন পর্যন্ত ভাড়া নির্ধারণ নিয়ে বসা হয়নি।

কেএস 

Link copied!