Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

মানুষের মাঝে আইনের আলো জ্বালাতে চাই: সৌমিত্র শেখর

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

সেপ্টেম্বর ৮, ২০২৩, ০৭:০৬ পিএম


মানুষের মাঝে আইনের আলো জ্বালাতে চাই: সৌমিত্র শেখর

মানুষের মাঝে আমরা আইনের আলো জ্বালিয়ে দিতে চাই বলে মন্তব্য করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

তিনি বলেন, আইন মানুষের শেষ আশ্রয়স্থল। আইন হচ্ছে মানবাধিকার সুরক্ষা, মানুষের মৌলিক অধিকার সুরক্ষার জন্য মানুষের সর্বশেষ বর্ম। এ কারণে মানুষকে আইনের প্রতি আস্থাশীল হতে হয়। মানুষের মাঝে আইনের আলোটি আমরা জ্বালিয়ে দিতে চাই।

শুক্রবার (৮ সেপ্টেম্বর ) বিকেলে আইন ও বিচার বিভাগে আয়োজিত এলএমএম (প্রফেশনাল) ও এমবিএলসিপি প্রোগ্রামের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের ফেয়ারওয়েল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন- শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এই তিনটি ধারণাকে সামনে নিয়ে বর্তমান প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেই কাজের স্বীকৃতি আমরা ইতোমধ্যেই পেতে শুরু করেছি। সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের গ্রেডিংয়ে আমাদের পজিশন অনেক ভালো হয়েছে।

সারা দেশের ৪৬ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আমরা ইউজিসি র‌্যাংকিংয়ে ১৪ তম হিসেবে অবস্থান করছি। অন্য অনেক পুরোনো বিশ্ববিদ্যালয়ের তুলনায় আমাদের অবস্থা ও অবস্থান ভালো। এটি সম্ভব হয়েছে কারণ আমাদের তরুণ শিক্ষক-কর্মকর্তারা সবসময় কাজ করে চলেছেন। সকলের সমন্বিত যাত্রাতে এটা সম্ভব হয়েছে।

আইন অনুষদের ডিন প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, প্রফেসনাল কোর্সগুলো করানো হয় জ্ঞানের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার জন্য। আমাদের আইন ও বিচার বিভাগের নিয়মিত শিক্ষার্থীদের পড়াশুনার বিঘ্নতা না ঘটিয়ে জ্ঞানের সর্বোচ্চ ব্যবহার কীভাবে নিশ্চিত করা যায় সেদিকটির কথা চিন্তা করেই প্রফেশনাল কোর্স চালু করা হয়েছিল। ইতোমধ্যেই তার সফলতা আমরা দেখতে পেরেছি।

বিভাগের বিভাগীয় প্রধান মো. আহসান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সহকারী অধ্যাপক মুহাম্মদ ইরফান আজিজ ও মো. আসাদুজ্জামান নিউটন। এসময় অন্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এইচআর

Link copied!