Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি

রাঙ্গামাটি প্রতিনিধি

রাঙ্গামাটি প্রতিনিধি

আগস্ট ৬, ২০২৩, ০৩:৪২ পিএম


টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি

গত ৪ দিন ধরে টানা ভারী বৃষ্টিপাত ও উজান হতে নেমে আসা পাহাড়ী ঢলের কারণে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের পানি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এতে হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় রাঙ্গামাটির কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনও বৃদ্ধি পেয়েছে। 

এতে সচল হয়ে উঠছে এক সাথে ৫টি ইউনিট। এই ৫টি ইউনিট হতে সর্বমোট ১ শত ৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। আর উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রীডে সঞ্চালন করা হচ্ছে। 

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের এর সাথে  মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, গত কয়েক দিনের ভারী বৃষ্টিপাত এবং পাহাড়ী ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানির পরিমান বৃদ্ধি পাচ্ছে। 

রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই হ্রদে এই মুহুর্তে রোববার (৬ আগস্ট) ৯০.৬০ ফুট মীনস সী লেভেল (এম এস এল) পানি থাকার কথা। কিন্তু হ্রদে এখন পানি রয়েছে ৮২.৯০ ফুট এম এস এল। কাপ্তাই হ্রদে পানির ধারন ক্ষমতা ১০৯ ফুট এম এস এল। 

তবে পানি বৃদ্ধির ফলে বর্তমানে এই কেন্দ্রের ৫টি ইউনিট এর মধ্যে ৫টি ইউনিট সচল রয়েছে। এই ৫টির ইউনিট থেকে বর্তমানে ১শত ৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। তার মধ্যে রোববার (৬ আগস্ট) সকাল ১০টা পর্যন্ত ১নং ইউনিট হতে ৩৩ মেগাওয়াট, ২নং ইউনিট হতে ৩২ মেগাওয়াট, ৩নং ইউনিট হতে ২৬ মেগাওয়াট, ৪নং ও ৫নং ইউনিট হতে প্রতিটিতে ২২ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। 

পানির পরিমান বাড়লে বিদ্যুৎ উৎপাদন আরোও বাড়বে। আর উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রীডে সঞ্চালন করা হচ্ছে বলে তিনি জানান। 

উল্লেখ্য, পানির উপর নির্ভরশীল কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে বেশ কয়েক মাস পানির অভাবে শুধুমাত্র ২ থেকে ৩টি ইউনিট রেশনিং করে চালু রেখে বিদ্যুৎ উৎপাদন করা হয়েছিল। বর্তমানে পানি বাড়ার ফলে ৫টি ইউনিট সচল করা হয়েছে। এই ৫টি ইউনিট এর বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২ শত ৩০ মেগাওয়াট।

এইচআর

 

Link copied!