Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

রাঙ্গামাটিতে সাংগ্রাই জল উৎসব পালিত

রাঙ্গামাটি প্রতিনিধি

রাঙ্গামাটি প্রতিনিধি

এপ্রিল ১৬, ২০২৩, ০৪:৩৯ পিএম


রাঙ্গামাটিতে সাংগ্রাই জল উৎসব পালিত

পার্বত্য অঞ্চলে ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্তার ঐতিহ্য সংরক্ষণ ও সাংস্কৃতি বিকাশে এগিয়ে আসুন এই স্লোগান অনুষ্ঠিত হলো দিনব্যাপী মাসস সাংগ্রাই উৎসব। 

রোববার (১৬ এপ্রিল) রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়াতে এ উৎসবের উদ্বোধন করা হয়।

যেখানে দূরদূরান্ত থেকে হাজার হাজার মানুষের আগমন ঘটেছে। উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙ্গামাটির সাংসদ দীপংকর তালুকদার। 

এসময় তিনি প্রধান অতিথির বক্তব্যে  বলেন, অসাম্প্রদায়িক চেতনার দেশ বাংলাদেশ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছে বলেই সারাদেশে ন্যায় পার্বত্য চট্টগ্রাম বসবাসরত সকল সম্প্রদায়ের মানুষ উৎসব মুখর পরিবেশে নিজ নিজ ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করতে পারছেন।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও মাসস এর সভাপতি অংসুইপ্রু চৌধুরী এর সভাপতিত্বে এসময় গেষ্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংরক্ষিত মহিলা সংসদ সদস্য বেগম ওয়াসাকা আয়শা খান। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, কাপ্তাই জোনের জোন কমান্ডার লেঃ কর্ণেল মো. নুর উল্লাহ জুয়েল, পিএসসি প্রমুখ। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাংগ্রাই জল উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য নিউচিং মারমা ও মাসস এর সাধারণ সম্পাদক মংউচিং মারমা। 

আলোচনা সভা শেষে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী মং বাজিয়ে জল উৎসব উদ্বোধন করেন অতিথিরা। পরে অতিথিরা জল ছিটিয়ে সাংগ্রাঁই জল উৎসব এর উদ্বোধন করেন। এ সময় তরুণ-তরুণী, যুবক-যুবতীরা একে অপরের গায়ে পানি ছিটিয়ে পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণ করেন।

এইচআর
 

Link copied!