Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

যমুনার চরাঞ্চলে কমেছে গমের চাষ, বেড়েছে ভুট্টা

মামুন সরকার, ভূঞাপুর (টাঙ্গাইল)

মামুন সরকার, ভূঞাপুর (টাঙ্গাইল)

জানুয়ারি ৩১, ২০২৪, ০৪:০০ পিএম


যমুনার চরাঞ্চলে কমেছে গমের চাষ, বেড়েছে ভুট্টা
ছবি: আমার সংবাদ

ভুট্টার দাম ও চাহিদা বেড়ে যাওয়ায় দিন দিন গম চাষের আগ্রহ হারাচ্ছে টাঙ্গাইলের ভূঞাপুরের যমুনা চরাঞ্চলসহ উপজেলার গম চাষিরা। গত কয়েক বছর আগেও জমিতে ধান চাষের পাশাপাশি গম চাষ করতেন চাষিরা। বন্যা পরবর্তী শুকনা মৌসুমে দিগন্তজুড়া বালুচরে গম চাষ করেন চরাঞ্চলের কৃষকরা।

গ্রামাঞ্চলের জমিগুলোতে বছরের এক সিজেনে ধান চাষ ও অন্য সিজেনে গম চাষ করতেন কৃষক। কিন্তু বর্তমানে শ্রমিক সংকট, ভালো বীজের অভাব, বৈরী আবহাওয়া ও বিষবৃক্ষ তামাক চাষের কারণে জমির উর্বরতা নষ্ট হয়ে যাওয়া সহ বিভিন্ন কারণে গমের পরিবর্তে ভুট্টা সহ অন্যান্য ফসল চাষ করছেন বলে জানান এখানকার চাষিরা।

সরজমিনে উপজলোর যমুনা চরাঞ্চল ঘুরে দেখা যায়, যমুনার বুকে জেগে উঠা চরাঞ্চলে কিছু জমিতে গম চাষ হলেও বাকি জমিগুলোতে বাদাম, বোরো ধান, ভুট্টা, বিষবৃক্ষ তামাকসহ অন্যান্য ফসল চাষ হচ্ছে। গম চাষের খরচের চেয়ে অন্যান্য ফসল আবাদে খরচ অনেক কম, লাভ বেশি। সে কারণেই কৃষকদের আবাদের তালিকা থেকে গম চাষ ক্রমেই হারিয়ে যাচ্ছে। গত কয়েক বছরে গমের ফলন ভালো না হওয়ায় গম চাষে ঝুঁকি নিচ্ছেন না এখানকার চাষিরা। তবে উপজেলা কৃষি অফিস থেকে চাষিদেরকে গম চাষে উৎসাহিত করতে মাঠ দিবসসহ মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদেরকে বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন।

চরাঞ্চলের গম চাষিরা জানান, বর্তমানে আমাদের চরাঞ্চলের গমের আবাদের চেয়ে অন্যান্য ফসলের আবাদ ভালো হচ্ছে। যার কারণে আমরা গম চাষে জমিতে ভুট্টা ও বাদামের আবাদ শুরু করেছি।  তবে ফলন ভালো হলে এবং বাজারে গমের ভালো দাম পেলে আবার আমরা আগের মতো গম চাষ শুরু করবো।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আরিফুর রহমান দৈনিক আমার সংবাদ কে বলেন, গত বছর যমুনা চরাঞ্চলসহ উপজেলায় ৯১০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছিল। এবছর ভুট্টার আবাদ বৃদ্ধি পাওয়ায় গমের আবাদ কমে গেছে। চলতি বছর যমুনা চরাঞ্চলসহ উপজেলায় ৭১০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছে। আমরা গম চাষিদেরকে মাঝে বিনামূল্যে উন্নত মানের গমের বীজ ও সার বিতরণসহ মাঠ পর্যায়ে গিয়ে ভালো ফলনের জন্য কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছি।

এআরএস

Link copied!