Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

থানচিতে পাহাড় ধ্বস ও নদীর পানি বৃদ্ধিতে প্রশাসনের প্রস্তুতি গ্রহণ

থানচি (বান্দরবান) প্রতিনিধি

থানচি (বান্দরবান) প্রতিনিধি

আগস্ট ৬, ২০২৩, ০৫:১২ পিএম


থানচিতে পাহাড় ধ্বস ও নদীর পানি বৃদ্ধিতে প্রশাসনের প্রস্তুতি গ্রহণ

বান্দরবানের থানচিতে সম্প্রতি পূর্ণিমার  প্রভাবের একটানা বৃষ্টিপাতের ফলে পাহাড় ধ্বস ও পাহাড়ী ঢলে নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি আশংকা করা রয়েছে।

রোববার (৬ আগষ্ট) উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, দুর্যোগ ব্যবস্থাপনা শাখা ব্যবস্থাপনায় জরুরি ভিত্তিতে যে কোন সহায়তা জন্য  কন্ট্রোল রুম, মেডিক্যাল টিম ও আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

উপজেলা প্রশাসনের সূত্রের জানা যায়,  পাহাড় ধ্বসের আশংকা নদীর পার্শ্ববর্তী এলাকায় নদীর পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় উপজেলা নিম্ন এলাকার বসবাসরত পরিবারকে জরুরী ভিত্তিতে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় গ্রহনের জন্য উপজেলা প্রশাসন পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আরো জানা যায়, উপজেলায় জরুরী আশ্রয়ের জন্য ৬টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। একই সাথে জরুরী চিকিৎসা সেবা প্রদানের জন্য মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে। 

সার্বক্ষণিক তথ্য আদান-প্রদান ও জরুরী ভিত্তিতে যে কোন সহায়তা জন্য উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সুজন মিয়া কন্ট্রোল রুম সার্বক্ষণিক পর্যবেক্ষণ পূর্বক আশ্রয়কেন্দ্রের দায়িত্বে থাকা প্রধান শিক্ষককে অবহিত করবেন।

জানা যায়, অস্থায়ী আশ্রয়কেন্দ্র গুলো হলো, বড়মদক সরকারি প্রাথমিক বিদ্যালয়, রেমাক্রি সরকারি প্রাথমিক বিদ্যালয়, তিন্দু সরকারি প্রাথমিক বিদ্যালয়, থানচি সরকারি উচ্চ বিদ্যালয়, থানচি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বলিপাড়া বাজার উচ্চ বিদ্যালয়। একই সাথে ওই স্কুলের প্রধান শিক্ষককে আশ্রয়কেন্দ্রের আসার লোকজনের দেখাশোনা দায়িত্ব পালন করবেন।

সার্বক্ষণিক পর্যবেক্ষণ, তথ্য আদান-প্রদান ও জরুরী ভিত্তিতে সহায়তা জন্য জনসাধারণের প্রতি কন্ট্রোল রুমে যোগাযোগের অনুরোধ করা হয়। কন্ট্রোল রুম মোবাইল নম্বর ০১৮৬৫-৫০৪১৬৭/০১৫১৬-৭৮৯০২৭। মেডিক্যাল টিম মোবাইল নম্বর ০১৮৮৭-৪৩২২৯৬/ ০১৮৭৭-৭৭৪১৪৫।

এই নিয়ে উপজেলা নির্বাহী অফিসার মুহা. আবুল মনসুর বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দুর্গত মানুষের জন্য সকল প্রকার ব্যবস্থা নেয়া হয়েছে। পর্যটকদের জন্য ভ্রমণের কোন নিষেধাজ্ঞা নেই, তবে উজানে তিন্দু রেমাক্রি এলাকায় এই আবহাওয়ায় ভ্রমণ করা যাবেনা। উপজেলা প্রশাসন যে কোন পরিস্থিতি জন্য প্রস্তুত রয়েছে।

এইচআর

Link copied!