Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪,

কোরবানির পশুর কাঁচা চামড়া বেচাকেনা চলছে পোস্তায়

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ১৭, ২০২৪, ০২:৫৪ পিএম


কোরবানির পশুর কাঁচা চামড়া বেচাকেনা চলছে পোস্তায়

আজ পবিত্র ঈদুল আজহা। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ধর্মপ্রাণ সামর্থবান মুসলমানরা পশু কোরবানি দিচ্ছেন। পশু কোরবানির পর শরীর থেকে চামড়া আলাদা করা হয়। সেই চামড়া মৌসুমি ব্যবসায়ীরা কিনে পুরান ঢাকার লালবাগের পোস্তায় বিক্রি করা শুরু করেছেন।

দুপুরে পর থেকে পোস্তায় কোরবানির পশুর চামড়া বেচাকেনা শুরু হয়েছে।

সোমবার দুপরে পোস্তার আড়তদাররা জানান, দুপুর ১২টার পর রাজধানী ও আশপাশের বিভিন্ন এলাকা থেকে কাঁচা চামড়া ট্রাক-ভ্যানে করে পোস্তায় নিয়ে আসছেন মৌসুমী ব্যবসায়ীরা। আড়তদাররা তাদের কাছ থেকে দুপুরের পর থেকেই চামড়া কেনা শুরু করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আড়তদারদের হাঁকডাকে সরব হয়ে উঠেছে লালবাগের শায়েস্তা খান, রাজনারায়ণ ধর রোডসহ আশপাশের বিভিন্ন সড়ক। পাইকারি ব্যবসায়ীরা বিভিন্ন এলাকার মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ শুরু করেছেন।

চামড়া ব্যবসার সঙ্গে জড়িত সংশ্লিষ্টরা জানান, চামড়া সংগ্রহের পর প্রথমে লবণজাত করা হবে। পরে তারা সাভারের ট্যানারিগুলোতে পাঠিয়ে দেবেন।

আড়তদার জানান, চলতি বছর সরকার রাজধানীতে লবণযুক্ত চামড়া ৫০ থেকে ৫৫ টাকা বর্গফুট নির্ধারণ করেছে। এখন যেসব চামড়া আসছে সেটা লবণ ছাড়া, সেজন্য এ চামড়ার দাম প্রতি ফুট লবণযুক্ত চামড়া থেকে কম দামে কিনতে হচ্ছে।

সন্ধ্যা ৬টা এবং শহরের বাইরের চামড়া যদি রাত ১০টার মধ্যে পোস্তায় আনা যায়, তাহলে পচন রোধ করা সম্ভব হবে। সেই সাথে দামও ভালো পাবে।

ইএইচ

Link copied!