Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

শিক্ষাবিদ অধ্যাপক এমএ ফারুক আর নেই

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

এপ্রিল ১২, ২০২৩, ০৫:০৬ পিএম


শিক্ষাবিদ অধ্যাপক এমএ ফারুক আর নেই

সাতক্ষীরার কলারোয়ার বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক এমএ ফারুক আর নেই। বুধবার (১২ এপ্রিল) সকাল ৬টার দিকে ঢাকার শ্যামলীতে ছেলের বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না....রাজিউন)। তার বয়স হয়েছিলো ৭৭ বছর। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ মেয়ে ও ১ ছেলেসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

অধ্যাপক এমএ ফারুক প্রাক্তন এমএলএ, এমপিএ, এমসিএ মমতাজ আহমেদের বড়পুত্র। তাঁর গ্রামের বাড়ি কলারোয়া উপজেলার ৫নং কেঁড়াগাছি ইউনিয়নের বোয়ালিয়া গ্রামে। কলারোয়া হাসপাতাল রোডের বাড়িতে তিনি বসবাস করতেন। তার স্ত্রী মহিলা আ.লীগ নেত্রী মনোয়ারা ফারুক কলারোয়া উপজেলা পরিষদের প্রাক্তন মহিলা ভাইস চেয়ারম্যান।
অধ্যাপক এমএ ফারুক কলারোয়া উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

তিনি কলারোয়া কলেজে অধ্যাপনার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। কলারোয়া কলেজ সরকারি হওয়ার পর তিনি দেশের বেশ কয়েকটি সরকারি কলেজে অধ্যাপনা করেছেন।

অধ্যাপক এমএ ফারুক কলারোয়া সরকারি কলেজে ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন। এরপর পদায়ন হয় দেশের বিভিন্ন সরকারি কলেজে। পরে অবসর নেন তালা সরকারি কলেজের উপাধ্যক্ষ পদে থেকে, তখন তিনি সহযোগী অধ্যাপক। এর আগে তিনি যশোর শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক ছিলেন। ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক পদেও দায়িত্ব পালন করেছেন। 

জীবদ্দশায় অধ্যাপক এমএ ফারুক শিক্ষা প্রতিষ্ঠানসহ নানান সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। তিনি কলারোয়ায় হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালনা পরিষদের হোমিও অনুরাগী সদস্য, বঙ্গবন্ধু মহিলা কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি, কোটারমোড় মমতাজ আহম্মেদ কৃষি কলেজ, যুগিখালী মমতাজ আহম্মেদ মাধ্যমিক বিদ্যালয়, কলারোয়া মমতাজ আহম্মেদ মিউনিসিপ্যাল স্কুল, বোয়ালিয়া মুক্তিযোদ্ধা ডিগ্রি কলেজসহ স্থানীয় অনেক শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা ও প্রতিষ্ঠার পিছনে তার বিশেষ অবদান ছিলো ।

সদ্যপ্রয়াত অধ্যাপক এমএ ফারুকের রুহের মাগফিরাত ও শোকাহত পরিবারবর্গকে সমবেদনা জ্ঞাপন করেছেন বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান।

মরহুম অধ্যাপক এমএ ফারুকের প্রথম নামাজে জানাযা বুধবার (১২ এপ্রিল) মাগরিব বাদ কলারোয়া হাইস্কুল ফুটবল মাঠে এবং বোয়ালিয়া মুক্তিযোদ্ধা কলেজ মাঠে রাত সাড়ে ৯টায় দ্বিতীয় জানাযা শেষে গ্রামের বাড়ি কেঁড়াগাছি ইউনিয়নের বোয়ালিয়ায় পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

আরএস

 

 

Link copied!