Amar Sangbad
ঢাকা বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

তাড়াইলে আমনের বাম্পার ফলন

তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধি

তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধি

নভেম্বর ২৪, ২০২২, ০৬:২৩ পিএম


তাড়াইলে আমনের বাম্পার ফলন

কিশোরগঞ্জের তাড়াইলে রোপা-আমন ধান কাটার ধুম পড়েছে। জমিতে বাম্পার ফলন হওয়ায় কৃষকদের মুখে সোনালী  হাসি ফুটে উঠেছে। গত কয়েকদিন যাবৎ  উপজেলার ৭টি ইউনিয়নের বিভিন্ন  হাওরের জমিতে ধান কাটা শুরু হয়েছে। নভেম্বরের পুরো মাস পুরোদমে ধান কাটা চলবে বলে জানান কৃষকরা।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দুপুরে উপজেলার ধলা ইউনিয়নের সেকান্দর নগর গ্রাম ঘুরে দেখা গেছে হাওরে কৃষকরা মনের আনন্দে ধান কাটতেছেন। এ সময় ধান কাটতে আসা কৃষক মো. চাঁন মিয়া জানান, অন্য বছরের তুলনায় এই বছর জমিতে ভালো ফলন হয়েছে। কারণ হিসেবে তিনি বলেন, এইবার নিয়মিত বৃষ্টিপাত হওয়ায় জমিতে বাম্পার ফলন হয়েছে। তাই জমিতে বেশি ফলন পেয়ে আমরা বেজায় খুশি।

উপজেলার সর্বত্রই এখন ব্যস্ত সময় পার করছেন কৃষক কৃষাণীরা। সেই সাথে ঘরে ঘরে চলছে নতুন ধানের পিঠা তৈরির উৎসব।

তাড়াইল উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফুল আলম এই বিষয়ে বলেন, এই বছর  তাড়াইল উপজেলায় রোপা আমন আবাদে সরকারি লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ৪৮০ হেক্টর জমি।

তবে আমাদের পরামর্শ ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের সহায়তা পেয়ে কৃষক ভাইয়েরা এই বছর জমি আবাদে সরকারি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৭ হাজার ৫১৫ হেক্টর জমিতে রোপা-আমন আবাদ করেছেন। তিনি আরও বলেন, ধান উৎপাদন থেকে সংগ্রহীত ২৩ হাজার ৬৭০মেট্রিকটন চাল পাবার আশা করছি।

এসএম

Link copied!