Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

বাণিজ্য সম্প্রসারণে এফবিসিসিআই‍‍`র সহযোগিতা কামনা ফিনল্যান্ডের

জ্বালানি, স্মার্ট সিটি এবং বন্দর ব্যবস্থাপনায় আগ্রহী

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২৯, ২০২২, ০৫:৫৬ পিএম


জ্বালানি, স্মার্ট সিটি এবং বন্দর ব্যবস্থাপনায় আগ্রহী

২০৪১ সালকে সামনে রেখে দেশের অবকাঠামো উন্নয়নে প্রয়োজনীয় আধুনিক প্রযুক্তি, কারিগরি দক্ষতা ও যথাযথ অর্থায়ন প্রদানের মাধ্যমে অংশীদার হতে চায় ইউরোপের দেশ ফিনল্যান্ড । পাশাপাশি বাংলাদেশে বাণিজ্য সম্প্রসারণে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র(এফবিসিসিআই) সহযোগীতা চায় দেশটি।  

সোমবার (নভেম্বর) রাজধানীর একটি হোটেলে ফিনল্যান্ড দূতাবাস ও এফবিসিসিআই’র মধ্যে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এই সহযোগীতা কামনা করেন রাষ্ট্রদূত রিতভা কাউক্কু-রুনদি।

‘ফিনল্যান্ড’স স্মার্ট ইনফ্রাস্ট্রাকচার ডে- বিল্ডিং বাংলাদেশ’ শীর্ষক মতবিনিময় সভায় ফিনল্যান্ডের রাষ্ট্রদূত বলেন, আমরা বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে চাই। বিশেষ করে কারিগরী এবং অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে সুযোগ রয়েছে বলে আমি মনে করছি। এখানে জ্বালানি, স্মার্ট সিটি, বন্দর ব্যবস্থাপনা খাতে ফিনল্যান্ডের প্রতিষ্ঠানগুলো কাজ করতে পারে। এ সময় পরস্পরের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে এফবিসিসিআই‍‍`র সহযোগিতা চান তিনি।

সভায় এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বাংলাদেশ ফিনল্যান্ডকে অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে বিবেচনা করে। দু’দেশের মধ্যে সহযোগিতার সম্পর্ক আরো উন্নত হবে বলে আমি মনে করি। বিশেষ করে শিল্প কারখানার যন্ত্রপাতি, বন্দর ব্যবস্থাপনা এবং জ্বালানি খাতে ফিনল্যান্ডের কোম্পানিগুলোর সুনাম রয়েছে। এসব খাতে তাদের অভিজ্ঞতা এবং প্রযুক্তি বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় সহায়ক হবে।

এইচএসবিসি‍‍`র এক প্রতিবেদনের বরাত দিয়ে মো. জসিম উদ্দিন বলেন, স্থানীয় বাজারের আকারের দিক থেকে বাংলাদেশ বিশ্বের মধ্যে নবম। এখানে ফিনল্যান্ডের কোম্পানিগুলোর জন্যও বড় সম্ভাবনা রয়েছে।

জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশ সরকার ‘মিক্সড বেজ’ বিদ্যুৎ উৎপাদনে গুরুত্ব দিয়েছে। এমন অবস্থায়, পরিবেশ বান্ধব জ্বালানি খাতে বাংলাদেশ এবং ফিনল্যান্ডের মধ্যে প্রযুক্তি স্থানান্তরের ওপর জোর দেন বাংলাদেশে ফিনল্যান্ডের কনসুল-জেনারেল এবং সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান। এছাড়া নিজেদের ব্যবসা পরিচিতি এবং পরিকল্পনার কথা তুলে ধরে ফিনল্যান্ডের প্রতিষ্ঠান নকিয়া, ওয়ার্টসিলা, এলিমেটিক, কোনক্রেনস, বাংলাদেশী প্রতিষ্ঠান সামিট গ্রুপ, বসুন্ধরা গ্রুপ, জেমকন গ্রুপ এবং কসমস গ্রুপ।

মতবিনিময়ে এফবিসিসিআই’র পক্ষে আরো উপস্থিত ছিলেন সিনিয়র সহ সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ সভাপতি মো. আমিন হেলালী, সালাহউদ্দিন আলমগীরসহ অন্যান্য পরিচালকরা।


ইএফ

Link copied!