Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বরিশাল সদর উপজেলা নির্বাচন

মাঠে আওয়ামী লীগ, নেই বিএনপি

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

এপ্রিল ২০, ২০২৪, ০৫:১১ পিএম


মাঠে আওয়ামী লীগ, নেই বিএনপি

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে আগামী ৮ মে বরিশাল সদর ও বাকেরগঞ্জ উপজেলায় অনুষ্ঠিত হবে ভোট। নির্বাচনে জয়ের লক্ষে ইতোমধ্যে নির্বাচনি মাঠ চষে বেড়াচ্ছেন প্রার্থীরা। এ দুই উপজেলায় বর্তমান চেয়ারম্যান পদে যারা রয়েছেন তারা কেউ-ই এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন না।

তবে একাধিক শক্ত প্রার্থী রয়েছেন নির্বাচনি মাঠে। এদিকে দুই উপজেলার ২৬ জন প্রার্থীর মধ্যে যাচাই-বাছাইয়ে বাদ পড়েছেন একজন ভাইস চেয়ারম্যান প্রার্থী।

গত বুধবার জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে এ যাচাই-বাছাই অনুষ্ঠিত হয়। ২২ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ও ২৩ এপ্রিল প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

বরিশাল জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা ওহিদুজ্জামান মুন্সী জানান, বরিশালের দুই উপজেলা নির্বাচনের প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাইয়ে ১ জন ভাইস চেয়ারম্যান প্রার্থী বাদ পড়েছেন। বাকেরগঞ্জ উপজেলায় প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমাও দিলেও তিনি মনোনয়নের জামানত ফি জমা না দেয়ায় তার প্রার্থিতা বাতিল করা হয়েছে।

এদিকে এবারের নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রতীক না থাকায় এবং অন্যান্য রাজনৈতিক দল নির্বাচনে অংশ না নেয়ায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছেন প্রার্থীরা। পূর্বের ন্যায় এবারেও বিএনপি অংশগ্রহণ না করায় এ দুই উপজেলায় বেশিরভাগই আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী। তবে প্রার্থী যে-ই হোক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে এমনটা জানিয়েছেন সাধারণ ভোটার ও প্রার্থীরা।

এ দুই উপজেলায় চেয়ারম্যান পদে নতুন দুই প্রার্থী রয়েছেন। আর এ দু’জনই জয়ের ব্যাপারে আশাবাদী।

এরমধ্যে একজন বরিশাল সদর উপজেলায় বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও বাবেক বিসিসি কাউন্সিলর এসএম জাকির হোসেন এবং বাকেরগঞ্জে চেয়ারম্যান প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় যুবলীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বাস মতিউর রহমান বাদশা।

সূত্রমতে, বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন বৈধতা পেয়েছেন বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সাবেক বিসিসি কাউন্সিলর এসএম জাকির হোসেন, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ও সমাজসেবক মাহমুদুল হক খান মামুন, বরিশাল সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সদ্য পদত্যাগপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম (ছবি), বর্তমান ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মাহাবুবুর রহমান মধু ও সমাজসেবক মো.আব্দুল মালেক।

এ উপজেলায় চেয়ারম্যান পদে এস.এম. জাকির হোসেন ও মাহমুদুল হক খান মামুনের মধ্যে তীব্র লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

সাধারণ ভোটারদের সাথে আলোচনা হলে তারা জানান, যুবলীগ নেতা খান মামুন দীর্ঘদিন আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত থাকলেও কখনো কাঙ্ক্ষিত কোন পদ পাননি। তাই তাদের ধারণা এবার হয়তো খান মামুনের পক্ষে আওয়ামী লীগের একটি বড় অংশ ভোট দিবেন।

তবে পিছিয়ে নেই বরিশাল প্রেসক্লাব সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেনও। ক্লিন ইমেজের কারণে পুরো উপজেলাজুড়ে রয়েছে তার শক্তিশালী নেটওয়ার্ক। গত সংসদ নির্বাচনে অংশগ্রহণের কথা থাকলেও শেষ মুহূর্তে তিনি সরে দাঁড়ান। এরপরই উপজেলার এ প্রান্ত থেকে অপরপ্রান্তে ছুটে বেড়িয়েছেন।

বিসিসির কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালনকালেও তিনি ব্যাপক উন্নয়ন করে সাধারণ মানুষের মনে জায়গা করে নিয়েছেন। এছাড়া বরিশালের সাংবাদিকরাও তার পক্ষে একাট্টা হয়ে নির্বাচনি মাঠ চষে বেড়াচ্ছেন।

ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন বৈধতা পেয়েছেন সমাজসেবক মোহাম্মদ ফাইজুল ইসলাম (সজিব), বরিশাল মহানগর সাবেক ছাত্রলীগ সভাপতি মো. জসিম উদ্দিন, সাবেক ভাইস চেয়ারম্যান ও সদর উপজেলা যুবলীগ নেতা শহিদ মোহাম্মদ শাহনেওয়াজ, বরিশাল জেলা ছাত্রলীগের উপ-গণ শিক্ষা বিষয়ক সম্পাদক মো. হাদিস মীর ও মো. মাহিদুর রহমান (মাহাদ)।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন বৈধতা পেয়েছেন শিক্ষিকা নেহার বেগম, একই পরিবারে (জা) মারিয়া আক্তার ও অ্যাডভোকেট মোসাম্মৎ হালিমা বেগম হ্যাপি।

এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিন ও হাদিস মীরের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে আভাস পাওয়া যাচ্ছে। আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে নেহার বেগম ও হালিমা বেগমের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে বলে জানিয়েছেন সাধারণ ভোটাররা।

অপরদিকে বাকেরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়ন বৈধতা পেয়েছেন কেন্দ্রীয় যুবলীগের যুগ্মসাধারণ সম্পাদক বিশ্বাস মুতিউর রহমান (বাদশা), বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক নিয়ামত আবদুল্লাহ, বাকেরগঞ্জ উপজেলা বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রাজিব আহম্মদ তালুকদার, বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মিজানুর রহমান মিজান, মো. কামরুল ইসলাম খান, মো. ফিরোজ আলম খান, মো.শাখাওয়াত হোসেন।

ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন বৈধতা পেয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. সাইফুল ইসলাম ডাকুয়া, মো. শাহবাজ মিঞা, কামরুল হোসেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন বৈধ হয়েছে তহমিনা বেগম ও জাহানারা বেগমের। এ উপজেলার সাধারণ ভোটারদের সাথে আলোচনা করে জানা গেছে, চেয়ারম্যান পদে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে কেন্দ্রীয় যুবলীগের যুগ্মসাধারণ সম্পাদক বিশ্বাস মতিউর রহমান বাদশা ও বাকেরগঞ্জ উপজেলা বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রাজিব আহম্মেদ তালুকদারের মধ্যে।

ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে এগিয়ে রয়েছেন বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. সাইফুল ইসলাম ডাকুয়া। মহিলা ভাইস চেয়ারম্যান পদে এগিয়ে বাকেরগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান মাহাবুবুর রহমানের স্ত্রী অধ্যাপিকা জাহানারা বেগম।

ইএইচ

Link copied!