Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম স্থিতিশীল

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ৩, ২০২৩, ০৬:২৭ পিএম


আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম স্থিতিশীল

অবশেষে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম স্থিতিশীল হয়েছে। এর আগে ব্যাপক দর কমে গুরুত্বপূর্ণ ধাতুটির। গত দুই দিনে সুদের হার বাড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক। সেগুলোর হারে পার্থক্য দেখা গেছে। মূলত এই কারণেই স্বর্ণের মূল্য হ্রাস পেয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসি জানিয়েছে, চলতি সপ্তাহে বুলিয়ন মার্কেটে তেজ কমেছে। কারণ, প্রধান বৈশ্বিক মুদ্রা ডলারের দাম ঊর্ধ্বমুখী হয়েছে। এতে স্বর্ণের দরপতন ঘটেছে। গত ৭ সপ্তাহের মধ্যে যা সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। 

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের স্পট মূল্য বেড়েছে শূন্য দশমিক ২ শতাংশ। প্রতি আউন্সের দর স্থির হয়েছে ১ হাজার ৯১৬ ডলার ৩১ সেন্টে।

আগের কার্যদিবসে দামি ধাতুটির ব্যাপক দরপতন ঘটে। আউন্সপ্রতি দাম নিম্নমুখী হয় ২ শতাংশ। 

তবে এদিন যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্যে সেরকম কোনো তারতম্য ঘটেনি। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ১ হাজার ৯১৫ ডলার ৮০ সেন্টে।

আইজির বাজার বিশ্লেষক ইয়েপ জুন রঙ বলেন, গত ৩ মাসে স্বর্ণের দাম ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড) সুদের হার কমানোর প্রত্যাশায় এই ঊর্ধ্বমুখিতা তৈরি হয়।

গত নভেম্বর থেকে এখন পর্যন্ত প্রতি আউন্স স্বর্ণের মূল্য ৩০০ ডলার বৃদ্ধি পেয়েছে। এতে ডলারের তেজ কমে।

গত বুধবার ২৫ বেসিস পয়েন্ট সুদের হার বাড়ায় ইউএস কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। পরের দিন ৫০ বেসিস পয়েন্ট সুদহার বৃদ্ধি করে ইসিবি ও বিওই। মূলত এই পার্থক্যের কারণে ইউরো ও পাউন্ডের বিপরীতে শক্তিশালী হয়েছে ডলার। এতে স্বর্ণের দাম নিম্নমুখী হয়েছে।

এবি

Link copied!