Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

নতুন বই হাতে পেয়ে উচ্ছসিত শিক্ষার্থীরা

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

জানুয়ারি ১, ২০২৪, ০৪:০৩ পিএম


নতুন বই হাতে পেয়ে উচ্ছসিত শিক্ষার্থীরা

বরিশালে নতুন বছরের প্রথম দিনে শতভাগ বই পেয়েছে প্রাথমিক স্থরের ৬ হাজার ২শ’ ৪১ টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে মাধ্যমিক, দাখিল ও ভকেশনাল ২ হাজার ৩শ’ ৯৩ টি বিদ্যালয়ের বই পৌছেছে ৭৫ শতাংশ। 

কর্মকর্তারা বলছেন, চলতি মাসের মধ্যে সব শিক্ষার্থীদের মাঝে শতভাগ বই বিতরণ সম্পূর্ণ হবে। বছরের প্রথম দিনে নতুন বই পাওয়ায় খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা। এই উল্লাস বছরের প্রথম দিনেই হাতে নতুন বই পেয়ে। রঙিন মলাটের ঘ্রাণে মাতোয়ারা শিক্ষার্থীরা। 

আনন্দ মুখর পরিবেশ বরিশাল বিভাগের সব জেলা উপজেলার স্কুলে স্কুলে চলে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব। পৌষের শীতের সকাল সকালেই বই নিতে হাজির হয় শিক্ষাথীরা। নতুন বছরের প্রথম দিনে, নতুন বই পেয়ে খুশি তারা। সন্তানদের হাতে বিনামূল্যের নতুন বই দেখে উচ্ছ¡সিত অভিভাবকরা। বই বিতরণে খুশি শিক্ষকরাও। 

বরিশাল বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়ের শিক্ষা অফিসার মোঃ জামাল উদ্দিন খান জানান, বরিশাল বিভাগে ৬ হাজার ২শ’ ৪১ টি বিদ্যালয়ের প্রাক থেকে পঞ্চম শ্রেনীর ১১ লাখ ৬২ হাজার ৫শ৭২ জন শিক্ষার্থীর-ই শতভাগ বই এসেছে। 

তবে মাধ্যমিক, দাখিল ও ভকেশনাল ২ হাজার ৩শ’ ৯৩ টি বিদ্যালয়ের ১৪ লাখ ৮৭ হাজার ২৮৩ জন শিক্ষার্থীর জন্য বই এসেছে ৭৫ শতাংশ। বাকি ২৫ শতাংশ বই চলতি মাসের মধ্যেই হাতে পাবেন বলে আশা শিক্ষা কর্মকর্তাদের। 

বরিশাল বিভাগীয় কমিশনার শওকত আলী বলেন, নতুন বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দেবার ফলে পড়াশোনায় অগ্রগতি বাড়বে বলে আশা বিভাগের সর্বোচ্চ এ কর্মকর্তার। ২০১০ সাল থেকে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব শুরু হয়। 

বিভাগের ৬ টি জেলায় ১৪ লক্ষ ৮৭ হাজার ২৮৩ জন শিক্ষার্থীর মধ্যে ১ কোটি ৪৯ লক্ষ ৩৩ হাজার ১৭৬ টি পাঠ্যবই বিতরন করা হবে।  একই পরিবেশ ছিল বরিশাল জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে।

এইচআর

Link copied!