Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

পরিবেশমন্ত্রী

মৌলভীবাজারের পরিবেশের ভারসাম্য রক্ষায় পাহাড়-টিলা কাটা বন্ধ করতে হবে

মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজার প্রতিনিধি

জুলাই ২৫, ২০২৩, ০৯:৪৩ পিএম


মৌলভীবাজারের পরিবেশের ভারসাম্য রক্ষায় পাহাড়-টিলা কাটা বন্ধ করতে হবে

মৌলভীবাজারের পরিবেশের ভারসাম্য রক্ষা করতে পাহাড় ও টিলা কাটা বন্ধ করতে হবে ছাদ কৃষি ও সামাজিক বনায়নয়ের মাধ্যমে দেশের মোট বনায়নের পরিমাণ বৃদ্ধি করতে সবাইকে এগিয়ে আসতে হবে মৌলভীবাজারে জাতীয় মৎস্য সপ্তাহ, সপ্তাহব্যাপী বৃক্ষরোপন সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন বন ও পরিবেশ মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন।

মন্ত্রী আরও বলেন, জলাবায়ু ও উঞ্চতা নিয়ত্রনে পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সাড়ে ২০ কোটি গাছ লাগানো হবে, এতে করে বৃষ্টি হবে ও উঞ্চতা কমবে। এছাড়াও পলিথিন বন্ধে নানা প্রদক্ষেপের কথা জানিয়ে বলেন, উপক’ল অঞ্চলের ৮টি জেলার ৪০টি উপজেলায় পলিথিন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে, পর্যায়ক্রমে সারা দেশে করা হবে। এসময় পৌরসভার পলিথিন ক্রয় এর কথা উল্লেখ করে বলেন, এটা একটা মডেল, এটা সারাদেশে ছড়িয়ে দেয়া হবে, পলিথিন থেকে তেল তৈরীর ব্যবস্থাও নেয়া হবে। এসময় তিনি বলেন, ২০৩০ সাল পর্যন্ত এসডিজি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কোনও গাছই কাটা যাবেনা, এটা সম্পূর্ণ নিষেধ করা হয়েছে।

মঙ্গলবার ২৫ জুলাই ২০২৩ইং, সকাল সাড়ে ১০ টার সময় পৌরসভার পুকুরে পোনা মাছ উন্মোক্ত করেন। পরে সরকারী স্কুল মাঠে ফিতাকেটে ও বেলুন উড়িয়ে সপ্তাহব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন করেন। আবার পৌরসভা থেকে একটি বন্যাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে পরে শিল্পকলা একাডেমিতে এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার রাজনগর- ৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ এমপি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ, সৈয়দা জহুরা আলা উদ্দিন এম পি, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর রহমান, অতিরিক্তি পুলিশ সুপার সুদর্শন কুমার রায়, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, উপজেলা চেয়ারম্যান মোঃ কামাল হোসেন-সহ প্রমুখ।

এছাড়াও সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। বৃক্ষমেলায় সরকারী ও বেসরকারী মিলিয়ে ২২টি স্টল অংশ গ্রহন করেছে। মেলাস্থলে মন্ত্রী, এমপি ও জেলাপ্রশাসক ৩টি গাছের চারা রোপন করেন।

আরএস
 

Link copied!