Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

অপরিপক্ক আম কেমিক্যাল দিয়ে পাকানোয় জব্দ করে বিনষ্ট

কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি

কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি

এপ্রিল ১৬, ২০২৩, ০৩:৪০ পিএম


অপরিপক্ক আম কেমিক্যাল দিয়ে পাকানোয় জব্দ করে বিনষ্ট

কালিগঞ্জ উপজেলার মৌতলা বাজার এলাকা থেকে অপরিপক্ক কেমিক্যাল দিয়ে পাকানো ২ হাজার ৫০০ কেজি গোবিন্দভোগ আম জব্দ করে বিনষ্ট করা হয়েছে। 

শনিবার (১৫ এপ্রিল) সকালে মৌতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফেরদৌস মোড়ল মৌতলা বাজারে অপরিপক্ক আমের একটি ট্রাক আটকিয়ে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরাকে জানালে তার নির্দেশে পরে উপজেলা কৃষি কর্মকর্তা ও থানা পুলিশের সহযোগিতায় ট্রাক ভর্তি আম কালীগঞ্জ থানায় আনা হয়। 

আম কেটে দেখা যায় তার মধ্যে আমের আটি হয়নি। অথচ আমের বাইরে পাকা নরম। শনিবার সন্ধ্যায় কালিগঞ্জ সোহরাওয়ারদী পার্কের পাশে কাকশিয়ালি নদীর পাড়ে জব্দকৃত প্রায় আড়াই মেট্রিক টন আম ট্র্যাকের চাকায় পৃষ্ঠ করে নষ্ট করা হয়। 

কালিগঞ্জ উপজেলায় একশ্রেণীর আম ব্যবসায়ীরা অধিক মুনাফা লাভের আশায় আম পরিপক্ক হওয়ার আগে গাছ থেকে অপরিপক্ক কাঁচা আম পেড়ে কেমিক্যাল দিয়ে পাকিয়ে বাজারজাত করার উদ্দেশ্যে ঢাকাসহ অন্যান্য স্থানে নিয়ে যাওয়ার সময় বিপুল পরিমাণ গোবিন্দভোগ আম জব্দ করে পরে বিনষ্ট করা হয়। 

ইতিপূর্বে নলতা এলাকা থেকে বিপুল পরিমাণ অপরিপক্ক গোবিন্দভোগ আম জব্দ করে বিনষ্ট করা হয়েছিল। এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীদের কবলে পড়ে সাতক্ষীরার আমের সুনাম নষ্ট হতে বসেছে। সাতক্ষীরার আমের সুনাম অক্ষুন্ন রাখতে রোববার জেলা প্রশাসকের কার্যালয়ে সংশ্লিষ্ট কৃষি কর্মকর্তা ও আম ব্যবসায়ীদেরকে নিয়ে আমপঞ্জি ঠিক করা হয়েছে।

আম গাচ থেকে সংগ্রহি পঞ্জিকায় গোপালভোগ, গবিন্দভোগ, বোম্বাই, গোলাপখাস ও বৈশাখীসহ স্থানীয় জাতের আম সংগ্রহ করতে হবে ১২/০৫/২০২৩ তারিখের পর, হিমসাগর আর ক্ষীরসাপাতি আম গাছ থেকে সংগ্রহ করতে হবে ২৫/০৫/২০২৩ ইংরেজি তারিখের পর। 

ল্যাংড়া আম সংগ্রহ করতে হবে ০১/০৬/২০২৩ তারিখ এবং আমরূপালী গাছ থেকে সংগ্রহ করতে হবে ১৫/০৬/২০২৩ তারিখের পর থেকে।  প্রশাসনের এই আইন অমান্য করলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এইচআর

Link copied!