Amar Sangbad
ঢাকা সোমবার, ০৪ মার্চ, ২০২৪,

নান্দাইলে এসিল্যান্ড নেই চার মাস, সেবা কার্যক্রম ব্যাহত

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

ফেব্রুয়ারি ৫, ২০২৪, ০৩:২৫ পিএম


নান্দাইলে এসিল্যান্ড নেই চার মাস, সেবা কার্যক্রম ব্যাহত

ময়মনসিংহের নান্দাইলে গত চার মাস যাবৎ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) না থাকায় জনসেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। উপজেলা ভূমি অফিসে নামজারি, ভূমি উন্নয়নকর ও নানাবিধ কার্যক্রমসহ বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা না করায় একদিকে যেমন ভূমি অফিসে জমি খারিজ করতে সমস্যা হচ্ছে, তেমনি উপজেলার পৌর সদরসহ বিভিন্ন হাট-বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্য অতিরিক্ত দামে গ্রাহকদের কাছে বিক্রি হচ্ছে। 

পাশাপাশি বাজারগুলোতে দেদারসে চলছে নিষিদ্ধ পলিথিনের ব্যবহার। এ যেন দেখার কেউ নেই। 

উপজেলা ভূমি অফিস কার্যালয় সূত্রে জানা গেছে, গত বছরের ২৬ সেপ্টেম্বর নান্দাইল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরিফ হোসেন নেত্রকোণা জেলার মদন উপজেলায় বদলি হওয়ার পর থেকে এসিল্যান্ড পদটি শূন্য রয়েছে। বর্তমানে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার অরুণ কৃষ্ণ পাল উপজেলা ভূমি অফিসের অতিরিক্ত দায়িত্ব পালন করেছেন।

এসিল্যান্ড না থাকায় ভূমি অফিসে সেবা নিতে এসে বিপাকে পড়ছেন সাধারণ জনগণ। নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার হিসাবে একটি বড় দায়িত্ব পালনের পরেও আরেকটি দপ্তরের অতিরিক্ত দায়িত্ব পালন করা জটিল ব্যাপার বলে জানিয়েছেন সুশীল সমাজের ব্যক্তিরা।

এছাড়াও উপজেলা নির্বাহী অফিসারকে প্রশাসনিক বিভিন্ন মিটিংসহ বিভিন্ন দপ্তরের কাজ একাই সামলাতে হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মচারী জানান, একজন এসিল্যান্ডকে প্রতিদিন নামজারি, খাসজমি বন্দোবস্ত প্রদান, ভূমি উন্নয়ন কর আদায়সহ নানা ধরনের কাজ করতে হয়। সাধারণত এসব কাজ এসিল্যান্ড দ্রুতগতিতে করে থাকেন। কিন্তু তিনি না থাকায় এসব কাজ ধীরগতিতে হচ্ছে। ফলে সরকারি সেবা নিতে আসা সাধারণ মানুষ দুর্ভোগের শিকার হচ্ছেন।

উপজেলা ভূমি অফিসে সেবা নিতে আসা লুৎফর রহমান বলেন, দূর থেকে এসে যখন দেখি দপ্তরের প্রধান কর্মকর্তা নেই, তখনতো বেশ জটিলতায় পড়তে হয়। এমনকি বেশ কিছুদিন ঘুরার পরে সেবাটি গ্রহণ করতে হচ্ছে।  

এ বিষয়ে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার অরুণ কৃষ্ণ পাল বলেন, এসিল্যান্ড না থাকায় যে অফিসের কার্যক্রমে ধীরগতি এটার কোন ভিত্তি নাই। তবে নিয়মিতই কাজ হচ্ছে। এছাড়া এসিল্যান্ডের শূন্য পদটি পূরণের জন্য জেলা প্রশাসককে জানানো হয়েছে, শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে।

ইএইচ

Link copied!