Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

প্রধানমন্ত্রীর অনুশাষন বাস্তবায়ন চায় মাগুরা শিক্ষা অফিস

মাগুরা প্রতিনিধি

মাগুরা প্রতিনিধি

অক্টোবর ১৫, ২০২৩, ০৭:০৮ পিএম


প্রধানমন্ত্রীর অনুশাষন বাস্তবায়ন চায় মাগুরা শিক্ষা অফিস

মাধ্যমিক শিক্ষার মাঠ প্রশাসন যেসব কর্মকর্তা ছাড়া প্রায় অচল, সেই কর্মকর্তাদের রাজস্ব খাতে স্থানান্তরে সম্মতি নিয়ে সৃষ্টি হয়েছে বিড়ম্বনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন থাকলেও এই কর্মকর্তাদের ‘হয়রানি করা হচ্ছে’ বলে অভিযোগ উঠেছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়ধীন সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম(sesip) শীর্ষক উন্নয়ন কর্মসূচি ১১৮৭ টি পদ (অত্যাবশ্যকীয় ও কারিগরি) জনবলসহ রাজস্ব খাতে স্থানান্তরের ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য আবেদন করেছেন মাগুরা জেলা শিক্ষা অফিস।

তারি ধারাবাহিকতায় ১৫ অক্টোবর ২০২৩ মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ সরকারের কাছে জেলা প্রশাসকের মাধ্যমে আবেদন করেন মাগুরা জেলা শিক্ষা অফিস।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও এডিবি যৌথ অর্থায়নে জুলাই ১৯৯৯ থেকে জুন ২০০৭ মেয়াদে  sesip এর ফলোআপ প্রজেক্ট হিসেবে জানুয়ারি ২০০৭ থেকে জুন ২০১৪ মেয়াদ sesdp ফলোআপ প্রজেক্ট হিসাবে সকল কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রেখে ২০১৪ সালের জানুয়ারি থেকে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (sesip) চালু করা হয়। যা ডিসেম্বরে ২০২৩ সালে সমাপ্ত হবে।

sesip এ কর্মরত কর্মকর্তাগণ বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কারিকুলাম বাস্তবায়ন হাতে-কলমে বিজ্ঞান শিক্ষা প্রসার আইসিটি ভিত্তিক শিক্ষার প্রসার বেসরকারি শিক্ষক কর্মচারী এমপিও কার্যক্রম বিকেন্দীকরণ স্কুল মনিটরিং নিবিড় একাডেমিক সুপার ভিশন মাউশি অধিদপ্তরের emis সেল শক্তিশালী করন ও সফটওয়্যার এর সার্বিক তত্ত্বাবধান সত্যতা ও নিষ্ঠা দক্ষতার সাথে পর্যবেক্ষণ বাস্তবায়ন করে আসছে মাগুরা জেলা শিক্ষা অফিস।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক মাননীয় প্রধানমন্ত্রীর সারসংক্ষেপ ২৬ শে মে ২০১৯ থেকে জানা যায়,শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতাধীন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়ন সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম( sesip) শীর্ষক উন্নয়ন প্রকল্পের আওতায় কর্মরত জনবল রাজস্ব বাজেটে স্থানান্তরের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা ক্ষমতায়নে বিশ্বকাপে স্বীকৃত ও প্রশংসিত। (sesip) প্রোগ্রামের প্রায় ৩০% নারী মুক্তিযোদ্ধার সন্তান কর্মরত। চাকরিতে যোগদানের পর থেকেই অদ্যবধি ইনক্রিমেন্ট বিহীন স্কেল ভিত্তিক সাকুল্য বেতনে কর্মরত। দেশ-বিদেশে অশিক্ষিত ১০ থেকে ২৪ বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন জনবল কে প্রকল্প সমাপনান্তে চাকুরী জুতোর হাত থেকে রক্ষা করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে আহ্বান জানিয়েছেন তারা।

( sesip) কর্মকর্তা কর্মচারীর পক্ষে আবেদন জানিয়েছেন, তাপস কুমার বিশ্বাস গবেষণা কর্মকর্তা জেলা শিক্ষা অফিস মাগুরা, এস এম মাজজেদুর রহমান সহকারী পরিদর্শক যারা শিক্ষা অফিস মাগুরা, কিশোর কুমার দাস সরকারি পরিদর্শক মাগুরা।  শাহিন আল সাদি সহকারী পরিদর্শক।ইলতুৎমিশ জাহিদ  ডিস্ট্রিক্ট ট্রেনিং কো-অর্ডিনেটর। মামুনুর রশীদ সহকারি প্রোগ্মামার।সেলিম রেজা সহকারী পরিদর্শক। বিপ্লব কুমার রায় উপজেলা একাডেমিক সুপারভাইজার শালিখা, রেজাউল করিম উপজেলা একাডেমিক সুপারভাইজার মহাম্মদপুর। মনিরুজ্জামান উপজেলা একাডেমিক সুপারভাইজার শ্রীপুর, সুবর্ণা বিশ্বাস উপজেলা একাডেমিক সুপারভাইজার মাগুরা সদর।

আরএস

Link copied!