Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

খুলনা-মোংলা রেলপথের উদ্বোধন ১ নভেম্বর

খুলনা ব্যুরো

খুলনা ব্যুরো

অক্টোবর ৩১, ২০২৩, ১০:০৩ পিএম


খুলনা-মোংলা রেলপথের উদ্বোধন ১ নভেম্বর

বুধবার (১ নভেম্বর) থেকে চালু হচ্ছে খুলনা-মোংলা রেলপথ। বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী ভার্চুয়ালি ট্রেন চলাচলের জন্য রেললাইনটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

উদ্বোধনের আগেই গত ৩০ অক্টোবর খুলনা মোংলা রেলপথে সফলভাবে সম্পন্ন হয়েছে পরীক্ষামূলক ট্রেন চলাচল। সোমবার বিকেলে খুলনার ফুলতলা থেকে কোন ত্রুটি ছাড়াই ট্রেন পৌঁছায় মোংলায়। আগামী পহেলা নভেম্বর বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর উদ্বোধনের আগে পুরোপুরি প্রস্তুত রেলপথটি।

নতুন এ রেলপপথে চলাচলের জন্য পুরো ৯১ কিলোমিটার রেল লিংকিং এরই মধ্যে সম্পন্ন হয়েছে। প্রকল্পে রূপসা নদীর ওপর ৫ দশমিক এক তিন কিলোমিটার দীর্ঘ রেলসেতু রয়েছে। এছাড়া এই প্রকল্পে তৈরি হয়েছে ১১টি প্লাটফর্ম, ১শ ৭টি কালভার্ট, ৩১ ছোট ব্রিজ ও ৯টি আন্ডারপাস নির্মান। সব মিলিয়ে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান প্রস্তুত রেল চলাচলের জন্য।
ঠিকাদারি প্রতিষ্ঠান ইরকন ইন্টারন্যাশনালের ব্যবস্থাপক গিরিশ চন্দ্র ত্রিবেদী বলেন, আমাদের রেল লিংকিংয়ের কাজ আমরা পুরোপুরি সম্পন্ন করেছি। কিছু ফিনিসিংয়ের কাজ বাকি রয়েছে। যেগুলোও দ্রুত সম্পন্ন হয়ে যাবে। 
২০১০ সালে খুলনা মোংলা রেলপথ প্রকল্পটি একনেকে অনুমোদন পায়। তবে নানা জটিলতা শেষে কাজ শুরু হয় ২০১৬ সালের সেপ্টেম্বরে। অবশেষে সব কাজ শেষ হয়ে এবার আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষা।  প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন উদ্বোধনের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন তাদের। প্রকল্প পরিচালক মো: আরিফুজ্জামান বলেন, রেলপথটি আমরা পুরোপুরি সম্পন্ন করতে পেরেছি। পরীক্ষামুলকভাবে খুলনার ফুলতলা থেকে মোংলা পর্যন্ত রেল চলাচল করেছে। আমাদের এ প্রকল্পটি আগামী পহেলা নভেম্বর বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। এই প্রকল্পটি এ অঞ্চলের অর্থনীতিতে নতুন সম্ভাবনা তৈরী করবে। এ রেলপথের মধ্য দিয়ে মোংলা বন্দর ব্যবহার করে প্রতিবেশী দেশগুলোর সাথে আমদানি রফতানি বাণিজ্য বাড়বে।
২০১৬ সালে শুরু হওয়া ৪ হাজার ২’শ ৬১ কোটি ব্যায়ের এ রেলপথটি নির্মান করেছে দুই ভারতীয় প্রতিষ্ঠান এলঅ্যান্ডটি এবং ইরকন ইন্টারন্যাশনাল।

এআরএস

Link copied!