Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

যে সেতুতে উৎসবের আমেজ

মাগুরা প্রতিনিধি

মাগুরা প্রতিনিধি

জানুয়ারি ১৪, ২০২৪, ০৪:০৬ পিএম


যে সেতুতে উৎসবের আমেজ

ব্যক্তি উদ্যোগে কাঠের সেতু নির্মাণ করেছেন সাকিব আল হাসান। স্থানীয়দের কাছে এটি হাওড়খালী খাল নামে পরিচিত। খালের একপারে জগদ্ল ইউনিয়নের ৫নং ওয়ার্ডের রুপাটিগ্রাম এবং অপরপারে ১নং ওয়ার্ডের মাধুপপুর গ্রাম।

স্থানীয় বাসিন্দারা গণমাধ্যমকে জানিয়েছেন, এই ব্রিজ নির্মাণে কৃষকদের মাঠ থেকে ফসল বাড়িতে আনা এবং ছেলেমেয়েদের স্কুল কলেজ ও হাট বাজারে যাতায়াত সহজ হয়েছে। সেতু বানানোর আগে সড়ক পথই ছিল এলাকার মানুষের যাতায়াতের একমাত্র মাধ্যম।

শুষ্ক মৌসুমে কোনো রকম পারাপার হওয়া গেলেও বর্ষায় কষ্টের সীমা থাকত না। বিশেষ করে চরম দুর্ভোগে পড়তে হয় স্কুল-কলেজ ও মাদ্রাসাগামী শিক্ষার্থীদের।

এছাড়া বয়স্কদের জন্য চলাচল করা বেশ কষ্টকর। এলাকাবাসীর দীর্ঘ দিনের প্রাণের দাবী হাওড়খালী খালটিতে একটি সেতু নির্মাণের। এ জন্য স্থানীয়রা বিগত দুই যুগ ধরে সরকারী-বেসরকারী বিভিন্ন দপ্তরে ধর্ণা দিলেও কোন কাজ হয়নি। সম্প্রতি সাকিব আল হাসান ব্যক্তিগত উদ্যোগে সেতু নির্মাণে এগিয়ে এসেছেন। ইউনিয়নবাসীকে চলাচলের জন্য তিনি দুই লক্ষাধিক টাকা ব্যয়ে বহুল আকাঙ্খিত সেতুটি নির্মাণ করে দেন।

রুপাটি উত্তরপাড়া জামে মসজিদের ইমাম শরীফুল মুন্সী বলেন, সেতু নির্মাণ হওয়ায় এলাকাবাসী সহজেই মসজিদে এসে সালাত আদায় করতে পারছেন।

পরিবার পরিকল্পনা কর্মী রকেয়া খাতুন বলেন, প্রাথমিকভাবে কাঠের ব্রিজটা হওয়াতে খুব দ্রুত এলাকার মধ্যে স্বাস্থ্যসেবা দিতে পারছি যা আগে সম্ভব ছিল না। আগে ৪ কিলোমিটার পায়ে হেঁটে গন্তব্য স্থানে পৌঁছাতে হতো এখন সহজ হয়েছে।

রুপাটিগ্রামে সরেজমিনে গিয়ে দেখা যায়, হাওড়খালী খালটি জগদ্দল ইউনিয়নের বাজার সংলগ্ন এলাকায় ৭০ ফুট দীর্ঘ একটি সেতু তৈরী করা হয়েছে। কাঠের তৈরী এ সেতু দিয়ে যানবাহন অনায়াসে যাতায়াত করতে পারবে। হাওড়খালী খালের উপর সেতু নির্মিত হওয়ায় দুই অঞ্চলের মানুষের মাঝে এক প্রকার উৎসবের আমেজ বিরাজ করছে।

রুপাটি হিন্দু সম্প্রদায়ের নেতা নারায়ণ রায় ও মাধবপুর ঋষিপাড়া হিন্দু সম্প্রদায়ের নেতা তপন ঋষি বলেন, সেতুটি নির্মাণে আমাদের দুই পাড়ের মৃত ব্যক্তিদেরকে শ্মশানে আনা একদম সহজ হয়েছে যা আগে ৪-৫ কিলোমিটার ঘুরে আসতে হতো। সাকিব আল হাসান কাঠের সেতু করে দিয়েছেন আমরা চাইবো তিনি যেন দ্রুতভাবে এটাকে বরাদ্দের আওতায় এনে বড় ব্রিজ নির্মাণ করে দেন।

রোববার (১৪ জানুয়ারি) সকালে সেতুটির আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন জগদল ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, ৫নং ওয়ার্ড আ.লীগের সাধারণ সম্পাদক মো. বাসিরুল ইসলাম, জগদল বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিম মোল্লাসহ স্থানীয় নেতৃবৃন্দ।

এইচআর

Link copied!