Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

সাতক্ষীরার আম যাবে ইউরোপে, প্রতিনিধি দলের বাগান পরিদর্শন

কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি

কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি

মে ৪, ২০২৩, ০৭:৫৯ পিএম


সাতক্ষীরার আম যাবে ইউরোপে, প্রতিনিধি দলের বাগান পরিদর্শন

নিরাপদ, বিষমুক্ত ও স্বাস্থ্যসম্মত আম ইউরোপসহ বিভিন্ন দেশে রপ্তানির লক্ষে সাতক্ষীরা জেলার বিভিন্ন বাগান পরিদর্শন করেছেন একটি প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (৪ মে) জেলার কলারোয়া, সদর, দেবহাটাসহ বিভিন্ন উপজেলার আম বাগান পরিদর্শন করেন রপ্তানিকারক প্রতিষ্ঠান বাংলাদেশ ফল সবজি ও সহযোগী পণ্য রপ্তানিকারক সমিতির প্রতিনিধিরা। এ সময় ইউরোপের প্রথম শ্রেণির রপ্তানিকারক আবুল হোসেন, নাজমুল হায়দার ভূঁইয়া, রাজিব দে, নাজির হোসেন, আজহারুল ইসলাম সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সাতক্ষীরার আমের সুনাম রয়েছে ইউরোপ পর্যন্ত। প্রতি বছর এ জেলা থেকে উল্লেখযোগ্য পরিমাণ আম ইউরোপে রপ্তানি করা হয়। চলতি বছরও সাতক্ষীরার আম ইতালি, ফ্রান্স, ডেনমার্ক, জার্মানিতে রপ্তানি হবে বলে আশ্বাস দেন প্রতিনিধি দল।

এদিকে, অনুকূল আবহাওয়া ও ফলন ভালো হওয়ায় সাতক্ষীরায় চলতি মৌসুমে ২২৫ কোটি টাকার আম বিক্রির কথা জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, জেলায় সরকারি তালিকাভুক্ত ৫ হাজার ২৯৯টি আমবাগান ও ১৩ হাজার ১০০ জন চাষি রয়েছেন।

পরিদর্শনকালে বাংলাদেশ ফল সবজি ও সহযোগী পণ্য রপ্তানিকারক সমিতির সদস্য আবুল হোসেন জানান, সাতক্ষীরার আমের গুনাগতমান অনেক ভালো। সে কারণে এ জেলার আম দেশের বাহিরের বাজারে চাহিদা রয়েছে। প্রতিবছর আম রপ্তানি করে রেমিটেন্স বাড়িয়ে দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখে। চলতি বছরও আশা করি প্রায় ২০ মেট্রিক টন আম দেশের বাহিরে রপ্তানির সম্ভবনা রয়েছে। তিনি আরও জানান, গত বছরে আম রপ্তানি করে নাজমুল হায়দার ভূঁইয়া ২য় এবং রাজিব দে ৩য় স্থান অর্জন করেন।

এআরএস

Link copied!