Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪,

সিএমএসএমই ঋণের তথ্য সংরক্ষণে শর্ত শিথিল

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০৯:০৩ পিএম


সিএমএসএমই ঋণের তথ্য সংরক্ষণে শর্ত শিথিল

বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় এবং দেশের অর্থনৈতিক কর্মকান্ডকে গতিশীল রাখতে ‘কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তাদের (সিএমএসএমই)’ দেওয়া ঋণ নবায়ণ ও নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন সংরক্ষণে শর্ত শিথিল করে নতুন নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

এর আগে আর্থিক শৃঙ্খলা ও স্বচ্ছতা আনার লক্ষ্যে ঋণ নবায়ণের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং নতুন ঋণের ফাইল নিয়মনীতি মেনে সংরক্ষণ করতে নির্দেশনা দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থাটি। নতুন নির্দেশনায় দুই বছর সময় বাড়ানো হয়েছে। সোমবার (৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

এতে বলা হয়, সিএমএসএমই খাতের যেসব প্রতিষ্ঠান ফাইনান্সিয়াল রিপোর্টিং আইন অনুযায়ী জনস্বার্থ সংস্থা হিসেবে বিবেচিত হবে, ওই সব প্রতিষ্ঠানের ঋণ অনুমোদন ও নবায়নের সময় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসের দ্বারা নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বাধ্যতামূলকভাবে আগামী ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে যথাযথভাবে ঋণ ফাইলে সংরক্ষণ করতে হবে। 

আগের নির্দেশনায় ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে এসব ঋণের তথ্য সংরক্ষণের সময় নির্ধারণ ছিল। বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় এবং সিএমএসএমই খাতের ঋণের প্রবাহ বাড়ানোর মাধ্যমে দেশের অর্থনৈতিক কর্মকান্ডকে গতিশীল করতে নতুন এ নির্দেশনা দেওয়া হয়েছে।

টিএইচ
 

Link copied!