Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সংস্কৃতি চর্চা উন্নয়নের বিরোধী নয়: উপাচার্য সৌমিত্র শেখর  

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি 

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি 

জুন ৩০, ২০২২, ০৬:০৮ পিএম


সংস্কৃতি চর্চা উন্নয়নের বিরোধী নয়: উপাচার্য সৌমিত্র শেখর  

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, সংস্কৃতি আসলে উন্নয়নের বিরোধী নয়। সংস্কৃতির সঙ্গে বরং উন্নয়নয়ের গভীর সম্পর্ক রয়েছে। সংস্কৃতি চর্চার মাধ্যমে উন্নত অর্থনীতি গড়ে তোলা সম্ভব। আমাদের আবহমান গ্রাম বাংলার যে চিরায়ত সংস্কৃতি সেটা কিন্তু অনেক সমৃদ্ধ।

বৃহস্পতিবার (৩০ জুন) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের ‘উন্নয়ন ও সংস্কৃতি’ শীর্ষক এক সেমিনারের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এমন মন্তব্য করেন।  

উপাচার্য আরো বলেন, আমাদের সামজে এখনো সংস্কৃতির চর্চাকে সমাজে তুচ্ছতাচ্ছিল্য করা হয়। সংস্কৃতিকর্মীদের জীবনযাত্রা নিয়ে প্রশ্ন তোলা হয়। কিন্তু এটি করতে দেওয়া যাবে না। সংস্কৃতি চর্চার মাধ্যমে উন্নত অর্থনীতি গড়ে তোলা সম্ভব। 

আমাদের আবহমান গ্রাম বাংলার যে চিরায়ত সংস্কৃতি সেটা কিন্তু অনেক সমৃদ্ধ। কিন্তু তা আমাদের চোখের আড়ালে অবহেলায় পড়ে আছে। যেমন, ধরুন কাঁথা। এই কাঁথা একটা সময় হারিয়ে যেতে বসেছিল। যারা ধনী তারা কাথা ব্যবহার ছেড়ে দিয়েছিল। 

কিন্তু ব্র্যাক দেখিয়ে দিয়েছে কাঁথাও অনেক মূল্যবান হতে পারে। কাথা বিক্রির মধ্যদিয়ে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায়। এভাবে আমরা দেখব যে, সংস্কৃতি উন্নয়ন বা অর্থনীতির বিরোধী নয়। সংস্কৃতিকে শুধু উন্নয়নের সাথে সংযোগ করতে হবে, তার সঙ্গে আধুনিক প্রযুক্তিকে সংযুক্ত করতে হবে।

নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান আল্ জাবিরের সভাপতিত্বে ও বিভাগটির সহকারী অধ্যাপক হীরক মুশফিকের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিন, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আহমেদুল বারী।

অন্যান্যদের মধ্যে আলোচনা করেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমন্ডলীর সদস্য শাহাদাৎ হোসেন খান প্রমুখ । 

সেমিনারে নাট্যকলা বিভাগের শিক্ষক ড. মো. কামাল উদ্দীনের প্রবন্ধ বাংলাদেশে প্রাতিষ্ঠানিক নাট্যশিক্ষা: শিক্ষার্থীদের পেশাগত জীবন সংকট সম্ভাবনা ও উন্নয়ন ভাবনা উপস্থাপন করা হয়।
 

Link copied!