Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

দুমকিতে গ্রামীণ সড়কের বেহালদশা জনদুর্ভোগ চরমে

দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি

দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি

জুন ৩, ২০২৩, ০৬:০০ পিএম


দুমকিতে গ্রামীণ সড়কের বেহালদশা জনদুর্ভোগ চরমে

পটুয়াখালীর দুমকি উপজেলার পাঙ্গাশিয়া নেছারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ধোপারহাট হয়ে হাজিরহাট পর্যন্ত ৬ কিলোমিটার গ্রামীণ সড়কের বেহাল দশায় জনদুর্ভোগ দেখা দিয়েছে।

দীর্ঘদিন যাবৎ সংস্কারহীন পড়ে থাকায় কার্পেটিং নষ্ট হয়ে সড়কটি যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। সরেজমিনে পরিদর্শনে গিয়ে সড়কটি এমন বেহাল চিত্র দেখা গেছে।

জানাযায়, বিগত ২০১৪ সালে উপজেলা প্রকৌশল বিভাগ (এলজিইডি) কার্পেটিং দ্বারা এ সড়কটি পাকাকরণ করেন। যা মাত্র ২ বছরের মধ্যেই বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে ইট সুড়কি বেড়িয়ে পড়ে।

এভাবে দীর্ঘ সময় সংস্কারহীন পড়ে থাকায় আস্তে আস্তে রাস্তার কার্পেটিং নষ্ট ও নিশ্চিহ্ন হয়ে যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এমন বেহাল রাস্তায় এখন আর রিক্সা-ভ্যান কিম্বা অটোবাইকও ঢুকতে চায় না। ফলে পথচারীদের পায়ে হেটে চলাচল করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এ বিষয়ে ৪নং ওয়ার্ডের বাসিন্দা মো. বেলাল হোসেন ফরাজী বলেন, রাস্তাটি অনেকদিন যাবত সংস্কার না করায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থীসহ এলাকাবাসীদের প্রতিদিন অন্তত দু‘বার প্রায় ৬কি.মিটার পথ পায়ে হেটে কস্টে অতিক্রম করতে হয়।

কার্পেটিং ওঠার কারণে ইটসুড়কির সাব-বেইজ্ড রাস্তায় পায়ে হাটাও দুস্কর হয়েছে। শিগগিরই রাস্তাটি সংস্কার করা প্রয়োজন। ৮নং ওয়ার্ডের বাসিন্দা পাঙ্গাশিয়া আল-মদিনা মহিলা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. দেলোয়ার হোসেন সাঈদী বলেন, রাস্তাটির পাশে অনেকগুলি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে, এসব শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক, শিক্ষিকাসহ স্থানীয়দের যাতায়াতে চরম দুর্ভোগ হচ্ছে।

তিনি আরও জানান, শুধু এটিই নয় বরং অত্র ইউনিয়নের  ৪, ৫ ও ৮নং ওয়ার্ডের অন্য কানেক্টিং রাস্তাাঘাটগুলোও চলাচলের অনুপোযোগী। তাই এটিসহ সকল রাস্তা দ্রুত সংস্কার করার জোর দাবি জানিয়েছেন তিনি।

ইউপি চেয়ারম্যান অ্যাড. গাজী মো. নজরুল ইসলাম বলেন, রাস্তাটি সংস্কারের ব্যাপারে উপজেলার উন্নয়ন সভায় একাধিকবার উত্থাপন করা হলেও বরাদ্দ সংকটে সংস্কার কাজ হচ্ছে না।

উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মো. আজিজুর রহমান বলেন, আমি এখানে নতুন এসেছি। এখনও তেমন কিছু জানা বা চেনা হয়নি। পাঙ্গাশিয়ার উল্লেখিত রাস্তাটি সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এইচআর

Link copied!