Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

রমজানে ব্যবসায়ীদের সংযোমী হওয়ার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

মো. মাসুম বিল্লাহ

মার্চ ১৫, ২০২৩, ০১:১৬ পিএম


রমজানে ব্যবসায়ীদের সংযোমী হওয়ার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

পবিত্র রমজান মাসে ব্যবসায়ীদের সংযোমী হয়ে অতিরিক্ত দামে পণ্য বিক্রি না করার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী।

বুধবার (১৫ মার্চ) বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আজ ভোক্তার অধিকার মানুষের অধিকার। ভোক্তার অধিকার দিবস হচ্ছে মানুষের অধিকার সম্পর্কে জনগণকে জানানো। অনেকে জানেই না তাদের কি অধিকার আছে, আজকের অনুষ্ঠান হচ্ছে তাদেরকে জানানোর জন্য। ২০১০ সালে আমরা এই দপ্তরের যাত্রা করেছি।

তিনি আরও বলেন, আমরা বাংলাদেশকে কোথায় নিয়ে যেতে চাই, বঙ্গবন্ধু যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন সেই স্বপ্ন বাস্তবায়নে বর্তমান প্রধানমন্ত্রী কাজ করছেন। আজ সারা পৃথিবী ডিজিটাল হয়েছে, সেই সঙ্গে বাংলাদেশও আজ ডিজিটাল হয়েছে। প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করেছে, আমরা সেই দিকে এগিয়ে যাচ্ছি।

নির্বাচন প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, নির্বাচন আসলে অনেকে অনেক কথা বলবে, তবে আপনারা বাস্তব চিত্র দেখুন। আজ বিশ্ব নেতারাও বলছে বাংলাদেশ আজ রোল মডেল। 

গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারা আপনাদের প্রচারের মাধ্যমে দেশের মানুষকে সচেতন করবেন। ব্যবসায়ীদের উদ্দ্যেশ্যে মন্ত্রী বলেন, রোজার মাস সংযোমের মাস, আপনারা একটু সংযোমী হন, যা ন্যায্যমূল্য সেই ভাবে বিক্রি করতে চেষ্টা করবেন। ভোক্তা পর্যায়ে অসন্তোষ তৈরি করবেন না। চটকদার বিজ্ঞাপন দেখে আকৃষ্ট হয়ে প্রতারিত না হওয়ার আহবান জানান মন্ত্রী। 

এই রমজান মাসে এক কোটি পরিবারকে ন্যায্যমূল্যে রমজানের পণ্য দেয়া হবে। আপনাদের কষ্ট হচ্ছে আমরা জানি, তবে রমজান মাসে অতিরিক্ত কিনবেন না।  তাতে বাজারে সংকট দেখা দেয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকারে মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

পরে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের রচনা প্রতিযোগিতায় বিজয়ী  শিক্ষার্থীদের পুরস্কার হিসেবে নগদ অর্থ ও ক্রেষ্ট ও জাতীর পিতা বঙ্গবন্ধু রচিত তিনটি বই প্রদান করা হয়।

এসএইচ/এআরএস

Link copied!