Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

সিলেটে বিএনপির গণসমাবেশ শনিবার

সিলেট ব্যুরো

সিলেট ব্যুরো

নভেম্বর ১৭, ২০২২, ০৮:৩৩ পিএম


সিলেটে বিএনপির গণসমাবেশ শনিবার

সিলেটে বিএনপির বিভাগীয় সমাবেশ ঠেকাতে এবার কৌশলী ভূমিকা নিয়েছে পরিবহন শ্রমিকরা। শনিবার (১৯ নভেম্বর) সিলেটে বিভাগীয় সমাবেশ করবে বিএনপি। গতকাল বুধবার সন্ধ্যার পর সমাবেশের দিন শুধু সিলেট জেলায় ধর্মঘটের ডাক দেয় পরিবহন শ্রমিকরা। এখানেই সীমাবদ্ধ থাকেননি পরিবহন নেতারা। বৃহস্পতিবার ধাপে ধাপে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জে ধর্মঘটের ডাক দেয় পরিবহন শ্রমিকরা।

পরিবহন শ্রমিকরা বলছেন, পুলিশ প্রশাসনের হয়রানী রোধ ও অবৈধ যানবাহন চলাচল বন্ধের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী এ ধর্মঘট পালন করা হবে। তবে বিএনপি নেতারা বলছেন, বিভাগীয় সমাবেশ ঠেকাতে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। দেশের বিভিন্ন জায়গায় একই কায়দায় সমাবেশের দিন ধর্মঘট পালন করে আসছিল শ্রমিকরা।

পরিবহন শ্রমিক নেতারা জানান, পুলিশ প্রশাসনের হয়রানী রোধে সিলেট জেলায় শনিবার সকাল সন্ধ্যা সকল ধরণের যান চলাচল বন্ধ থাকবে। এছাড়া একই দাবিতে সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জে আগামীকাল শুক্রবার ও শনিবার ধর্মঘট পালন করা হবে।

সিলেট জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল কবীর পলাশ জানান, সিলেট জেলায় পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী শনিবার সিলেটে ধর্মঘট পালন করা হবে। এদিন বিএনপির সমাবেশ। তাদের এ কর্মসূচির সাথে আমাদের কোনো দ্বন্দ্ব নেই। গত ৭ নভেম্বর সিএনজি অটোরিকশার রেজিস্ট্রেশন দেওয়া বন্ধ ও অটোরিকশায় গ্রিল লাগানোর দাবিতে বিভাগীয় কমিশনারের কাছে স্মারকলিপি দেওয়া হয়। দাবি না মানলে ১৯ নভেম্বর প্রতীকী ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এদিকে বিভাগীয় সমাবেশ ঘিরে শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে সিলেট জেলা ও মহানগর বিএনপি। আগামী শনিবার সিলেট নগরের সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে হবে বিভাগীয় এই সমাবেশ। এদিন বেলা আড়াইটায় শুরু হবে সমাবেশের মূল কার্যক্রম।

সমাবেশের জন্য বিভাগজুড়ে চলছে প্রচার কার্যক্রম। ইতোমধ্যে মঞ্চ প্রস্তুতির কাজ প্রায় শেষ হয়েছে। মঞ্চের আকার ৭০ ফুট। বিশালাকৃতির এ মঞ্চে শতাধিক আসন থাকবে। সিলেটের ইতিহাসে এটিই সবচেয়ে বড় সমাবেশ হবে বলে জানিয়েছেন বিএনপি নেতারা।

গণসমাবেশকে সামনে রেখে সিলেট বিএনপির নেতা-কর্মীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। স্থানীয় বিএনপির নেতাকর্মীরা সমাবেশস্থল পরিদর্শন করছেন। একইসাথে তারা মঞ্চ তৈরির কাজেরও তদারকি করছেন।

এসময় একাধিক নেতা গণমাধ্যমকে জানান, মঞ্চের আকার ৭০ ফুট। মঞ্চে শতাধিক আসন থাকবে। এর মধ্যে দুটি আসন খালি থাকবে। একটি দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও অপরটি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের।  

জানা যায়-চাল, ডাল, জ্বালানি তেল, গ্যাস, বিদ্যুৎ, সারসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানে বিরুদ্ধে ‘ষড়যন্ত্রমূলক মিথ্যা’ মামলা প্রত্যাহারের দাবিতে দেশের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশের সকল বিভাগীয় শহরগুলোতে গণসমাবেশ করছে বিএনপি। এরই ধারাবাহিকতায় আগামী শনিবার সিলেটে সমাবেশ করবে দলটি।

বৃহস্পতিবার সিলেটের আলীয়া মাদ্রাসা মাঠে সরেজমিনে গিয়ে দেখা যায়, এক সপ্তাহের বেশি সময় ধরে সমাবেশস্থলে পুরোদমে মঞ্চ নির্মাণের কাজ করা হচ্ছে। মাঠের পূর্ব দিকে এই মঞ্চ নির্মাণ করা হচ্ছে। উত্তর থেকে দক্ষিণ থেকে লম্বা করে এই মঞ্চ তৈরি হচ্ছে। এছাড়া রঙিন পোস্টার, ডিজিটাল ব্যানার, ফেস্টুনে ছেয়ে গেছে শহরের বিভিন্ন স্থানে ও সমাবেশস্থলে চারপাশ। বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের তদারকিতে দ্রুত এগিয়ে চলছে মঞ্চ নির্মাণ ও মাঠ সাজানোর কাজ।

এদিকে গণসমাবেশকে ঘিরে ইতোমধ্যে সিলেট জেলার বিভিন্ন উপজেলায় বসবাসকারী বিএনপি নেতারা সিলেট নগরে এসে অবস্থান নিয়েছেন। তারা আয়োজনের নানা কাজে শরিক হচ্ছেন। সিলেটের গণসমাবেশের এবারের আয়োজনের প্রধান বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। তিনি এরই মধ্যে কয়েক দফা সিলেট সফর করে গেছেন। তবে- ঢাকায় বসে সমাবেশের সার্বিক দিক মনিটরিং করছেন।

সিলেটের মেয়র ও বিএনপির কেন্দ্রীয় সদস্য আরিফুল হক চৌধুরী জানিয়েছেন, আলীয়া মাদ্রাসা মাঠে বিএনপি এই সমাবেশের মাধ্যমে আবারো প্রমাণ করবে সিলেট হচ্ছে বিএনপির শক্তিশালী ঘাঁটি। এই সমাবেশ থেকে সিলেটের নেতারা নতুন করে শক্তি সঞ্চয় করবে।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, সিলেটে গণসমাবেশের জন্য ৭০ ফুট লম্বা ও ৩০ ফুট প্রশস্ত মঞ্চ নির্মাণ করা হচ্ছে। জোরেশোরেই চলছে মঞ্চ নির্মাণকাজ। মাঠের প্রস্তুতিসহ অন্যান্য প্রস্তুতি প্রায় শেষের দিকে। এখন বিএনপির প্রত্যেক নেতাকর্মীর লক্ষ্য হচ্ছে ১৯ নভেম্বরের বিভাগীয় জনসমাবেশ সফল করা। কোনো বাঁধা বিপত্তিতে জনজোয়ার ঠেকানো যাবে না

এসএম

Link copied!