Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

লামায় অবৈধ ১০ ইট ভাটাকে জরিমানা

লামা (বান্দরবান) প্রতিনিধি

লামা (বান্দরবান) প্রতিনিধি

ফেব্রুয়ারি ৮, ২০২৩, ০১:৫০ পিএম


লামায় অবৈধ ১০ ইট ভাটাকে  জরিমানা

বান্দরবানের লামা উপজেলায় পাহাড় কাটা ও লাকড়ি পোড়ানোর অভিযোগে ১০ টি ইট ভাটাকে সাড়ে ২৮ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। 

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিকাল পরিবেশ অধিদপ্তরের বান্দরবান জেলা কার্যালয় ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে উপজেলার ফাইতং ইউনিয়নের বিভিন্ন ইট ভাটায় এই অভিযান পরিচালা করে জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ। 

সূত্রে জানা যায়, ফাইতং ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকায় প্রায় ৩০ টির মতো ইট ভাটা রয়েছে।এসব ভাটায় ইট তৈরির জন্য পাহাড় কেটে মাটি সংগ্রহ করা হয়েছে এবং বৃক্ষ নিধন করে ভাটায় লাকড়ি পোড়ানো হচ্ছে; এমন সংবাদের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তর ও বান্দরবান জেলা প্রশাসন যৌথ অভিযান চালায়। 

এ সময় ইউবিএন ইটভাটাকে ২ লাখ ৫০ হাজার টাকা, ফোরবিএম ইটভাটাকে ৩ লাখ টাকা, ইউএসবি ইটভাটাকে ৩ লক্ষ টাকা, এমএমবি ইটভাটাকে ৩ লাখ টাকা, এসএবি ইটভাটাকে ৩ লাখ টাকা, এসএমবি ইটভাটাকে ৩ লাখ, কেবিসি ইটভাটাকে ৩ লাখ টাকা, এসবিডাব্লিউ ইটভাটাকে ২ লাখ ৫০ হাজার ও এফএসি ইটভাটাকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

বান্দরবান পরিবেশ অধিদপ্তরেরর জুনিয়র কেমিস্ট মো. আব্দুস ছালাম বলেন, অবৈধ পাহাড় কর্তন বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬খ ধারার সুস্পষ্ট লঙ্ঘন, তাই অবৈধ পাহাড় কর্তনের বিরুদ্ধে এরকম অভিযান সব সময় অব্যাহত থাকবে।

অভিযান পরিচালনার সত্যতা নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ জানান, ইটভাটার মালিকরা অবৈধভাবে পাহাড় কেটেছেন ও ভাটায় লাকড়ি পুড়িয়েছেন, যা দন্ডনীয় অপরাধ। তাই তাদের সবাইকে বিভিন্ন পরিমাণে জরিমানা করা হয়েছে। 

আরএস 
 

Link copied!