Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

স্কুল মিল্ক কর্মসূচি শিশুদের অনুপ্রাণিত করবে : সমাজকল্যাণ মন্ত্রী

কালীগঞ্জ (লালমনিরহাট) প্রতিনিধি

কালীগঞ্জ (লালমনিরহাট) প্রতিনিধি

জুলাই ৩, ২০২৩, ০৭:৪৫ পিএম


স্কুল মিল্ক কর্মসূচি শিশুদের অনুপ্রাণিত করবে : সমাজকল্যাণ মন্ত্রী

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, একটি জাতি মেধাবী না হলে সে দেশ কোনদিন এগিয়ে যেতে পারে না। স্কুল মিল্ক কর্মসূচি আগামী দিনে শিশুদের বিদ্যালয়ে আসতে অনুপ্রাণিত করবে।

‘শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশে সব শিশু দুধ পাবে অনায়াসে’ এই প্রতিপাদ্য  কে সামনে রেখে সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বছরব্যাপী বিনামূল্যে দুধ পান করানোর পাইলট কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে সমাজকল্যাণমন্ত্রী  এ কথা বলেন।  

সোমবার (৩ জুলাই) দুপুরে উপজেলার তুষভান্ডার ইউনিয়নের কাশিরাম সতিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম থেকে ৫ম শ্রেণির সকল শিক্ষার্থীদের দুধ পান করানোর মধ্য দিয়ে এই কর্মসূচির উদ্বোধন করা হয়।

মন্ত্রী বলেন, বিশেষ করে দরিদ্র অঞ্চলের স্কুল থেকে ঝরে পড়া রোধ করতে এ কর্মসূচি ইতিবাচক ভূমিকা রাখবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার মেধাবী জাতি গঠনে কাজ করছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. মোশাররফ হোসেন বলেন, স্কুল খোলা থাকার দিনগুলোতে টিফিনের সময় প্রতিদিন ২ শত মিলি করে দুধ পান করানো হবে শিক্ষার্থীদের। মেধা বিকাশে ভালো খাবার প্রয়োজন এর মধ্যে অন্যতম প্রধান খাদ্য দুধ। নিয়মিত দুধ খেলে পুষ্টি চাহিদা পূরণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।

এ কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রাণিজ পুষ্টির যোগান পাবে, সুস্থ-সবলভাবে বেড়ে উঠবে। যার মাধ্যমে একটি মেধাবী জাতি গড়ে উঠবে। পরে ১৯৭ জন শিক্ষার্থীকে এই দুধ পান করানো হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা জহির ইমাম, উপজেলা শিক্ষা অফিসার মো. শাহজাহান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. মোশাররফ হোসেন, প্রেসক্লাব সভপতি আমিরুল ইসলাম প্রমুখ। 

Link copied!