Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

ডুবে যাওয়া জাহাজ সাতদিন পর উদ্ধার, চলছে তেল অপসারণ

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ১, ২০২৩, ০৮:০১ পিএম


ডুবে যাওয়া জাহাজ সাতদিন পর উদ্ধার, চলছে তেল অপসারণ

ভোলার মেঘনা নদীতে ১১ লাখ লিটার ডিজেল ও অকটেন নিয়ে ডুবে যাওয়া তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২ সাত দিন পর উদ্ধার করা হয়েছে।

গত ২৫ ডিসেম্বর থেকে উদ্ধারকারী দল চেষ্টা চালিয়ে রোববার (১ জানুয়ারি) সকাল সাতটার পর থেকে ডুবন্ত জাহাজটির উদ্ধার কাজ শুরু হয়। বেলা সাড়ে ১০টা নাগাদ ট্যাংকারটি ভাসানো সম্ভব হয় বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএর নৌ-সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক মো. সেলিম। জাহাজটি উত্তোলনের পর সেটির ভেতের থাকা তেল অপসারণ করার কার্যক্রম চলছে।

তেল অপসারণ শেষ হলে উদ্ধার হওয়া জাহাজটি নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে নিয়ে মেরামত করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রোববার (১ জানুয়ারি) সন্ধ্যায় কোস্টগার্ডের দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লেফট্যানেন্ট বিএন কেএম শাফিউল কিঞ্জল জানান, সন্ধ্যায় উদ্ধার অভিযান শেষ হয়েছে। সোমবার (২ জানুয়ারি) জাহাজটি মেরামতের জন্য রওয়ানা দেবে বলে আশা করছি।

সংশ্লিষ্ট সূত্র জানা গেছে, বিআইডব্লিউটিএ কোস্টগার্ড ও মালিক পক্ষের যৌথ প্রচেষ্টায় একটি টিম উদ্ধার কাজ শুরু করে। প্রথমে ডুবে যাওয়া জাহাজেটির পানির তলদেশে চারটি সিলিং মেশিন বসিয়ে সেন্টারিং করা হয়। এরপর রবিবার দুপুরে উদ্ধারকারী বার্জ জোহুরা ও হুমায়ারার মাধ্যমে জাহাজটিকে টেনে তোলা হয়।

বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক (উদ্ধার) মো. আবদুছ ছালাম জানান, তেলসহ ডুবে যাওয়া জাহাজটি পানির নিচ থেকে তুলে জাহাজে থাকা তেলগুলো অন্য একটি জাহাজে স্থানন্তরের কাজ চলছে। তেল অপসারণ শেষ হলে অন্য একটি কার্গো জাহাজের মাধ্যমে ক্ষতিগ্রস্ত জাহাজটিকে নারাগঞ্জের ডকইয়ার্ডে নিয়ে মেরামত করা হবে। রবিবারের মধ্যেই উদ্ধার অভিযান সমাপ্ত করা হবে।

ডুবে যাওয়া জাহাজ মালিক এস এইচ আর নেভিগেশন কম্পানি লিমিটেডের এক্সিকিউটিভ ডিরেক্টর মাহতাবুর রহমান জানান, ডুবে যাওয়ার প্রথম দিন থেকেই তারা জাহাজটি উদ্ধারে চেষ্টা করে যাচ্ছেন।  রোববার জাহাজটি নিমজ্জিত থেকে ধীরে ধীরে ওপরে তোলা হয়েছে। 

এখন জাহাজে থাকা তেল অপর আরেকটি জাহাজে নেওয়ার কার্যক্রম চলছে। এটি শেষ হলে জাহাজটিকে অপর একটি জাহাজের মাধ্যমে টেনে মেরামতের জন্য ঢাকায় নিয়ে যাওয়া হবে। তবে কি পারমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সেটি এখনো বলা যাচ্ছে না।

গত  রোববার (২৫ ডিসেম্বর) ভোর রাতে পদ্ম ওয়েল কম্পানির ১১ লাখ লিটার তেল নিয়ে চট্টগ্রাম থেকে চাঁদপুরের উদ্দশ্যে যাচ্ছিল সাগর নন্দিনী-২ নামের একটি জাহাজ। ঘন কুয়াশার কারণে সেটি ভোলার তুলাতলী মাঝে চর পয়েন্টে অপর একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মালিক পক্ষ ভোলা সদর মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়।

টিএইচ

Link copied!