Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

আঙ্গুর ফলের চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন গোসাইরহাটের আসমা

নয়ন দাস, গোসাইরহাট (শরীয়তপুর)

নয়ন দাস, গোসাইরহাট (শরীয়তপুর)

মে ২৮, ২০২৩, ০৮:২৬ পিএম


আঙ্গুর ফলের চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন গোসাইরহাটের আসমা

গোসাইরহাটে এই প্রথম শখের বসে আঙ্গুর ফলের চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন আসমা। তিনি শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার আলাওলপুর ইউনিয়নের গরিবের চর দর্জি কান্দি গ্রামের ৪নং ওয়ার্ডের আমির হোসেন বাঘ এর স্ত্রী। তার দেখাদেখি এখন অনেকেই আগ্রহী হয়ে শুরু করেছেন আঙ্গুর ফলের চাষ।

জানা যায়, আসমা চার বছর আগে তার স্বামীকে শখ করে আঙ্গুর ফলের চাষ করার কথা বলেছিলেন। তার কিছু দিন পর আসমার স্বামী আমির হোসেন বাঘ তাকে আঙ্গুর ফলের চারা এনে দিয়েছিলেন। সেই গাছ আসমা তার বাড়ির পাশে লাগিয়েছেন, গাছ যখন বড় হয় তখন আসমা তার বাড়ির সম্পূর্ণ উঠান জুড়ে ঝাকা দিয়ে পরিচর্যা শুরু করেন। তিন বছর পরিচর্যার পরে এই বছর তার আঙ্গুর ফল গাছে ভালো ফলন এসেছে। এখন তার বাড়ির উঠান জুড়ে থোকায় থোকায় আঙ্গুর ফল ঝুলে রয়েছে।

গোসাইরহাটে এই প্রথম আঙ্গুর ফলের চাষ করে ভালো ফলন পাওয়ায়, আসমার চাষ করা আঙ্গুর ফল দেখতে অনেক দূর-দূরান্ত থেকে মানুষ এসে ভিড় করে তার বাড়িতে।

চাষী আসমা বলেন, আমি এই আঙ্গুর ফলের গাছ লাগিয়েছিলাম আরো চার বছর আগে। গত বছর আঙ্গুর ফল ধরেছিল অল্প, কিন্তু এবছর আঙ্গুর গাছে প্রচুর পরিমাণ ফলন এসেছে। আমার আশা আছে কৃষি বিভাগের পরামর্শ নিয়ে আঙ্গুর ফল গাছের বাগান আরো বাড়িয়ে রপ্তানিমুখী করার।

এবিষয়ে গোসাইরহাট উপজেলা কৃষি অফিসার মোঃ শাহাবুদ্দিন বলেন, আলাওলপুর ইউনিয়নে আমাদের একজন মহিলা চাষী স্বউদ্যোগে আঙ্গুরের চাষ করেছেন। তিনি এই আঙ্গুর ফলের কাটিং ব্যক্তিগতভাবে সংরক্ষণ করেছেন, তার এই গাছে এবছর প্রচুর পরিমাণে আঙ্গুর ফলের ফলন এসেছে। কৃষি বিভাগের পক্ষ থেকে তাকে এই গাছের রোগবালাই নিয়ন্ত্রণের পরামর্শ দেওয়া হচ্ছে এবং এই জাতটি আমাদের পর্যবেক্ষণে রয়েছে। যদি এই জাতের ফলের মিষ্টতা সন্তোষজনক হয়, তাহলে এই জাতটি ব্যাপকভাবে সম্প্রসারণের জন্য কৃষকরা উদ্বুদ্ধ হবে। আমাদের দেশে এই জাতের আঙ্গুর উৎপাদন হলে বিদেশ থেকে আঙ্গুর আমদানি কমে যাবে এবং এটি বৈদেশিক অর্থসাশ্রয়ের বড় একটি উদ্যোগ হিসেবে পরিগণিত হবে।

আরএস
 

Link copied!