Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

বর্ষবিদায়-বরণে আশানুরূপ পর্যটকের দেখা মিলেনি কাপ্তাইয়ে

অর্ণব মল্লিক, কাপ্তাই (রাঙামাটি)

অর্ণব মল্লিক, কাপ্তাই (রাঙামাটি)

জানুয়ারি ২, ২০২৪, ১০:১৫ এএম


বর্ষবিদায়-বরণে আশানুরূপ পর্যটকের দেখা মিলেনি কাপ্তাইয়ে
ছবি: আমার সংবাদ

প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভূমি রাঙামাটির কাপ্তাই উপজেলায় প্রতিবছর ইংরেজি বর্ষকে বিদায় ও নতুন বর্ষকে স্বাগত জানাতে দুর দুরান্ত থেকে হাজার হাজার পর্যটকের আগমন ঘটে থাকে। তবে এই বছর আশানুরূপ পর্যটকের আগমন না হওয়াতে কাপ্তাইয়ের বিভিন্ন পর্যটন কেন্দ্র, হোটেল-মোটেলে ভিন্ন চিত্র দেখা গেছে।

এদিকে নির্বাচন নিয়ে রাজনৈতিক অস্থিরতায় পর্যটকের উপস্থিতি কমেছে বলে ধারণা করছেন কাপ্তাইয়ের পর্যটন খাতসংশ্লিষ্টরা। তবে নির্বাচন শেষে পর্যটকের উপস্থিতি বাড়বে বলে অনেকে আশা করছেন।

সোমবার (১ জানুয়ারি) ইংরেজি নতুন বছরের প্রথম দিন কাপ্তাইয়ের অন্যতম জনপ্রিয় প্রশান্তি পার্ক, রিভার ভিউ পার্ক, লেকশোর পার্ক, হোটেল হ্যাপিনেস, গ্রীণভ্যালি কাপ্তাই গেস্ট হাউসসহ বেশ কয়েকটি পর্যটন কেন্দ্রে গিয়ে দেখা গেছে, বছরের প্রথম দিনেও পর্যটকদের বাড়তি কোন ভিড় নেই। এছাড়া যারা ঘুরতে এসেছেন তারা অধিকাংশ স্থানীয় বাসিন্দা। এছাড়া অনান্য বছর বর্ষ বিদায় ও নতুন বর্ষ বরণে পর্যটকদের জন্য নানা অনুষ্ঠানের আয়োজন করা হলেও এবছর তেমন কোন আয়োজন রাখা হয়নি পর্যটন কেন্দ্র গুলিতে। অপরদিকে অনান্য বছর কাপ্তাইয়ের জনপ্রিয় হোটেল-মোটেল এবং কটেজগুলোতে পর্যটকদের অগ্রিম ফুলবুকিং থাকলেও এবার অধিকাংশ গুলোই ফাঁকা পড়ে রয়েছে। তবে কাপ্তাই নিসর্গ রিভারভ্যালি পড হাউস সব বুকিং থাকলেও নিসর্গ রেস্টুরেন্টে পর্যটকের আগমন কমেছে। এতে অনেকটা অলস সময় কাটাতে দেখা গেছে প্রতিষ্ঠানটির কর্মচারীদের।

ঢাকা শহর থেকে কাপ্তাই প্রশান্তি পার্কে ভ্রমণে আসা ডা. আহাদ-রুমি দম্পতি জানান, কাপ্তাই বরাবরের মতো আমাদের প্রিয় জায়গা। আমি আগেও কাপ্তাই এসেছি তবে আমার সহধর্মিনীর এটি প্রথম কাপ্তাই ভ্রমণ। কাপ্তাইয়ে এসে খুব ভালো লাগছে তবে আগের মতো আমেজ পাচ্ছিনা। বিশেষ করে নতুন বছরকে ঘিরে এখানে কোন আয়োজন দেখা যায়নি। সেইসাথে পর্যটকদের উপস্থিতিও কম দেখা যাচ্ছে।

এদিকে কাপ্তাইয়ে ভ্রমণে আসা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-এর ছাত্র আহামেদ কাইসার সহ তার সহপাঠীরা জানান, প্রতিবছর থার্টি ফাষ্ট নাইট এবং হ্যাপি নিউ ইয়ারকে ঘিরে কাপ্তাইয়ের বিভিন্ন পর্যটন কেন্দ্রে বাড়তি আয়োজন থাকতো। বিনোদনে বাড়তি মাত্রা যোগাতে কনসার্ট সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন থাকতো। তবে এবার আমরা হতাশ হলাম। এই ধরণের কোন আয়োজন আমাদের চোখে পড়েনি।

কাপ্তাই হোটেল হ্যাপিনেস এর ম্যানেজার মিঠুন দে-এর সাথে কথা হলে তিনি জানান, আমরা থার্টি ফাষ্ট নাইটকে ঘিরে বেশ সুন্দর করে কটেজগুলো সাজিয়ে রেখে ছিলাম। তবে পর্যটকদের আগমন আশানুরূপ না হওয়াতে অনেকটা হতাশ হয়েছি। আশা করছি সামনের মৌসুমে পর্যটকদের আগমন বাড়বে।

কাপ্তাই গ্রীণভ্যালি কাপ্তাই গেস্ট হাউসের ম্যানেজার মো. ইসমাইল হোসেন জানান, অনান্য বছর এই সময়ে আমাদের সবকটি রুম কুকিং থাকলেও এবছর অধিকাংশ রুম, কটেজ খালি পড়ে আছে। এতে আমাদের লোকশান গুনতে হচ্ছে। বিশেষ করে নির্বাচনকে ঘিরে কাপ্তাইয়ে পর্যটকের সংখ্যা কমেছে। আশা করছি, নির্বাচনের পর কাপ্তাইয়ে পর্যটকের আগমন বাড়বে।

কাপ্তাই জেটিঘাট বোট মালিক সমিতির ম্যানেজার শীতল সরকার জানান, কাপ্তাইয়ে পর্যটকের আগমন কমে যাওয়াতে একদিকে যেমন হোটেল, পর্যটনকেন্দ্রের ক্ষতি হচ্ছে তেমনি আমাদের বোট ব্যবসায় মন্দা সময় যাচ্ছে। ভাড়া কমে গেছে, সেইসাথে এই পেশায় জড়িত মানুষের আয় কমে দুর্ভোগ দেখা দিয়েছে।

এআরএস

Link copied!