Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

একাদশে বাদ পড়া শিক্ষার্থীরা পাচ্ছে ভর্তির সুযোগ

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

জানুয়ারি ৩১, ২০২৩, ০৬:৪৬ পিএম


একাদশে বাদ পড়া শিক্ষার্থীরা পাচ্ছে ভর্তির সুযোগ

অবশেষে একাদশ শ্রেণীতে পুনরায় ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। সরকার নির্ধারিত শেষ দিন ২৬ জানুয়ারির মধ্যে যারা ভর্তি হতে পারেনি কিংবা ভর্তির আবেদনই করেননি তারা। আবার ভর্তি আবেদন করার সুযোগ পাচ্ছেন। বুধবার থেকে পূর্বের ন্যায় অনলাইনে ভর্তি আবেদন করতে পারবে ভর্তিইচ্ছুরা।

রোববার ঢাকায় আন্তঃজেলা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের বিশেষ সভা শেষে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে নতুন এ প্রক্রিয়া কত দিন চলবে তা নির্ধারণ করা হয়নি। বরিশাল শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. মোঃ লিয়াকত হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, একাদশে ভর্তির জন্য নির্ধারিত যে সময় বেধে দেয়া হয়েছিলো সে সময়ের মধ্যে বরিশালে মোট আসনের ৬০ ভাগের কিছু বেশী শিক্ষার্থী ভর্তি হয়েছে। যা মোটেও কাম্য ও কাঙ্খিত নয়। শুধু বরিশালে নয় দেশের বেশীর ভাগ সাধারন শিক্ষা বোর্ডে একই অবস্থা। তাই শিক্ষার্থীদের ভর্তিও সুযোগ তৈরী করে দেওয়ার জন্য সময় বৃদ্ধি করা হয়েছে। তবে কত দিন তা চলবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তিনি আরও বলেন, গত বছরও ৫ টি ধাপে একাদশে শিক্ষার্থী ভর্তি করা হয়েছিলো। ড. লিয়াকত আরো বলেন, গ্রামের কলেজগুলোতে শিক্ষার্থীদেওর চরম ঘাটতি। কারণ সবাই চায় শহরের ভাল কলেজ ভর্তি হতে। এছাড়া শিক্ষার্থীদের বড় একটি অংশ কারিগরি শিক্ষার দিকে ঝুকে পড়েছে। সব মিলিয়ে সাধারন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীর ঘাটতি দেখা দিয়েছে। ভবিষ্যতে এ পরিস্থিতি আরও প্রকট আকার ধারণ করতে পারে। তাই আমরা নতুন কলেজ অনুমোদন ও আসন বৃদ্ধির বিষয়ে যুগোপুযোগী সিদ্ধান্ত গ্রহণ করব।

জানা গেছে, বরিশাল বোর্ডের অধীনে কলেজগুলোতে প্রায় ১ লাখ আসন রয়েছে। যার বিপরীতে ২৬ জানুয়ারী পর্যন্ত ভর্তি হয়েছে ৬৭ হাজার ৫৭২ জন শিক্ষার্থী। সে হিসাবে প্রায় ৩০ হাজার আসন এখনো খালি রয়েছে। তবে আসন ১ লাখ থাকলেও এবার বোর্ডে এসএসসি পাশ করেছে ৯৪ হাজার ৮৭১ জন। 
প্রসঙ্গত, এবার বরিশাল শিক্ষা বোর্ডে ৮৯ দশমিক ৬১ হারে পাশ করে ৯৪ হাজার ৮৭১ জন শিক্ষার্থী। জিপিএ ৫ পেয়েছিলো ১০ হাজার ৬৮ জন।

কেএস 

Link copied!