Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

গোসাইরহাটে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি

অক্টোবর ২৩, ২০২৩, ০৩:২১ পিএম


গোসাইরহাটে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জায়গা ব্যবহারের লক্ষ্যে এবং নতুন জাত সম্প্রসারণের মাধ্যমে ফলন বৃদ্ধির উদ্দেশ্যে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে।

সোমবার (২৩ অক্টোবর) বেলা ১১টায় উপজেলা পরিষদ হলরুমে উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ের আয়োজনে ২০২৩-২৪ অর্থবছরে রবি মৌসুমে ১ হাজার ৭২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে উফশী জাতের সরিষা, খেসারি, মুগ, পেয়াজ, মসুর, সয়াবিন, সূর্যমুখী, ভূট্টা, গমবীজ ও সার বিতরন করা হয়।

এই ৯টি ফসলের মধ্যে সরিষা পাবেন ১ হাজার ৬৫ জন, মসুর ৭০ জন , খেসারি ৯০ জন, পেয়াজ ৩০ জন, গম ১৭০ জন, সূর্যমুখী ২৫ জন, ভূট্টা ৮৫ জন, মুগ ১২০জন, সয়াবিন ৬৫ জন কৃষক।

সার ও বীজ বিতরণী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কাফী বিন কবির এবং উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. শাহাবুদ্দিন এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান, উপজেলা সহকারী কমিশনার ভূমি সুজন দাশ গুপ্ত, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম, কৃষক লীগের সাধারণ সম্পাদক জসিম হাওলাদার, উপজেলার বিভিন্ন ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসারবৃন্দ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দসহ কৃষক কৃষাণী প্রমুখ। 

কৃষি অফিস সূত্র জানায়, এবার প্রণোদনা কর্মসূচিতে প্রতিজন কৃষক সরিষার জন্যে ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি করে এমওপি সার পাচ্ছেন, খেসারির জন্যে ৮ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ৫ কেজি এমওপি সার, পেয়াজের জন্যে প্রতিজন কৃষক ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার, মসুর এর জন্যে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি এবং ৫ কেজি এমওপি সার, গম এর জন্যে ২০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার, ভূট্টার জন্যে ২ কেজি বীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার, মুগ চাষের জন্যে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার, সয়াবিন এর জন্যে ৮ কেজি বীজ, সূর্যমুখীর জন্যে ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি , ১০ কেজি এমওপি সার, ১০ কেজি ডিএইপি ও ৫ কেজি এমওপি সার, পাবেন যাতে করে এক বিঘা জমিতে আবাদ করতে পারেন।  

প্রণোদনা কর্মসূচির বিতরণ উপলক্ষ্যে বক্তরা কৃষি বান্ধব সরকারের কৃষি উন্নয়নে নানাবিধ কর্মসূচির ভূয়সী প্রশংসা করেন এবং কৃষি উৎপাদন বৃদ্ধিতে কৃষি বিভাগের প্রশাংসা করে কৃষক কে অধিক পরিমাণে ফলনে আন্তরিক ভাবে কাজ করার আহবান জানান।

এইচআর

Link copied!