Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

সারাদেশে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ৪, ২০২৩, ০৬:২৫ পিএম


সারাদেশে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। বাংলা, বাঙালির স্বাধিকার অর্জনের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি বাংলাদেশ ছাত্রলীগের জন্ম হয়। প্রতিষ্ঠার শুরুতে সংগঠনটির নাম ছিল ‘পূর্ব পাকিস্তান ছাত্রলীগ’। দেশ স্বাধীন হওয়ার পর এটি ‘বাংলাদেশ ছাত্রলীগ’ নামে কার্যক্রম শুরু করে।

ডিজিটাল বাংলাদেশ দৃশ্যমান, লক্ষ্য এবার ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী কার্যক্রম ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

সারাদেশ থেকে প্রতিনিধিদের পাঠানো তথ্য নিচে তুলে ধরা হল-

টাঙ্গাইল প্রতিনিধি: আলোচনা সভা ও বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে টাঙ্গাইলে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে। বুধবার দুপুরে শহরের নিরালা মোড়ে বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা জোয়াহেরুল ইসলাম এমপি। পরে সেখান থেকে একটি  বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে  শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, টাঙ্গাইল পৌরসভার মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক নাহার আহমেদ, সাবেক সাংগঠনিক সম্পাদক জামিলুর রহমান মিরন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফারুক হোসেন মানিক, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ রৌফ। জেলা ছাত্রলীগের সভাপতি সোহানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক ইলিয়াস হাসান। এ সময় জেলা, উপজেলা, শহর, বিশ্ববিদ্যালয়, কলেজ, ইউনিয়ন ও বিভিন্ন ওয়ার্ডের ছাত্রলীগের নেতকর্মীরা উপস্থিত ছিলেন।

বরিশাল ব্যুরো: ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়েছিলো। এর আগে নগরীর সোহেল চত্বরস্থ আওয়ামী লীগের দলীয় কার্যালয় চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর র‌্যালির উদ্বোধণ করেছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। উদ্বোধনী অনুষ্ঠানের পর জেলা ও মহানগর ছাত্রলীগের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে মহানগর ছাত্রলীগের সভাপতি রইজ আহম্মেদ মান্নার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, মহানগর আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর হোসাইন প্রমুখ। এরপূর্বে ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকীর রাতের প্রথম প্রহরে দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের মুর‌্যালে পূস্পার্ঘ অর্পন করা হয়। পরে ছাত্রলীগ নেতৃবৃন্দরা নগরীর মুসলিম গোরস্তানে শহীদ জননী মুক্তিযোদ্ধা সাহান আরা বেগমের কবর জিয়ারত করেন।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: সারাদেশের ন্যায় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা ছাত্রলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। উপজেলা ছাত্রলীগের আয়োজনে বুধবার ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিল সকালে উপজেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, এক মিনিট নিরবতা, বর্ণাঢ্য র‌্যালি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্যে রাখেন, উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি সৈয়দা খুরশিদ জাহান স্মৃতি, সাজেদুল ইসলাম, সাধারণ সম্পাদক আশরাফুল আলম সরকার লেবু, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম কবির মুকুল, উপজেলা শ্রমিক লীগ আহবায়ক গণেশ শীল, ছাত্রলীগ সাবেক যুগ্ম আহবায়ক রতন মিয়া, সুমন মিয়া, জুয়েল জিকো, আসাদুজ্জামান নুর আসাদ, সাবেক পৌর ছাত্রলীগ আহবায়ক খন্দকার মাইদুল ইসলাম, ডিড রাইটার সরকারি কলেজ শাখার সাবেক আহবায়ক মিঠু মিয়া, উপজেলা ছাত্রলীগ  সাবেক সদস্য এনামুল হক বিজয়, নাহিদ মিয়া প্রমূখ। এর আগে একটি র‌্যালী পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে কেক কেটে ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকীর মোড়ক উন্মোচন করা হয়।

রাজবাড়ী প্রতিনিধি: নানা আয়োজনের মধ্য দিয়ে রাজবাড়ীতে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) সকালে দিবসটি উপলক্ষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। পরে দুপুরে ছাত্রলীগের আয়োজনে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্র বের করা হয়। শোভাযাত্রাটি রাজবাড়ী কাজী হেদায়েত হোসেন স্টেডিয়াম থেকে বিভিন্ন সড়ক ও বাজার এলাকা প্রদক্ষিণ শেষ করে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এসে শেষ হয়। এসময় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।পরে ৭৫ পাউন্ড কেক কেটে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সভাপতি মো. শাহীন সেখ, সাধারন সম্পাদক মো.জাহিদুল ইসলাম জাহিদ।অনুষ্ঠানে  ৫ উপজেলা, তিনটি পৌরসভা ও কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদক সহ নেতা কর্মিরা উপস্থিত ছিলেন।

মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: দেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দেয়া ঐতিহ্যবাহী এই ছাত্রসংগঠন  বাঙালির স্বাধিকার অর্জনের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি প্রতিষ্ঠিত হয়। উপমহাদেশের অন্যতম বৃহৎ ও প্রাচীন এই ছাত্র সংগঠনের গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে টাঙ্গাইলের মধুপুরে পৌর ছাত্রলীগের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে। মধুপুর পৌর ছাত্রলীগের নেতৃত্বে বুধবার (৪ জানুয়ারি) দুপুরে রাণী ভবানী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সামন থেকে একটি বিশাল আনন্দ র‍্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরবর্তীতে রায়পাড়া মোড়ে কেক কেটে জন্মদিন পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ ও সরকারি কলেজ ছাত্রলীগের নেতৃবৃন্দ।

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের ঘাটাইলে র‌্যালি, আলোচনা সভা ও কেক কাটাসহ বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে ছাত্রলীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) দুপুর ১টায় কলেজ মোড় চত্বর থেকে  এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার  কলেজ মোড় চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে উপজেলা আওয়ামীলীগ এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ছাত্রলীগ ঘাটাইল উপজেলা শাখার আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য, ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম লেবু। এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সংগ্রামপুর ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুর রহিম মিয়া, উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও  জামুরিয়া ইউপি চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম খান হেস্টিংস,উপজেলা আওয়ামী যুবলীগের আহবায়ক মোঃ সারোয়ার আলম রুবেল, দিগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ফারুক হোসেন ফণি, ধলাপাড়া ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম শফি, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আবু মোন্নাফ সানা, ঘাটাইল সরকারি জি.বি.জি কলেজের সাবেক ভিপি মোঃ সাইদুর রহমান লিপু, এজিএস রঞ্জু আহমেদ সহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন, পৌরসভা ও কলেজ ছাত্রলীগের নেতারা এই সময় উপস্থিত ছিলেন। পরে কেক কেটে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন ঘাটাইল সরকারি জি.বি.জি. কলেজের সাবেক ভিপি আবু সাইদ রুবেল। উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী। দেশভাগের পর ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে সংগঠনটির পথচলা শুরু হয়। সেই থেকে বাংলাদেশের জনগণের অধিকার আদায়ে বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব প্রদানসহ দিকনির্দেশনা দিয়ে আসছে ঐতিহ্যবাহী এই ছাত্রসংগঠনটি।

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা পালিত হয়েছে। নাচোল উপজেলা, পৌর ও কলেজ শাখার ছাত্রলীগের আয়োজনে আজ বুধবার সকাল ১০টার দিকে ডাকবাংলো চত্বরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে একটি বর্ণাঢ্য র্র্যালী বের হয়ে পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই জায়গায় মিলিত হয়ে কেক কর্তন করা হয়। পরে উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ আলসাবার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ ২ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। বিশেষ অতিথির বক্তব্য রাখেন নাচোল উপজেলা আওয়ামী লীগের (ভারপ্রাপ্ত) সভাপতি আবুল হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল কাদের, উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি, সাংগঠনিক সম্পাদক রয়েল বিশ্বাস ও আব্দুল হালিম প্রমূখ। এছাড়াও উপস্থিত আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

কালকিনি (মাদারীপুর) প্রতিনিধি: মাদারীপুরের কালকিনি উপজেলা, পৌর ও কলেজ ছাত্রলীগের উদ্যোগে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে আজ বুধবার সকালে উপজেলার প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে বর্ণাঢ্য র‍্যালি, দলীয় কার্যালয় জাতীয় পতাকা উত্তোলন, কেককাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় প্রধান অতিথি ছিলেন স্থানীয় এমপি ড.আবদুস সোবহান গোলাপ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক তোফিকুজ্জামান শাহিন, উপজেলা চেয়ারম্যান মীর গোলাম ফারুক, উপজেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক লোকমান সরদার, উপজেলা আ.লীগের দপ্তর সম্পাদক বেল্লাল হোসেন উপজেলা আওয়ামী লীগের ত্রাণ কল্যাণ সম্পাদক কাউন্সিল ইউনুস হাওলাদার এ ছাড়া উপস্থিত ছিলেন উপজেলা মৎস্যজীবী লীগের সভাপতি সাহাদাত সরদার, উপজেলা ছাত্রলীগের সভাপতি বদিউজ্জামান বাকামিন খান, সাধারণ সম্পাদক শাহিন ফকির, উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান নয়ন, পৌরসভা ছাত্রলীগের সভাপতি সাকিবুল ইসলাম খলিল, সাধারণ সম্পাদক আবু সাঈদ সরদার লিখন, কালকিনি কলেজ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রনি, যুগ্ম সম্পাদক খালিদ হোসেন রাজু, সহসভাপতি আমিনুল ইসলাম প্রমুখ।

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি: বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নোয়াখালীর কোম্পানীগঞ্জে র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আবদুল কাদের মির্জা বলেন, ছাত্রলীগের প্রথম ও প্রধান কাজ হচ্ছে পড়া-লেখায় মনোযোগী হওয়া। পড়া-লেখার পাশাপাশি স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে কাজ করাই হচ্ছে ছাত্রলীগের প্রধান কাজ। বুধবার (৪ জানুয়ারি) সকালে কোম্পানীগঞ্জ উপজেলা ও বসুরহাট পৌরসভা ছাত্রলীগের উদ্যোগে আয়োজিত বসুরহাট বাজারের বিভিন্ন পয়েন্টে র‌্যালি শেষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু স্বপ্নের বাংলাদেশ গড়ার যেই প্রতিজ্ঞা করেছিলো সেই প্রতিজ্ঞায় ছাত্রলীগ যেমনটি সহযোগীতা করেছিলো ঠিক এখনও সেই স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও সহযোগীতা করে যাচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ। গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের দীর্ঘ এই পথচলায় মহান মুক্তিযুদ্ধসহ দেশের সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে বঙ্গবন্ধুর হাতে গড়া। তাই বঙ্গবন্ধুর আদর্শে স্বপ্নের বাংলাদেশ গড়তে ছাত্রলীগকে আরও বেশী এগিয়ে আসার অনুরোধ জানান তিনি। র‌্যালি ও আলোচনা সভায় উপজেলা ছাত্রলীগের সভাপতি নিজাম উদ্দীন মুন্নার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহ পরান লিংকনের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন, সাবেক কোম্পানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাদল,কোম্পানীগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি আজম পাশা চৌধুরী রুমেল,স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ সদস্য ও সাবেক ছাত্রনেতা ফখরুল ইসলাম রাহাত, বাংলাদেশ ছাত্রলীগ সরকারি মুজিব কলেজ শাখা সাবেক সভাপতি মাহবুবুর রশীদ মন্জু, কোম্পানীগঞ্জ উপজেলা সাবেক সভাপতি জায়দল হক কচি, সাবেক উপজেলা সভাপতি তানভীর আহমেদ, সাবেক উপজেলা সাধারণ সম্পাদক সামছুদ্দিন নোমান, সাবেক সরকারি মুজিব কলেজ সভাপতি নাজিম উদ্দিন বাদল, সাবেক সরকারি মুজিব কলেজ সাধারণ সম্পাদক আরিফুর রহমান আরিফ, সাবেক উপজেলা সাধারণ সম্পাদক লুৎফুর রহমান মিন্টু, সাবেক সরকারি মুজিব কলেজ সভাপতি ফয়সাল আহমেদ, সাবেক রামপুর ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি সিরাজিস সালেকিন রিমন, নোয়াখালী জেলা ছাত্রলীগের সহ-সভাপতি তাসিক মির্জা কাদের, সাবেক ছাত্রনেতা হামিদুর রহমান হামিদ প্রমূখ। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বসুরহাট পৌরসভা ছাত্রলীগের আলোচিত সাধারণ সম্পাদক জাকির হোসেন হৃদয়, ছাত্রনেতা ফখরুল ইসলাম রাজু, রাশিদুস সালমান তানিম, সজল মাহমুদ সহ প্রমূখ।

নরসিংদী প্রতিনিধি: বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে নরসিংদী সদর থানা ছাত্রলীগের উদ্যোগে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) সকালে নরসিংদী শেরে বাংলা ক্লাবে সদর থানার ছাত্রলীগের সভাপতি রবিউল আলম একমি’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নরসিংদী জেলা ছাত্রলীগের সভাপতি আহসানুল ইসলাম রিমন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহজালাল আহমেদ শাওন, নরসিংদী সদর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জোবায়েত সরকার, নরসিংদী সরকারি কলেজ শাখা ছাত্রলীগের আহবায়ক মেহেদী হাসান রাকিব, নরসিংদী শহর ছাত্রলীগের সভাপতি এস.এম ওয়াজিদ জয়, সাধারণ সম্পাদক আশিক আলম রিয়েল, মাধবদী থানা ছাত্রলীগের সভাপতি হাফিজুর রহমান সৈকত, সাধারণ সম্পাদক মাহাবুব হোসেন মনির, নরসিংদী সরকারী কলেজ শাখা ছাত্রলীগের যুগ্ন আহবায়ক আজিজুল ইসলাম সিফাত, নরসিংদী তাঁত বোর্ড ইনস্টিটিউট ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো: রাহাত আহমেদ, নরসিংদী পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের সভাপতি আসিফ সরকার, সাধারণ সম্পাদক রাকিব হাসান প্রমুখ। উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে ১৯৪৮ সালের এই দিনে (৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে ছাত্রলীগ প্রতিষ্ঠিত হয়েছিল। প্রতিষ্ঠার পর ৫২’র ভাষা আন্দোলন, ৬২-র শিক্ষা আন্দোলন, ৬৯-র গণ-অভ্যুত্থান, ৭১-র মহান মুক্তিযুদ্ধ, ৯০-র স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ দেশের প্রায় প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী এ সংগঠনের ভূমিকা ছিল অবিস্মরণীয় এবং গৌরবোজ্জ্বল।

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: সারাদেশের মতো টাঙ্গাইলের মির্জাপুরে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) পৌরসদরের আ.লীগের দলীয় কার্যালয়ে কেক কাটা, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. সাদ্দাম হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মীর শরীফ মাহমুদ, সাধারণ সম্পাদক ব্যারিস্টার তাহরীম হোসেন সীমান্ত। এছাড়াও উপজেলা আ.লীগের দুই সহ-সভাপতি আবুল কালাম আজাদ লিটন ও সৈয়দ ওয়াহিদ ইকবাল, দুই সাংগঠনিক সম্পাদক শামীম আল মামুন ও সাংগঠনিক সোহেল রানা, দফতর সম্পাদক জহিরুল হক, অর্থ সম্পাদক মীর লতিফ মাহমুদ, ত্রাণ সম্পাদক আজহারুল ইসলাম, উপ-প্রচার সম্পাদক আওলাদ হোসেন, দুই সদস্য শাহীন আলম ও মীর মঈন হোসেন রাজীব, উপজেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক আবিদ হোসেন শান্ত, পৌর ছাত্রলীগের সভাপতি আবু বকর সিকদার, সাধারণ সম্পাদক ওয়াকিল আহমেদ, মির্জাপুর সরকারি কলেজ ছাত্রলীগ সভাপতি মোবারক হোসেন, সাধারণ সম্পাদক মারুফ হোসেনসহ ১৪টি ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সিয়াম। এরআগে ছাত্রলীগের নেতাকর্মীরা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এদিন সন্ধ্যায় পৌর শাখার আয়োজনে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হবে জানিয়েছেন পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওয়াকিল আহমেদ।

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সারাদেশের ন্যায় সিরাজগঞ্জের শাহজাদপুরেও বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ ছাত্রলীগের গৌরবময় ও সাফল্যের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার (৪ জানুয়ারি) সকালে উপজেলা ছাত্রলীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে বেলা ১১টায় দলীয় কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে দলীয় কার্যালয়ে কেক কাটা হয়। ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. শেখ মোঃ আব্দুল হামিদ লাবলু, যুগ্ম-সাধারন সম্পাদক ও পৌরসভার মেয়র মনির আক্তার খান তরু লোদী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লিয়াকত আলী, সহ-সভাপতি সাইফুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক মুস্তাক আহমেদ, কেন্দ্রীয় যুবলীগের সদস্য আসাদুল্লাহ তুষার, কেন্দ্রীয় আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য সুমগ্ন করিম, বিআরডিবি’র চেয়ারম্যান সাবেক ভিপি লুৎফর রহমান, সাংগঠনিক সম্পাদক মাহবুবে ওয়াহেদ শেখ কাজল, পৌর আওয়ামী লীগের সম্পাদক আমিরুল ইসলাম শাহু, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মারুফ হাসান সুনাম, সম্পাদক মো: নিয়ন মাহমুদ, উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি শাওনুর রহমান শিবু, রিমন হোসাইন, সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ রাসেল শেখসহ শাহজাদপুর উপজেলা আওয়ামী লীগ ও এর সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কাশিয়ানী (গোপালগঞ্জ) প্রতিনিধি: গোপালগঞ্জ জেলার কাশিয়ানীতে পাল্টাপাল্টি ভাবে ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। জানা গেছে, ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন উপলক্ষে গোপালগঞ্জ জেলার কাশিয়ানীতে ছাত্রলীগের নেতাকর্মীরা আলাদা করে পাল্টাপাল্টি কর্মসূচি হাতে নেয়। বেলা সাড়ে ১০ টায় উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ আজাদ হোসেন মৃধা ও সাধারণ সম্পাদক শেখ মাসুমের নেতৃত্বে উপজেলা চত্ত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিত্বে পুষ্পস্তাবক অর্পন শেষে একটি র‌্যালি বের করে। অন্যদিকে,কাশিয়ানী এমএ খালেক বিশ্ববিদ্যালয় কলেজ সংসদ, ইউনিয়ন ছাত্রলীগ, উপজেলা ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা আদালা কর্মসুচি পালন করে। এসব অঙ্গ-সংগঠনের পক্ষে নেতৃত্ব ছিলেন কলেজ সংসদের ভি.পি মোঃ মোর্শেদ,সদর ইউনিয়ন ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি  মোঃ সাব্বির হোসেন মুন্সি সুজিত ,মোঃ ফয়সাল বিন ফিরোজ, কলেজ ছাত্রলীগের সভাপতি মোঃ রইসুল ইসলাম রইচ, উপজেলা ছাত্রলীগ নেতা মোঃ সুমন মুন্সি,মোঃ তুহিন খান। তারা বেলা দুইটায় তাদের কর্মসুচি শুরু হয়। তাদের নেতৃত্বে শত শত নেতাকর্মীরা  প্রথমেই উপজেলা চত্ত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিত্বে পুষ্পস্তাবক অর্পন শেষে একটি শোভাযাত্র বের করে। শোভা যাত্রাটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে উপজেলা কেন্দীয় শহীদ মিনারে শেষ করে।

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের নান্দাইলে বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ ঘন পরিবেশে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বুধবার (৪ জানুয়ারি) নান্দাইল উপজেলা ছাত্রলীগের আয়োজনে বাংলাদেশের জাতীয় পতাকা সহ ছাত্রলীগের দলীয় পতাকা উত্তোলন, আনন্দ র‌্যালি, কেক কাটা, আলোচনা সভা ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। নান্দাইল উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. তৌফিকুল ইসলাম মামুনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. মাহমুদুল হাসান সৌরভের সঞ্চালনায় ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষকী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন নান্দাইল আসনের দুই বারের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ারুল আবেদীন খান তুহিন। এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন নান্দাইল উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, পৌরসভার মেয়র মো. রফিক উদ্দিন ভূইয়া, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. সারোয়ার হাসান জিটু, পৌর ছাত্রলীগের সভাপতি মো. শফিকুল ইসলাম সালাম প্রমুখ। ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে নান্দাইল উপজেলা ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ ও ১৩টি ইউনিয়ন ছাত্রলীগের নেতাকর্মীবৃন্দ সহ আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: নারায়ণগঞ্জের আড়াইহাজারে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকাল থেকে ছাত্রলীগের আড়াইহাজার উপজেলার বিভিন্ন ইউনিয়নের নেতৃবৃন্দ মিছিলে মিছিলে মুখরিত করে তোলে আড়াইহাজারের প্রতিটি সড়ক। 
সকাল থেকে উপজেলা ছত্রলীগের সভাপতি শফিকুল ইসলাম শরিফ ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের নেতৃত্বে দফায় দফায় ছাত্রলীগের ব্যানার, ফেস্টুন নিয়ে মিছিল চলতে থাকে। এ সময় ছাত্রলীগ কর্মীরা বঙ্গবন্ধুর নামে বিভিন্ন শ্লোগানে এলাকা মুখরিত করে তোলে। পরে উপজেলা পরিষদ এলাকায় মুক্তিযোদ্ধা এস এম মাজহারুল হক অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি আলহাজ্ব নজরুল ইসলাম বাবু এমপি। উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ সকল অঙ্গসংগঠনের সিনিয়র নেতারা অনুষ্ঠানে উপস্থিত হন।

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের নাগরপুরে উপজেলা ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) সকালে টাঙ্গাইল-৬ (নাগরপুর- দেলদুয়ার) আসনের সাংসদ আহসানুল ইসলাম টিটুর অফিস কাযার্লয়ে  সামনে দলীয় পতাকা ও জাতীয় পতাকা এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক প্রদান মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভ সূচনা করেন। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। উপজেলা ছাত্রলীগের সভাপতি আজিম হোসেন রতন ও সাম্পাদক মো. সজিব মিয়ার নেতৃত্বে র‍্যালি বের হয়ে সদর বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ে নেতাকর্মী নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী র‍্যালিতে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর, তথ্য গবেষণা বিষয়ক সম্পাদক মো. জাকির হোসেন তালুকদার, উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি বাবর আল মামুন, সাধারণ সম্পাদক মো. ফারুক হোসেন, নাগরপুর উপজেলা ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আনিসুজ্জামান তুহিন, উপজেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি তারিফুল ইসলাম। এ সময় উপজেলা ছাত্রলীগ ও ইউনিয়ন ছাত্রলীগের সকল নেতাকর্মী উপস্থিত ছিলেন।

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি: বরিশালের গৌরনদীতে বর্নাঢ্য আনন্দ শোভাযাত্রা আলোচনা সভাসহ দিনভর অনুষ্ঠিত নানা কর্মসূচির মধ্যদিয়ে বুধবার বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে গৌরনদী উপজেলা, গৌরনদী পৌর ছাত্রলীগ ও সরকারি গৌরনদী বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের যৌথ উদ্যোগে গতকাল সকাল ৭টায় গৌরনদী বাসষ্ট্যান্ডস্থ ছাত্রলীগের দলীয় কার্যালয়ে ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালনে জাতীয় ও দলীয় পতাকা উত্তলন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহিদ আব্দুর রব সেরনিয়াবাদ এর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন,সকাল ১১টায় ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর ৭৫ পাউন্ডের একটি বিশাল কেক কাটা হয়। ১১.৩০টায় উপজেলা সদরে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়, বর্ণাঢ্য এ অনুষ্ঠানে ছাত্রলীগের সভাপতি মোঃ জুবায়েরুল ইসলাম সান্টু ভূইয়ার সভাপতিত্বে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গৌরনদী উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোঃ হারিছুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জয়নাল আবেদীন হাওলাদার, গৌরনদী পৌর আওয়ামী লীগের সভাপতি মোঃ মনির হোসেন মিয়া, সাধারণ সম্পাদক মোঃ আতিকুর রহমান শামীম, উপজেলা যুবলীগের সভাপতি মোঃ আনিচুর রহমান, সাধারণ সম্পাদক সৈয়দ মাহাবুব আলম, অন্যরা। এছাড়াও আওয়ামী লীগ যুবলীগ ছাত্রলীগের হাজারের অধিক নেতা, কর্মী ও সমর্থকের অংশগ্রহণে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বরিশাল-ঢাকা মহাসড়ক হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

নেছারাবাদ (পিরোজপুর) প্রতিনিধি: ‘ডিজিটাল বাংলাদেশ দৃশ্যমান লক্ষ এবার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে পিরোজপুরের নেছারাবাদে (স্বরূপকাঠিতে) শিক্ষা শান্তি প্রগতির ধারক এবং বাহক বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি পালনে বুধবার সকালে উপজেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে উপজেলা ছাত্রলীগ নেতা মো. মেহেদী হাসান শিমুলের নেতৃত্বে উপজেলা, পৌর এবং বিভিন্ন ইউনিয়ন ছাত্রলীগের হাজারো নেতাকর্মীদের একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জগন্নাথকাঠি বন্দরস্থ পুরাতন ইউনিয়ন পরিষদ ভবন চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান এস এম মুইদুল ইসলাম মুহিদ, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি কাজী সাইফুদ্দিন তৈমুর, উপজেলা যুবলীগ নেতা শহিদুল ইসলাম রিপন, উপজেলা স্বেচ্ছা-সেবকলীগের সভাপতি শহিদুল ইসলাম মিন্টু, জেলা ছাত্রলীগের সহ সভাপতি নেয়ামত উল্লাহ রানা, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শ্যামল দত্ত, উপজেলা ছাত্রলীগ নেতা সাইমুল ইসলাম উজ্জল, তানভীর সজিব, পৌর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. তৌহিদুল ইসলাম তানিম, সাংগঠনিক সম্পাদক সজিব ওয়াজেদ ও তাশিফ রাসেল ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন। এছাড়াও পৌর ছাত্রলীগের সভাপতি মিঠুন আশ্চার্য অনুজ ও সাধারণ সম্পাদক রিয়াজ মাহমুদের নেতৃত্বে পৌর ছাত্রলীগের একাংশ এবং  উপজেলা ছাত্রলীগ নেতা অনিক আশ্চার্যের নেতৃত্বে পৌর ছাত্রলীগের অপর একটি অংশের পৃথক দুটি র‌্যালি পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

রাঙ্গামাটি প্রতিনিধি: ছাত্র রাজনীতি থেকে আগামী দিনের বাংলাদেশের কর্ণধার উঠে আসবে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটির সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। তিনি বলেন, এ জন্য প্রতিটি ছাত্র ছাত্রীকে উচ্চ শিক্ষার মাধ্যমে সঠিক রাজনৈতিক পতাকা তুলে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান। বুধবার সকালে রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগ কার্যালয়ে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাঙ্গামাটি জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জব্বার সুজনের সভাপতিত্বে আলোচনা সভায় রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মোঃ মুছা মাতব্বর, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি অংসুছাইন চৌধুরী, জেলা আওয়ামী লীগ নেতা মমতাজ উদ্দিন, যুবলীগের সভাপতি ও পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, কৃষক লীগের সভাপতি জাহিদ আকতার, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মোহ শামসুল আলম, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শাওয়াল উদ্দিন, মৎস্যজীবি লীগের সভাপতি উদয়ন বড়ুয়া সহ আওয়ামী লীগ ও  অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে কেক কেটে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়।

ফেনী প্রতিনিধি: ফেনীতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। গতকাল বুধবার সকালে বেলুন ও পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি পিপি হাফেজ আহম্মদ। দুপুরে ফেনী পাইলট হাই স্কুল মাঠ থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌরসভা চত্বরে এসে শেষ হয়। এরপর শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, রক্তদান কর্মসূচি, বৃক্ষ বিতরণ, কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফেনী পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজী, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল, জেলা ছাত্রলীগের সভাপতি তোফায়েল আহমেদ তপু ও সাধারণ সম্পাদক নুরুল করিম জাবেদ। অনুষ্ঠানে ছাত্রলীগের জেলা ও উপজেলার বিভিন্ন ইউনিটের বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি: বুধবার দুপচাঁচিয়া উপজেলায় বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে এ দিন বিকালে দলীয় কার্যালয় থেকে এক র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা উপজেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল ইসলাম মুন্নার সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তৌহিদুল হোসেন মহলদার, আওয়ামী লীগে নেতা জেলা পরিষদের সদস্য আবু সাঈদ ফকির, জেলা পরিষদের মহিলা সদস্য শামীমা আক্তার মুক্তা, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুর রহমান মহলদার, আওয়ামী লীগ নেতা সোহেল মাহমুদ সুজা, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এসএম আসলাম, পৌর যুবলীগের সভাপতি আরিফুজ্জামান বুলেট, কৃষকলীগের সভাপতি নুর ইসলাম টগর, শ্রমিক লীগের সভাপতি আশরাফ আলী, মেহেদী হাসান সজল, ছাত্রলীগ নেতা মাহবুর রহমান বাবু, রাজু হাদিদ, উৎসব কুমার সিয়াম পাপ্পু প্রমুখ নেতৃবৃন্দ। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন, উপজেলা ছাত্রলীগ নেতা রমজান আলী লিটন। পরে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কর্তন করা হয়।

লংগদু (রাঙামাটি) প্রতিনিধি: বাংলাদেশ ছাত্রলীগের গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাঙামাটির লংগদু উপজেলা ছাত্রলীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) সকাল ১০টায় পাবলিক লাইব্রেরী মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল মামুন খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাশেদ খান রাজুর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লংগদু উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি মীর সিরাজুল ইসলাম চৌধুরী (ঝান্টু) এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লংগদু উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি জিয়াউল হক। সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, লংগদু উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি বাবুল দাশ বাবু এবং বিশেষ বক্তা হিসেবে লংগদু উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক শাহ্ মোঃ নজরুল ইসলাম ও তোফায়েল আহমেদ বাবুল উপস্থিত ছিলেন। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, লংগদু সরকারি মডেল কলেজ ছাত্রলীগের সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম অপু। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কলেজ ছাত্রলীগের সাবেক সহ সভাপতি তরিকুল ইসলাম, মাইনীমূখ ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি ইমাম হোসেন ইমন, উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আল মাহমুদ, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আজগর আলী প্রমুখ। এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক কামাল হোসেন, লংগদু ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সবুজ ও উপজেলা আওয়ামী লীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক সরোয়ার হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমান ও সহ সভাপতি আব্দুল আলী সহ বিভিন্ন ওয়ার্ড, ইউনিয়ন, কলেজ ও উপজেলা ছাত্রলীগের নেতাকর্মী। আলোচনা সভা শেষে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অতিথিগণ সাবেক ছাত্রলীগ নেতাদের সম্মাননা স্মারক ও বঙ্গবন্ধুর আত্মজীবনী বইটি প্রদান করেন এবং কেক কাটেন। সভার আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে পাবলিক লাইব্রেরি মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। লংগদু উপজেলা ছাত্রলীগের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আনন্দ মিছিল ও সমাবেশ করেছে গাজীপুরের শ্রীপুর উপজেলা ছাত্রলীগের। বুধবার (৪ জানুয়ারি) বিকেল সাড়ে ৫টায় শ্রীপুর পৌরসভার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। শ্রীপুর উপজেলা ছাত্রলীগের আহবায়ক মাহবুব হাসানের নেতৃত্বে আনন্দ মিছিল শেষে যুগ্ন আহবায়ক সোহেল সরকারের সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন আহবায়ক মাহবুব হাসান, যুগ্ন আহবায়ক হৃদয় শেখ, আলমগীর হোসেন মারুফ, তেলিহাটি ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ওমর ফারুক, সাধারণ সম্পাদক সাবিব্র হোসেন কাব্য, গাজীপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক আরিফ সুলতানসহ উপজেলার বিভিন্ন ইউনিটের নেতাকর্মীবৃন্দ।

তজুমদ্দিন (ভোলা) প্রতিনিধি: ভোলার তজুমদ্দিন উপজেলা ছাত্রলীগের আয়োজনে ৪ জানুয়ারি সংগঠনটির গৌরব, ঐতিহ্য ও সংগ্রামের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে পতাকা উত্তোলন, কেককাটা, বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভার মাধ্যমে দিনটি উদযাপন করা হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) বিকেল ৪ টায় উপজেলা ছাত্রলীগের সভাপতি সাইফুদ্দিন সবুজ ও সাধারণ সম্পাদক অপু চৌধুরীর নেতৃত্বে ছাত্রলীগ কার্যালয়ে পতাকা উত্তোলন ও কেক কাটার শেষে শহরের প্রধান সড়কে সংগঠনটির বিভিন্ন ইউনিটের নেতাকর্মীদের নিয়ে এক বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি চাঁদপুর ইউপি কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে উপজেলা পরিষদ মিলনায়নে আলোচনা সভার মাধ্যমে শেষ হয়। এরপর উপজেলা মিলনায়তনে ছাত্রলীগের সভাপতি সাইফুদ্দিন সবুজের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফজলুল হক দেওয়ান, যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন পোদ্দার, ইউপি চেয়ারম্যান শহিদুল্যাহ কিরন, মেহেদী হাসান মিশু, মোঃ রাসেল, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোঃ হাসান, আওয়ামীগ নেতা তৈয়ব মাষ্টার, মোঃ কামাল উদ্দিন, প্রফেসর সাঈদুজ্জামান, ফারুক মেলেটারী, ছাত্রলীগের সাধারণ সম্পাদক তপু চৌধুরী, ছাত্রলীগ নেতা কামরুল হাসান শিবলু, মোঃ রায়হান, মোঃ নকিব, মোঃ সজিব সহ অন্যান্যরা।  

খোকসা (কুষ্টিয়া) প্রতিনিধি: কুষ্টিয়ার খোকসায় উপমহাদেশের বৃহৎ ও প্রাচীন ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী নানা কর্মসূচির মধ্য দিয়ে জাকজমক ভাবে পালিত হয়েছে। বাঙালির স্বাধিকার অর্জনের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি এ সংগঠনটির জন্ম হয়। বুধবার (৪ জানুয়ারি) সকালে খোকসা উপজেলা ছাত্রলীগের সভাপতি শিমুল আহমেদ খান, সাধারণ সম্পাদক আসিফ সরফরাজ শুভ এবং পৌর ছাত্রলীগের সভাপতি মনির হোসেন হৃদয় এবং সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রানার  নেতৃত্বে, পতাকা উত্তোলন, বর্ণাঢ্য শোভাযাত্রা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কেক কাটাসহ বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। দিনের শুরুতে সকাল ১১ টায় খোকসা পৌরভবন সংলগ্ন আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ের সামনে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এর পর কার্যালয়ের সামনে থেকে থানা ছাত্রলীগ এবং পৌর ছাত্রলীগের ব্যানারে বিশাল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শহরের প্রধান সড়ক হয়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এর সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। পরে বাজার হয়ে খোকসা বাসস্ট্যান্ডে শোভাযাত্রা  শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত পথসভা অনুষ্ঠিত হয়। এ সভায় ছাত্রলীগ সভাপতি শিমুল আহমেদ খান সহ পৌর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রকি বিশ্বাস এবং সিনিয়র সহ-সভাপতি হাবিবুর রহমান সাগর বক্তব্য রাখেন। পথ সভায় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক সিনিয়র সহ-সভাপতি জসিম উদ্দিন বিপ্লব, খোকসা উপজেলা ‍‍`সজীব ওয়াজেদ জয় পরিষদের‍‍` সভাপতি জুয়েল রানা, থানা ছাত্রলীগের সহ-সভাপতি শামিম আহমেদ, দপ্তর সম্পাদক জয় দেবব্রত, সহ থানা ও পৌর ছাত্রলীগের অনান্য নেতা ও সদস্যবৃন্দ। পথসভা  পরিচালনা করেন সহ-সভাপতি হাবিবুর রহমান সাগর। পথসভা শেষে পৌরভবনে কেক কেটে দিনের কর্মসূচি শেষ হয়।

হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি: উপজেলা ছাত্রলীগের আয়োজনে বুধবার ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিলো সকালে উপজেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ ও বিকেলে আলোচনা সভা। হাতিয়া উপজেলা বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আবদুর রাজ্জাকের সভাপতিত্বে, উপজেলা ছাত্রলীগের আয়োজনে, বুধবার (৪ জানুয়ারি) বিকেলে উপজেলা পরিষদ চত্বরে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ সাজেদ উদ্দিনের সঞ্চালনায়, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাতিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা ভাইস-চেয়ারম্যান এডভোকেট কেফায়েত উল্যাহ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরমেয়র কে,এম,ওবায়েদ উল্যাহ বিপ্লব, উপজেলা আওয়ামী যুবলীগের আহবায়ক শাহ আজিজুর রহমান মিরাজ, উপজেলা আওয়ামী সেচ্ছাসেবক লীগের সভাপতি মহিউদ্দিন মুহিন, হাতিয়া দ্বীপ সরকারি কলেজ ছাত্রলীগ সভাপতি জহির উদ্দিন স্বপন, হাতিয়া দ্বীপ সরকারি কলেজ ছাত্রলীগ সাধারণ সম্পাদক মেশকাত হোসেন রবিন, পৌরসভা ছাত্রলীগ সভাপতি ওমর ফারুক বাপ্পি, পৌরসভা ছাত্রলীগ সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বাবু। এছাড়া আরও বক্তব্য রাখেন, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবকলীগ, জাতীয় শ্রমিকলীগ সহ আওয়ামী লীগ,অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এর আগে সকাল ৭টায় জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান, সকাল ৭.৩০ মিনিটে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন, বিকেল ২.৩০ মিনিটে কেক কাটার মাধ্যমে আনন্দ উদযাপন, বিকাল ২.৪৫ মিনিটে উপজেলা পরিষদ চত্বর থেকে ওছাখালী প্রধান সড়ক হয়ে উপজেলা মোড় ঘুরে এসে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আনন্দ র‌্যালিটি শেষ হয়। এদিকে বিকাল ৩ টায় উপজেলা পরিষদ মুক্তিযোদ্ধা মঞ্চে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন বক্তাগণ তাদের বক্তব্যের মাঝে বাংলাদেশ ছাত্রলীগের উন্নয়নের দিক গুলো তুলে ধরেন এবং হাতিয়া উপজেলা ছাত্রলীগকে আরও শক্তিশালী করার জন্য পরামর্শ দেন নেতাকর্মীগণ।

অভয়নগর (যশোর) প্রতিনিধি: যশোরের অভয়নগরে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা, দোয়া ও কেক কাটা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা, নওয়াপাড়া পৌর ও কলেজ শাখা ছাত্রলীগের আয়োজনে বুধবার বিকালে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভা, দোয়া ও কেক কাটা অনুষ্ঠিত হয়। উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক কাজী আহাদুর রহমান মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক পৌর মেয়র আলহাজ্ব এনামুল হক বাবুল। সম্মানিত অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর চেয়ারম্যান সরদার অলিয়ার রহমান, সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান শাহ্ ফরিদ জাহাঙ্গীর। আরও উপস্থিত ছিলেন, যশোর জেলা পরিষদের সদস্য ও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুর রউফ মোল্যা, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সফি কামাল। পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাব্বির আহম্মেদ শান্তর সঞ্চালনায় বক্তব্য রাখেন, উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক অ্যাড. রওশন কবীর টুটুল, ছাত্রলীগ নেতা ইমরান হোসেন সিরাজ, তসলিম আলম, আজিজুর রহমান, আবু বক্কার সিদ্দিকী বাবু, সাকিব আহমেদ, মনিরুজ্জামান বাধন, মারুফুজ্জামান রাব্বি, মোসাদ্দেক হায়াত রুম্মান, নাহিদ সুলতান, ফারাজী আরিফুল ইসলাম অনিক, ইমরান হোসেন প্রমুখ। দোয়া পরিচালনা করেন, মাওলানা শহিদুল ইসলাম। আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়।

বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি: বুধবার (৪ জানুয়ারি) গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিক উপলক্ষে বুড়িচং উপজেলা ছাত্রলীগের আয়োজনে কেক কাটা, আনন্দ র‍্যালি ও আলোচনা সভা উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ছাত্রলীগের আনন্দ র‍্যালিতে নেতৃত্ব দেন উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ গিয়াস উদ্দিন ও সাধারণ সম্পাদক হাসান আহমেদ সুমন। র‍্যালিটি উপজেলা দলীয় কার্যালয় থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। এর পূর্বে জমকালো আয়োজনের মাধ্যমে বড় আকারে একটি কেক কেটে ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়। প্রধান অতিথি ছিলেন কুমিল্লা ৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. আবুল হাসেম খান এমপি। আনন্দ র‍্যালিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুড়িচং উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আখলাক হায়দার। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা পরিষদদের সদস্য ও বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ মশিউর রহমান খাঁন, কুমিল্লা দক্ষিণ জেলার আওয়ামী লীগের সাবেক সদস্য আবদুস ছালাম বেগ, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি জিএম এন জাকারিয়া, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাড. রেজাউল করিম, উপজেলা জাতীয় শ্রমিক লীগের সভাপতি ওবায়দুল হক লিটন, উপজেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি হাজী মোঃ বিল্লাল হোসেন চেয়ারম্যান,উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ বাছির খাঁন, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সহ সভাপতি হাজী নেওয়াজ আলী সরদার।আরও উপস্থিত ছিলেন উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক কামাল উদ্দিন।যুবলীগ নেতা হিরু মিজান, মোঃ সুমন ভূইয়া, হাজী মোঃ সেলিম, নাছির উদ্দিন, প্রভাষক এম এ হান্নান রুকন, অ্যাড. আলাউদ্দিন, মিয়াজী রফিক,মোঃ আবদুল মতিন, জসীম উদ্দিন, সাগর বাহাদুর,  রুবেল,উপজেলা ছাত্রলীগ নেতা শাহাব উদ্দিন সোহাগ, হাসিবুল আলা উদ্দিন শাহপরান,সফিউল্লাহ বাশার,আশিকুর রহমান জাহিদ, সিয়াম,বাকশীমুল ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি কামরুল হাসান হিরা,সাধারণ সম্পাদক শরিফুর রহমান, রাজাপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোজম্মেল হক, সাধারণ সম্পাদক মোরশেদ আলম, ভারেল্লা দক্ষিণ ইউনিয়ন ছাত্রলীগ নেতা জিয়াউল আজাদ বাপ্পী। এসময় উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি: নেত্রকোনার কেন্দুয়ায় বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) সন্ধ্যায় দলীয় কার্যালয়ে কেন্দুয়া উপজেলা ছাত্রলীগের আহবায়ক ইফতেখার আহম্মেদ নেতৃত্বে কেক কেটে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কেন্দুয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হাসান ভূঁইয়া, মো. তাজুল ইসলাম, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আব্দুল্লা আল ফারুক ছানা, দপ্তর সম্পাদক আসাদুল করিম মামুন, কেন্দুয়া উপজেলা ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ, কলেজ ছাত্রলীগসহ কেন্দুয়া উপজেলা আওয়ামী লীগ ও সকল সহযোগী ও অংগ সংগঠনের নেতৃবৃন্দ। এর আগে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উপজেলা ছাত্রলীগের নের্তৃত্বে উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং একটি আনন্দ শোভাযাত্রা শহরের বিভিন্ন গলি প্রদক্ষিণ করে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে এসে শেষ হয়।

কেএস 

Link copied!