Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

চট্টগ্রামে যৌতুকের জন্য গৃহবধূ খুন!

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম ব্যুরো

মে ২, ২০২৩, ০৮:০৮ পিএম


চট্টগ্রামে যৌতুকের জন্য গৃহবধূ খুন!

চট্টগ্রামের পটিয়া উপজেলার কচুয়াই ইউনিয়ন শেখ মোহাম্মদ পাড়ায় জেরিন আক্তার(২২) নামে এক গৃহবধূকে যৌতুকের জন্য খুন করা হয়েছে। এর জন্য তিনজনকে আসামি করে পটিয়া থানায়  হত্যা মামলা করেন নিহতের পরিবার। মামলার আসামিরা হলে নিহতের স্বামী মো. দিদারুল আলম (৩৫), ও তার দুই ভাই আবু তৈয়ব এবং মো. হৃদয়সহ অজ্ঞাত চার-পাঁচজন।  

মামলার এজাহার অনুসারে গত রোববার (৩০ এপ্রিল) বিকাল সাড়ে ৫ টায় তার মৃত্যুর সংবাদ জানাজানি হয়। মামলার বাদী নিহতের মামা মুহাম্মদ রিদওয়ান জানান, স্ট্রোক করে মারা যায় বলে খবর দেন। নিহতের মা বাবাসহ আমরা এসে দেখি গলায় দাগ রয়েছে। দাগ কিসের জানাতেই বলে উঠেন, গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। এই সময় স্বামীসহ অনেকে পলাতক ছিলেন।

নিহতের পিতা আমীর আলমদার জানান, করোনার সময় বিয়ে হয়। করোনার মধ্যে বড় ধরনের অনুষ্ঠান করা সম্ভব হয়নি। তার স্বামীসহ শ্বশুর বাড়ির লোকজন বিয়ের সময় বরযাত্রী খাওয়ানোর খরচ হিসেবে ৫ লক্ষ টাকাসহ বিভিন্ন কিছুর জন্য প্রথম দিকে চাপ দিতে থাকে। পরবর্তীতে গায়ে হাত তুলে অমানবিক অত্যাচার শুরু করেন। একাধিকবার ভাত পানি না দিয়ে রুমে বন্ধ করে রাখেন। কতবার চুলের মুষ্টি ধরে মারধর করেছেন।  এত অত্যাচার সহ্য করে স্বামীর সংসার করতে চেয়েছিলেন। মনে করেছিলাম, সন্তান-সন্তানি হলে কিছুটা সুখ আসবে। তা ও হলো না। তার দুই বছরের ছেলে সন্তান আছে।

নিহতের মা জেসমিন আক্তার বলেন, তাদের আচরণে মনে হলো, কন্যা সন্তান জন্ম নেওয়া মহাপাপ। আমরা আমাদের সাধ্যমত বারবার চেষ্টা করেছি কোন না কোন কিছু দেওয়ার জন্য। যতক্ষণ কিছু না কিছু পাঠায় ততক্ষণ ভালো থাকেন। সৃষ্টিকর্তাকে বলি, কেন কন্যা সন্তান দিলেন। এই স্বার্থপর সমাজে, গরিবের ঘরে কন্যা সন্তান শুধু বোঝা নয়। মহাপাপ। তার স্বামী আবুধাবিতে থাকেন। ভালো উপার্জন আছে। এরপরও নিজের স্ত্রীকে যৌথুকের জন্য চাপ দিতেন। অত্যাচারের  কথা বলতে গেলে কয়েকটি বই হয়ে যাবে। আমরা চাই তাদেরকে এমনভাবে শাস্তি দেওয়া হোক। যাতে তাদের দেখে  দ্বিতীয় কোন নারী যৌতুকের জন্য অত্যাচারিত না হয় এবং খুন না হয়।

নিহতের মামা রিদওয়ান বলেন, খুনের ঘটনা ধামাচাপা দিয়ে আত্মহত্যা চালানোর চেষ্টা চালিয়ে যাই। আত্মহত্যা যদিও করে , সুখে আত্মহত্যা করেছেন! নিহতের স্বামীর বোন হাসিনা ও তার ছেল হৃদয়  বিয়ের জন্য ৫ ভরি স্বর্ণ দেওয়ার জন্য অত্যাচার করেন। এছাড়া আবু বক্কর, শামিমা আক্তার  কাউসার আক্তার ও রেশমী, দিলোয়ারা বেগম রাজু আক্তার ওরবী আক্তার ও শাশুড়ী  নুর নাহার বেগম নিয়মিত যৌথুকের জন্য অত্যাচার করতেন।

নিহতের ভাই কাইয়ুম উদ্দিন বলেন, বরযাত্রীর কথা বলে ৫ লক্ষ টাকার জন্য নিয়মিত অত্যাচার করতেন। কোন দিন শান্তি দেন নাই। আমার বোনের হত্যাকারীদের বিচার চাই। হত্যাকারীদের ফাঁসির দাবিতে নিজের মা-বাবা আত্মীয়-স্বজন পাড়ার প্রতিবেশীরা মানববন্ধন করেন।

স্থানীয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রিটন সরকার জানান, হত্যা মামলা হয়েছে। আসামিদের আটকের চেষ্টা চলছে। প্রশ্নের জবাবে বলেন, দ্রুত আটক করা হবে।

আরএস
 

Link copied!