Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

আজীবন বহিষ্কার হচ্ছেন বরিশালে বিএনপির রুপনসহ ১৯ নেতাকর্মী

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

জুন ৩, ২০২৩, ০৭:৩০ পিএম


আজীবন বহিষ্কার হচ্ছেন বরিশালে বিএনপির রুপনসহ ১৯ নেতাকর্মী

স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল আহসান রুপন সহ সিটি নির্বাচনে অংশ নেয়া বিএনপির সব নেতাকর্মীদের আজীবন দল থেকে বহিষ্কার করা হচ্ছে। আজ ৩ জুন শনিবার  তাদের বহিষ্কার করা হবে বলে জানিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার। 

তিনি জানান, ইতিমধ্যেই কেন্দ্রীয় দপ্তর থেকে কারণ দর্শানোর নোটিশ তারা পেয়ে গেছেন। ২৪ ঘন্টা সময় দেয়া হয়েছে। সন্তোষজনক উত্তর বা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্য শুক্রবার রাত সাড়ে দশটার পর সবাইকে বহিষ্কার করা হবে বলে জানান সরোয়ার। বহিষ্কার নিয়ে মোটেও উদ্বিগ্ন নয় ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য কামরুল আহসান রুপন। 

তিনি বলেন, নির্বাচনী প্রচার প্রচারণা নিয়ে খুবই ব্যস্ত আছি। এই মুহুর্তে এসব নিয়ে ভাবার সময়  নেই। তাছাড়া আমারতো বিএনপিতে কোনো পদপদবী নেই। শুক্রবার ২৪ নং ওয়ার্ড রুপাতলী হাউজিং বড় মসজিদে জুম্মার নামাজ আদায় করেন রুপন। এ সময় তার আশেপাশে ১০, ১৩ ও ১৯ নং ওয়ার্ডের বেশ কয়েকজন স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীকেও প্রচারণায় দেখা গেছে। বরিশালে বিএনপির দলীয় নিষেধাজ্ঞা অমান্য করে একজন মেয়র প্রার্থীসহ মোট ১৯ জন নেতাকর্মী কাউন্সিলর প্রার্থী হয়েছেন। এদের সবাইকে বৃহস্পতিবার ২৪ ঘন্টার মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। একই সঙ্গে তাদের বিরুদ্ধে কেন সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে না তা ২৪ ঘণ্টার মধ্যে লিখিত আকারে জানাতে বলা হয়েছে। দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত চিঠিতে এসব কথা উল্লেখ করা হয়েছে। এ

রমধ্যে রয়েছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল আহসান, কাউন্সিলর প্রার্থী মহানগর বিএনপির তিন যুগ্ম আহŸায়ক ও চার সদস্যসহ ১৯ জন। ইতিমধ্যেই নোটিশ পেয়েছেন সাধারণ কাউন্সিলর প্রার্থী মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক হাবিবুর রহমান টিপু, শাহ আমিনুল ইসলাম, হারুন অর রশিদ, আহবায়ক কমিটির সদস্য সেলিম হাওলাদার এবং মহানগর যুবদলের সহসভাপতি হুমায়ুন কবির, সংরক্ষিত কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতায় থাকা মহানগর মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক জেসমিন সামাদ, আহŸায়ক কমিটির সদস্য সেলিনা বেগম, রাশিদা পারভীন ও জাহানারা বেগম। বাকিরা ওয়ার্ড বিএনপি ও সহযোগী সংগঠনের বর্তমান ও সাবেক নেতা। 

এ বিষয়ে জানতে চাইলে কাউন্সিলর প্রার্থী হাবিবুর রহমান টিপু বলেন, গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে হোয়াটসঅ্যাপে কারণ দর্শানোর নোটিশ পেয়েছি। তবে এই চিঠির কোনও জবাব দেবো না আমি।দলের যারা নির্বাচন করবে তাদের আবারও বহিষ্কারের হুঁশিয়ারী দিয়েছেন মহানগর বিএনপির সদস্য সচিব মীর জাহিদুল করিব জাহিদ। তিনি বলেন, দেশের মানুষের ভোটাধিকার ফিরিয়ে দিতে এবং নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচনের জন্য আন্দোলন চালিয়ে যাচ্ছে বিএনপি। এমনকি এই সরকারের অধীন কোনও নির্বাচনে বিএনপি অংশ নেবে না। এ কারণে বরিশাল সিটি নির্বাচন বয়কট করা হয়। এরপরও যারা প্রার্থী হয়ে প্রতিদ্বনিদ্বতায় রয়েছেন তাদের আজীবনের জন্য বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। এর আগে গাজীপুর সিটি নির্বাচনে যারা প্রার্থী হয়েছিলেন তাদের ব্যাপারে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। 

বরিশালের নির্বাচনে যারা অংশ নিয়েছেন তাদের বেলায়ও একই সিদ্ধান্ত কার্যকর করা হবে। এর আগে দলীয় সিদ্ধান্ত মেনে নির্ধারিত সময়ের মধ্যে কাউন্সিলর পদ থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়া প্রার্থীরা হলেন : ২২নং ওয়ার্ড থেকে মহানগর বিএনপির সদস্য আ.ন.ম সাইফুল আহসান আজিম, একই ওয়ার্ড থেকে জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুল্লাহ, ৫নং ওয়ার্ড থেকে মাইনুল হক, ১নং ওয়ার্ড থেকে সাইদুল হাসান মামুন ও ২৬নং ওয়ার্ড থেকে জিয়াউর রহমান।

আরএস


 

Link copied!