Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

২০২২ অভিশপ্ত বছর চট্টগ্রামবাসীর জন্য!

মামুনুর রশিদ, চট্টগ্রাম ব্যুরো

মামুনুর রশিদ, চট্টগ্রাম ব্যুরো

ডিসেম্বর ২৮, ২০২২, ০৫:২৭ পিএম


২০২২ অভিশপ্ত বছর চট্টগ্রামবাসীর জন্য!

২০২২ সাল চট্টগ্রামবাসীর জন্য অভিশাপের বছর। একের পর এক ঘটনা দুর্ঘটনা বৈশ্বিক অস্থিরতায় লাগামহীন নিত্য দ্রব্যের বাজার, সীতাকুণ্ডের বিএমডিপোতে কন্টেইনার বিস্ফোরণ, ৬ ও ৭ বছরের কন্যার শিশুদের খুন, ছাত্র রাজনীতির জেরে মেধাবী শিক্ষার্থী খুন, অনিয়ম দুর্নীতির ভয়াবহতার অভিযোগে কেজিডিসিএলের এমডিকে সরিয়ে নেওয়া, পেট্রো বাংলা-বিপিসির থেকে ৫ হাজার তিনশত ৭৩ কোটি টাকা বকেয়া ও রাজনীতির মাঠে চরম উত্তাপে ভোগান্তি। এতসব দুঃখের সংবাদে নদীর তলদেশে প্রথম যোগাযোগের পথ বা টানেল উদ্বোধন যেন আমাবস্যার ঘোর অন্ধকারে একফালি চাঁদ।

চট্টগ্রামবাসীর জন্য ২০২২ সালের নেতিবাচক উত্তেজনা বিশ্বকাপ ফুটবলের আর্জেন্টিনা ও ফ্রান্সের ফাইনাল খেলার উত্তেজনাকে হার মানাবে। এমনিতেই চরম উর্ধ্বগতি নিত্য দ্রব্যের দাম। মানুষ সংসারের খরচ কমিয়ে সংসারের চাপ নিতে হিমশিম। এরমধ্যে হঠাৎ অতিরিক্ত তেলের দাম বৃদ্ধির ফলে চরম উৎকণ্ঠা দেখা দেয় জনজীবনে। সংসারের খরচ কমানোর পর সঞ্চয় ভেঙে খরচ করার পর স্বর্ণালংকার বিক্রির সাথে ঘরের বিভিন্ন কিছু বিক্রিতে বাধ্য হয়েছেন অহরহ। শহর ছেড়ে গ্রামে পাড়ি দিতে বাধ্য হয়েছেন অনেকে।

সীতাকুন্ডের বিএম কন্টেইনার ডিপুতে ভয়াবহ বিস্ফোরণে ৫১ জন নিহত ও ২শ এর অধিক আহত। এ ঘটনায চট্টগ্রামবাসীর জন্য এক কালো অধ্যায়ের ইতিহাস হয়ে থাকবে। ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার সাক্ষী চট্টগ্রামের প্রত্যেক এবং ঘটনায় নিহত ও আহতের পরিবারের জন্য প্রতিটা রাত যেন একটি দুঃস্বপ্ন।

ছাত্র রাজনীতির জেরে কাউন্সিলর শৈবাল দাশ সুমনের অনুসারীর হাতে মেধাবী শিক্ষার্থী আসকার খুন হন। এই ঘটনায় সম্পৃক্তরা আটক হন। তবে আসকারের পরিবার তিলে তিলে যে স্বপ্ন বুনে ছিল তা যেন নিমিষেই ধ্বংস হলো এবং যাদের হাতে খুন হল, তাদের নার্সিং করা বড় ভাই নেতা বা লিডার কাউন্সিলর সৈকত দাশ সুমনের শুধুমাত্র গণমাধ্যমে তার অনুসারী বলে উল্লেখ করে সংবাদ ছাড়া আর কোন কিছুই হয়নি। এটাই বাস্তব। এইটাই বাস্তবতা সকল কিশোর গ্যাং লিডাদের কখনো বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হয় না।

ডেঙ্গুর হটস্পট যেন চট্টগ্রাম। ভয়াবহতা এত বেশি বলার মত না। ডেঙ্গু রোধে মশা নিধনে গণমাধ্যমে একের পর এক সংবাদ প্রচার টক শো ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সিটি কর্পোরেশন (চসিকের) প্রতি নগরবাসী প্রতিবাদ আক্ষেপ এমনকি প্রার্থনা কোন কিছু কর্ণপাত করেনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে। চট্টগ্রাম সিভিল সার্জন ডাক্তার মোঃ ইলিয়াস চৌধুরীর মতে ২০২২ সালে ডেঙ্গুতে প্রায় ৪০ জন মারা গিয়েছেন।

এছাড়া বর্ষাকালে বৃষ্টির ফোটার সাথে সাথে নগরীতে পানির থৈথৈ চোখে পড়ে না সিটি কর্পোরেশনের। 
নগরীর জামাল খানে ৭ বছরের শিশু মারজান হক বর্ষা কে ধর্ষণের পর শ্বাসরোধ করে খুন এবং ইপিজেডের ৬ বছরের আয়াতকে মুক্তিপণের জন্য অপহরণের পর শ্বাসরোধে খুন করে খুনি ক্ষান্ত না হয়ে ৬ টুকরো করে ভাসিয়ে দেন। এই ধরনের ন্যাক্কারজনক জঘন্য লৌহমোর্ষক ঘটনার সাক্ষীও চট্টগ্রামবাসী।

অনিয়ম দুর্নীতির স্বর্গরাজ্য ও ডিপোতে পরিণত হওয়া চট্টগ্রাম কর্ণফুলী গ্যাস (কেজিডিসিএল) ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। আর এই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ মাজেদকে দুর্নীতির অভিযোগে সরিয়ে নেওয়া হয়। এই কর্ণফুলী গ্যাসের দুর্নীতির বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য চাকরিচ্যুত হয়েছিলেন দুদকের সাবেক উপ-সহকারী পরিচালক মোঃ শরিফ উদ্দিন। এই ২০২২ সালে এসে মিডিয়ার অবদানে দুদকের সাবেক উপ-সহকারী পরিচালক মোঃ শরিফ উদ্দিনের সততা বাংলাদেশ ছাড়িয়ে বিশ্বে ছড়িয়ে পড়ে এবং একটি চাকরির অভাবে সংসারের খরচ সামাল দিতে না পেরে বড় ভাইয়ের দোকানে কাজ করেও নুন আনতে পান্তা ফুরানোর সময়ে একের পর এক চাকরির অফার পেয়েছেন।

পেট্রো বাংলা-বিপিসির থেকে ৫ হাজার তিনশত ৭৩ কোটি টাকা বকেয়া কাস্টমের। এত বড় মোট অংকের টাকা কোনমতে আদায় করতে পারছে না চট্টগ্রাম কাস্টম।

একের পর এক সমস্যার উৎকণ্ঠার মধ্য দিয়ে রাজনীতিবিদরা রাজনীতির মাঠে শক্তি জানান দিতে মহাব্যস্ত সময় পার করেছেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সাংগঠনিক ভিত মজবুত করতে এবং নেতাকর্মীদের চাঙ্গা রাখতে গ্রামের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে নগরীর পলোগ্রাউন্ড মাঠে বিশাল জনসভা করেন। এই জনসভা জনশক্তি ও জনপ্রিয়তা প্রমাণের প্রতিযোগিতা নিয়ে ছিলেন এই দুই বড় দল। সভায় একদল অন্য দলকে বিষাদাগার বক্তব্য ছাড়া সাধারণ জনগণের পক্ষে বক্তব্য দেওয়ার কথা তারা ভুলে গেছেন।

জীবনের দুঃখের সাথে সারাদিনের কষ্টের ক্লান্তি যুবক যুবতী যেন এক অচেনা রোগের মত বয়স্ক বা বৃদ্ধের ছাপ ফুটে ওঠার মধ্যে ঠোঁটের কোণে একটু মুচকি হাসি ও চোখের কোনায় অশ্রু জলে প্রশান্তি এনে দিয়েছে কর্ণফুলী নদীর তলদেশের টানেল।

কেএস

Link copied!