Amar Sangbad
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪,

তেঁতুলিয়ায় শতবর্ষী প্রাথমিক বিদ্যালয়ের নাম পুনর্বহালের দাবিতে মানববন্ধন

তেতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

তেতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

এপ্রিল ১৭, ২০২৪, ০৮:২১ পিএম


তেঁতুলিয়ায় শতবর্ষী প্রাথমিক বিদ্যালয়ের নাম পুনর্বহালের দাবিতে মানববন্ধন

শ্রুতিকটু এবং নেতিবাচক ভাবার্থ থাকা সারাদেশের ২৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এই তালিকায় রয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার শতবর্ষী ভজনপুর -দেবনগড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম। স্কুলটি উপজেলার দেবনগড় ইউনিয়নে অবস্থিত হওয়ায় ভজনপুর বাদ দিয়ে স্কুলের ম্যানেজিং কমিটি রেজুলেশনের মাধ্যমে দেবনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় নামকরণ করে প্রাথমিক শিক্ষা অফিসে জমা দেয়। কিন্তু প্রজ্ঞাপনে সেই স্কুলের পরিবর্তিত নাম হাসনাহেনা সরকারি প্রাথমিক বিদ্যালয় দেখে তারা বিস্মিত হয়। আবার একই উপজেলার পেদিয়াগছ আব্দুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে করা হয়েছে রজনীগন্ধা সরকারি প্রাথমিক বিদ্যালয়, এই স্কুলটিও রেজুলেশনের মাধ্যমে নাম পরিবর্তন করে জমা দেয় আব্দুল্লাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

নাম পরিবর্তন করে ফুলের নামে নামকরণ করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিমধ্যে অনেকে প্রতিবাদও জানিয়েছেন। এলাকাবাসি স্কুলের নাম পুনর্বহালের দাবিতে বুধবার (১৭ এপ্রিল) তেঁতুলিয়া উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন করে । মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্বারকলিপি প্রদান করেছে স্ব স্ব স্কুলের নাম পুনর্বহালের পক্ষে আন্দোলন কারীরা।

মানব বন্ধনে স্ব স্ব প্রতিষ্ঠানের সঙ্গে এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, প্রবীণ শিক্ষার্থী , অভিভাবক, শিক্ষা অনুরাগীরা নিজ নিজ বক্তব্য তুলে ধরে নাম পুনর্বহালের দাবি জানায়।

মানব বন্ধনে বক্তারা বলেন স্কুলের ম্যানেজিং কমিটির রেজুলেশন তোয়াক্কা না করে নিজের ইচ্ছা মত নাম দিয়ে আমাদের শত বছরের ঐতিহ্য ও সংস্কৃতিকে অপমান করেছে। আমরা এর বিচার চাই। এবং অবিলম্বে হাসনাহেনা নামটি পরিবর্তন করে দেবনগড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রজনীগন্ধা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে পেদিয়াগছ আব্দুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় রাখার হুঁশিয়ারি জানানো হয়। অন্যথায় পরবর্তীতে আরও ব্যাপক কর্মসূচি পালন করবে বিক্ষুব্ধ এলাকাবাসী।  

মানব বন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আইবুল হক, এম এ মতিন-প্রতিষ্ঠাতা পরিবারের সদস্য, আবু তৈয়ব, প্রভাষক মাঝিপাড়া মহিলা কলেজ, নজরুল ইসলাম, সভাপতি দেবনগড় সরকারি প্রাথমিক বিদ্যালয়, এ্যাড রফিকুল ইসলাম, সভাপতি পেদিয়াগছ আব্দুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, আব্দুল আজিজ মন্ডল প্রভাষক মাঝিপাড়া মহিলা কলেজ, দেবনগড় ইউপি সদস্য মোজাফ্ফর আলী, মুক্তারুল ইসলাম – শিক্ষক ও শিক্ষা উদ্যোক্তা, দেবনগড়।

মানব বন্ধনে আন্দোলনকারীদের সাথে একাত্মতা প্রকাশ করেন , উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান, কেন্দ্রীয় কৃষকলীগের সহ সভাপতি আব্দুল লতিফ তারিন, সাবেক ইউপি চেয়ারম্যান কাজী আনিছুর রহমান, তৌহিদ হাসান তহিন সহ প্রমুখ। 

আরএস

Link copied!